বর্তমান সময়ে ভিডিও দেখা এবং শেয়ারিংয়ের জন্য YouTube হচ্ছে বিখ্যাত একটি প্ল্যাটফর্ম। যেখানে প্রতি মিনিটে গড়ে ১০০ ঘন্টার ভিডিও আপলোড হয়ে থাকে। এছাড়াও এই ইউটিউবকে সার্চ ইঞ্জিনের র‌্যাংকিংয়ে দ্বিতীয় অবস্থানে ধরা হয়। এই প্ল্যাটফর্মটি এতোটাই জনপ্রিয় যে এখন কমবেশি সকলেই কোনোকিছু সম্পর্কে জানার আগ্রহ থাকলে তা ইউটিউব থেকে সহজে জেনে নেয়। ইন্টারনেটের সহজলভ্যতার কারণে দিন দিন এর জনপ্রিয়তা বেড়েই চলেছে। অনেকে সময় ইউটিউবে ভিডিও দেখতে গিয়ে আমরা কমন একটি সমস্যার সম্মুখীন হই সেটি হচ্ছে ভিডিও হিডেনের সমস্যা। তাই এইরূপ সমস্যার সম্মুখীন যারা হয়েছেন এবং এর সমাধান খুঁজতেছেন তাদের জন্যই আমার আজকের এই টপিক।

YouTube ভিডিও হিডেনকৃত সমস্যাঃ

আমরা প্রায় সময় বিভিন্ন বিষয়ের উপর বিভিন্ন ধরনের ভিডিও দেখে থাকি। আমরা যে বিষয়ের উপর ভিডিওগুলি দেখে থাকি সেগুলি অনেক সময় খন্ড খন্ড আকারে প্লেলিস্ট আকারে হয়ে থাকে। আমরা ভিডিও বা প্লেলিস্ট পরে দেখার জন্য সেভ করে রাখি বা ভিডিও দেখে থাকি। কিন্তু পরবর্তীতে সে ভিডিও বা প্লেলিস্ট দেখতে গেলে আর তা দেখতে পারি না। সেখানে বিভিন্ন ধরনের Error ম্যাসেজ শো করে।

ইউটিউবে আমি একটি বিষয়ের উপর ভিডিও দেখা শুরু করেছিলাম যা ছিলো মূলত খন্ড খন্ডভাবে মোট ২০৪টি ভিডিও প্লেলিস্ট আকারে। দুই তিন খন্ড দেখার পর পরবর্তীতে আবার উক্ত প্লেলিস্টের ভিডিও দেখতে গিয়ে দেখি সেখানে অল্প কয়েকটি অর্থাৎ ৭টি ভিডিও দেখাচ্ছে বাকীগুলি দেখাচ্ছে না। কিন্তু প্লেলিস্টের উপরে উল্লেখ রয়েছে যে এই প্লেলিস্টে মোট এতোগুলো ভিডিও রয়েছে। এইরকম সমস্যা বিভিন্ন কারণে হতে পারে।

YouTube এর হিডেনকৃত ভিডিও দেখার পদ্ধতিঃ

আপনি যদি ইউটিউবের মধ্যে উপরোল্লিখিত এইরকম সমস্যার সম্মুখীন হয়ে থাকেন তাহলে চাইলে সহজে এর সমাধান করে নিতে পারেন। এর জন্য আমি আপনাদের দুইটি পদ্ধতি দেখাবো।

সেটিংস পরিবর্তন করেঃ

উপরোল্লিখিত সমস্যার সম্মুখীন হলে প্রথমত আমরা ইউটিউবের সেটিংসের পরিবর্তন করে দেখবো। তার জন্য আপনাকে যে প্লেলিস্টে ভিডিওগুলি হাইড অবস্থায় রয়েছে সেটিতে যেতে হবে।

তারপর উক্ত প্লেলিস্টের উপরের অংশে ডানপাশে থাকা তিন ডট এর অপশনে ট্যাপ করুন।

এখানে Show unavailable video নামক লেখাটিতে ট্যাপ করুন।

এইবার দেখুন উক্ত প্লেলিস্টের সকল হিডেনকৃত ভিডিওগুলি দেখা যাচ্ছে।

VPN ব্যবহার করেঃ

আপনি যদি ইউটিউবে ভিডিও দেখতে গিয়ে উপরোল্লিখিত সমস্যার সম্মুখীন হয়ে থাকেন অর্থাৎ ভিডিও হিডেন হওয়ার সমস্যার সম্মুখীন হন তাহলে ভিপিএন ব্যবহার করে হিডেনকৃত ভিডিও দেখে নিতে পারেন।

