বাংলাদেশ সেনাবাহিনীতে কমিশন্ড অফিসার, জুনিয়র কমিশন্ড অফিসার (জেসিও), নন-কমিশন্ড অফিসার (এনসিও) এবং সাধারণ সৈনিক পদবি আছে । এর মধ্যে কমিশন্ড অফিসাররা প্রথম শ্রেণীর সেনা সদস্য, জেসিওরা প্রথম শ্রেণী (নন-ক্যাডার) সদস্য এবং এনসিও দের মধ্যে (সার্জেন্ট দ্বিতীয় শ্রেণী) তাছাড়া সৈনিক সহ বাকি সবাই তৃতীয় শ্রেণীর সদস্য হিসেবে বিবেচিত ।

কমিশন্ড অফিসার
মূলত – কমিশন্ড অফিসাররাই শুধুমাত্র অফিসার হিসেবে বিবেচিত হন। লেফটেন্যান্ট, ক্যাপ্টেন, মেজরদেরকে জুনিয়র অফিসার বলা হয়
(তবে এটি জুনিয়র কমিশন্ড অফিসার নয়) । অপরদিকে মেজর জেনারেল, লেফটেন্যান্ট জেনারেল পদবিধারী ব্যক্তিদেরকে সংক্ষেপে জেনারেল বলা হয় ।
কিন্তু এটি জেনারেল পদবী নয় । কারন – শুধু জেনারেল নামের আরও একটি পদমর্যাদা আছে । #CareerMessage আর ব্রিগেডিয়ার জেনারেলদেরকে সংক্ষেপে ব্রিগেডিয়ার বলা হয় । যদিও এ পদবিতে জেনারেল কথাটি যুক্ত আছে । কিন্তু জেনারেল পদবী নয় ।

জুনিয়র কমিশন অফিসার (জেসিও) ব্রিটিশ রাজত্বকালে ব্রিটিশ ভারতীয় সেনাবাহিনীতে জুনিয়র কমিশন অফিসার ( JCO) “
ভাইসরয়ের কমিশনড অফিসার (VCO)” নামে পরিচিত ছিল। #CareerMessage যা রাষ্ট্রপতির নিকট হতে জুনিয়র কমিশন লাভ করে এবং গেজেটভুক্ত হন।

জুনিয়র কমিশন অফিসার (জেসিও) হচ্ছে সেনাবাহিনীর সার্জেন্ট (যা পূর্বে হাবিলদার নামে পরিচিত ছিল) ও সিনিয়র সার্জেন্টদের যোগ্যতা ও জ্যেষ্ঠতার ভিত্তিতে জেসিও পদে পদোন্নতি দেওয়া হয়।
২০১৪ সালে জেসিওদের দ্বিতীয় শ্রেণী থেকে – প্রথম শ্রেণি নন-ক্যাডার হিসাবে মর্যাদা দেয়া হয়েছে ফলে অনেক সুযোগ- সুবিধাও যুক্ত হয়েছে –

যেমন পৃথক মেস, বাসস্থান, ব্যাডম্যান, পোশাক এবং নবম গ্রেডের বেতন এবং সুযোগ সুবিধা।
সেনাবাহিনীর নিয়ম অনুযায়ী জেসিওদের জুনিয়র সদস্যরা স্যার #CareerMessage এবং কমিশন অফিসারগণ সাহেব বলে সম্বোধন করেন।
এবং জ্যেষ্ঠতা ও অভিজ্ঞতার জন্য সকলেই সম্মান দিয়ে থাকেন ।

এবং সকল সৈনিকদের মধ্যে এই জেসিও পদমর্যাদা অর্জনের প্রবল ইচ্ছে থাকে।
জেসিও পদবির মধ্যে রয়েছে
ওয়ারেন্ট অফিসার
সিনিয়র ওয়ারেন্ট অফিসার
এবং মাস্টার ওয়ারেন্ট অফিসার

উল্লেখ্য যে, 1971 সালে পূর্ব পাকিস্তানের বিচ্ছিন্ন হওয়ার পরে বাংলাদেশ সেনাবাহিনী পাকিস্তান সেনাবাহিনীর কাছ থেকে ‘জেসিও’ র‌্যাঙ্ক ব্যবস্থা উত্তরাধিকার সূত্রে প্রাপ্ত হয় । যদিও ২০০০ সাল থেকেই নায়েব সুবেদার পদ নাম পরিবর্তন করে আন্তর্জাতিকভাবে মিল রেখে ওয়ারেন্ট অফিসার পদ ব্যবহার করা হয় ।

বাংলাদেশ সেনাবাহিনী, নৌ বাহিনী, বিমান বাহিনী, পুলিশ, আনসার, বিজিবি, RAB ইত্যাদি সহ সকল প্রকার ডিফেন্স এর সামরিক বেসামরিক ও আধা – সামরিক বাহিনীর সকল প্রকার সাহায্য ও নতুন নতুন তথ্যপূর্ণ ভিডিও পেতে । ঘুরে আসতে পারেন

আমাদের ইউটিউব চ্যানেল Career Message ও

আমাদের ফেসবুক পেজ Israfil’s Create থেকে । 

আল্লাহ হাফেয । #Trickbd এর সাথেই থাকুন আশা করি এমন অনেক কিছুই পাবেন । যা আগে কখনো কোথাও পান নি ।

One thought on "সেনাবাহিনীর সকল পদের পদমর্যাদা । দেখুন – কোন পদবীর কতটুকু সম্মান !! সৈনিক থেকে অফিসার ।।"

  1. TutulKumar99 Contributor says:
    Thank you mamu.

Leave a Reply