এর জন্য আপনাকে যেকোনো একটি ভিপিএনের সাহায্য নিতে হবে। অর্থাৎ আপনার মোবাইলে ভিপিএন ইনস্টল দিতে হবে। তারপর ভিপিএনটি ওপেন করুন এবং কানেক্ট করুন।

তারপর আবার ইউটিউবটি ওপেন করুন এবং আপনার কাঙ্খিত প্লেলিস্টটিতে যান আর দেখুন সকল হিডেনকৃত ভিডিও এখন শো করতেছে।

আর এইভাবে আপনি উপরোল্লিখিত দুইটি পদ্ধতি ব্যবহার করে ইউটিউবে হিডেনকৃত ভিডিও বা প্লেলিস্ট সহজেই দেখে নিতে পারবেন। এই ছিলো মূলত আমার আজকের টপিকের মূল বিষয়বস্তু। আশা করি উক্ত সমস্যার সমাধান সম্পর্কে আপনাদের সহজভাবে বুঝতে সক্ষম হয়েছি।

আপনাদের সুবিধার্থে আমি আমার টিপস এন্ড ট্রিকসগুলি ভিডিও আকারে শেয়ার করার জন্য একটি ইউটিউব চ্যানেল তৈরি করেছি। আশা করি চ্যানেলটি Subscribe করবেন।

সৌজন্যে : বাংলাদেশের জনপ্রিয় এবং বর্তমান সময়ের বাংলা ভাষায় সকল গুরুত্বপূর্ণ বিষয়ক টিউটোরিয়াল সাইট – www.TutorialBD71.blogspot.com নিত্যনতুন বিভিন্ন বিষয়ে টিউটোরিয়াল পেতে সাইটটিতে সবসময় ভিজিট করুন।

9 thoughts on "YouTube এর মধ্যে হিডেনকৃত বা লুকায়িত ভিডিও বা প্লেলিস্ট দেখার পদ্ধতি।"

  1. MD Shakib Hasan Author says:
    ধন্যবাদ 🥰
  2. Sad Boy Contributor says:
    Thanks trick ti share korar jonno..
  3. Md Abdus Sabur Legend Author says:
    এগুলো কি ডিলিট করা যাবে যেন কেউ না পাই
    1. Mahbub Pathan Author Post Creator says:
      যদিও আমি আপনার প্রশ্নটি পুরো ক্লিয়ার না। আমি যা বুঝলাম সে অনুযায়ী আপনি আপনার নিজের চ্যানেলের ক্ষেত্রে যদি কোনো প্লেলিস্ট বা ভিডিও ফাইল চ্যানেলে রাখতে চান কিন্তু কাউকে দেখাতে চান না তো সেক্ষেত্রে প্রাইভেট করে দিতে পারেন। আর যদি উক্ত চ্যানেলের মতো প্লেলিস্টের কোনো ভিডিও বা কোনো ভিডিওকে সবার কাছ থেকে হাইড করে রাখতে চান কিন্তু কারো কাছে উক্ত ভিডিওর লিংক যদি থাকে তাহলে সে তা দেখতে পারবে এইরকম করতে চাইলে আনলিস্টেড অপশন সিলেক্ট করে দিতে পারেন।
  4. MD Musabbir Kabir Ovi Author says:
    বাহ বেশ ভালো লেগেছে পোস্ট টি। অনেক কাজে লাগবে
  5. Kowser Contributor says:
    dipta tv YouTube channel agea amidar golpa natok ta bangla dubbed celo but akn nai sata download koar kno upay asa??
    1. Mahbub Pathan Author Post Creator says:
      যদি র্ভিডিওটি চ্যানেল থেকে পার্মানেন্টলি ডিলেট না করা হয়ে থাকে তাহলে উপরের পদ্ধতি অনুসরণ করে পেতে পারেন। আর যদি পার্মানেন্টলি ডিলেট করা হয় অথবা প্রাইভেট করা হয় তাহলে সেটি খুঁজে পাবেন না।

Leave a Reply