২০২৩ সালে এসে ইউটিউব আমাদেরকে কত ভিউতে কত টাকা দেয়?


ইউটিউবে কত ভিউতে কত টাকা? আমরা যারা ইউটিউবে কাজ করছি। বা ইউটিউবে নতুন করে একটি চ্যানেল খুলে ক্যারিয়ার তৈরি করার চিন্তাভাবনা করছি। আমাদের সবার মধ্যেই কম বেশি একটা প্রশ্ন আসে সেটি হচ্ছে ইউটিউবে কত ভিউ হলে ইউটিউব আমাদেরকে কত টাকা পেমেন্ট করবে।

ইউটিউবে কত ভিউতে কত টাকা পেমেন্ট করবে এ নিয়ে যদি আপনার ইউটিউবে বা গুগলে সার্চ করেন তাহলে বিভিন্ন ধরনের সার্চ রেজাল্ট পেয়ে যাবেন। এবং অনেকে অনেক ধরনের কমেন্ট করেছে, অনেক ধরনের মতবাদ দিয়েছে। আমি বলতে চাচ্ছি না যে কারো মতবাদ সঠিক, বা কারোটা ভুল। আসলে আমি কাউকে জাজমেন্ট করতে চাচ্ছি না, বাট আমি সিম্পল ভাষায় কয়েকটি কয়েকটি লাইন এখানে বলতে চাচ্ছি। যে কথাগুলো শুনলে আপনারা নিজেরাই মেজারমেন্ট করতে পারবেন যে ইউটিউবে কত ভিউতে কত টাকা।

শুরুতেই বলে রাখি ইউটিউব কিন্তু ভিউয়ের জন্য জন্য কোন টাকা পেমেন্ট করে না। এখন অনেকের মনে প্রশ্ন আসে তাহলে টাকাটা আমাদের কাছে কোথা থেকে আসে? এর উত্তর হচ্ছে: আমরা ইউটিউব থেকে আর্ন করার জন্য গুগল এডসেন্সে এপ্লাই করে থাকি। এবং আমাদের ভিডিওতে একটা নির্দিষ্ট পরিমাণ ভিউ সাবস্ক্রাইবার এবং ওয়াচ টাইম হওয়ার পর থেকে আমাদের ভিডিওতে google এড শো করায়। এবং এই এড দিতে যখন ক্লিক করা হয় এবং ভিউ হয় তখনই মূলত আমরা আর্ন করে থাকি বা ইনকাম করে থাকি।

এখন অনেকের মনে আরও একটি প্রশ্ন হল সেটি হচ্ছে কারো ইনকাম কম কারো ইনকাম বেশি এটা কেন হয়? চলুন উত্তর দেওয়া যাক:- আচ্ছা আপনি একটু চিন্তা করে দেখেন যদি লোকাল কোন কোম্পানি বা দেশীয় কোন কোম্পানি যদি আপনার ভিডিওতে এড দেয়। এবং আপনার সেইম ভিডিওতে যদি আমেরিকান বা ইউরোপের কোন বড় বড় কোম্পানি। যেমন- মার্সিডিজ, ফেরারি, নাইকি, এই ধরনের জয়েন্ট কোম্পানিগুলো এড দেয় তাহলে কি সেম পরিমাণ রেভিনিউ শেয়ার করবে? কখনোই না। আর এই জায়গাতেই মূলত ইনকাম কম বেশি হয়। আপনি আশা করছি এই ব্যাপারটি খুব ভালোমতো বুঝতে পেরেছেন।

যারা ব্যাপারটা এখনো ভালোমতো বুঝতে পারেননি তাদেরকে বোঝানোর জন্য আমি ব্যাপারটি আরও সহজ করে বলি। সেটি হচ্ছে আপনার ভিডিওটি যদি বাংলাদেশ, ভারত, নেপাল, এশিয়ার এই কান্ট্রিগুলো থেকে ভিউ আসে তাহলে আপনার আর্নিং টা এক রকম হবে। আবার যদি আমেরিকা কিনবা কানাডা থেকে ভিউ আসে তাহলে আপনার আর্নিং টা আর একরকম হবে।

আর এর কারণ হচ্ছে:- বাংলাদেশ থেকে যদি আপনার ভিডিওতে একটি অ্যাড শো হয় সে ক্ষেত্রে আপনি হয়তো বা ২ টাকা থেকে সর্বোচ্চ ১০ টাকা পর্যন্ত পাবেন। আর সেই সেম ভিডিওতে যদি আপনার ইউনাইটেড স্টেজ থেকে কোন লোক ভিউ করে তাহলে কম করে হলেও আপনি ১ থেকে ২ ডলার পাবেন।
সে ক্ষেত্রে কিন্তু আপনার এই ১-২ ডলারের আর্নিং হয়ে যাচ্ছে ১৫০ থেকে ২০০ টাকা। বাট বাংলাদেশে কিন্তু সেই ২ থেকে ১০ টাকায়। এটি মূলত বেসিক পার্থক্য আশা করছি আপনি এবার জিনিসটি খুব সহজেই বুঝতে পেরেছেন।

তাই আমরা বলতেই পারি আপনার ভিডিওতে এক্সজাক কি পরিমান ইনকাম হবে। সেটি সম্পূর্ণ ডিপেন্ড করছে কি কোম্পানি আপনার ভিডিওতে অ্যাড দিচ্ছে। অর্থাৎ সেই এডভেটাইজটিকে আপনার চ্যানেলে দেয়ার জন্য ইউটিউব কে ওই কোম্পানি কত টাকা পেমেন্ট করছে। আর দ্বিতীয়ত হচ্ছে আপনার ওই ভিডিওটি কোন জায়গা থেকে দেখা হচ্ছে। মূলত এই দুইটা মেইন জিনিসের ওপরেই ডিপেন্ড করছে আপনার ইনকাম।

আর ভিউয়ের ব্যাপারে যদি আমরা আসি তাহলে আপনার ভিডিওতে যে পরিমাণ ভিউ হবে। সে পরিমাণ অ্যাড এ ক্লিক পড়ার চান্সটা তত বেড়ে যায়। আর এই কারনে আমরা বলতেই পারি আমাদের ভিডিওতে যত ভিউ হবে তত বেশি আমাদের আর্নিং হবে। কারণ আপনার ভিডিওতে যদি ১০০০ ভিউ হয় তাহলে হয়তোবা আপনার ওই ভিডিওতে সর্বোচ্চ ১০ টা কিংবা ৫০ টা এড দেখানো হলো। বাট ওই সেম ভিডিওতে যখন আপনার ১০ হাজার কিংবা বিশ হাজার ভিউস আসবে। তখন আপনার ওই আইডিটা কিছু না হলেও ১০০০ বার ওই ভিডিওতে দেখানো হবে। আর এভাবেই মূলত আপনার ইনকাম টাও অনেক অংশেই বেড়ে যাবে।

কিন্তু আপনাকে আবারো বলি কখনোই ভাববেন না, যে ইউটিউবে আপনার ভিউ হচ্ছে বলেই আপনি কোন কিছু আর্ন করতে পারছেন বা ইনকাম করতে পারছেন। ইউটিউবে ভিউ হওয়ার পাশাপাশি যখন ক্লিক পড়ছে আপনার এড গুলোতে, তখনই আপনি মূলত ইনকাম করতে পারছেন। তো আশা করছি আপনি খুব সহজে আপনার প্রশ্নের উত্তর পেয়ে গিয়েছেন। যে আসলেই ইউটিউবে কত ভিউতে কত টাকা আমাদেরকে প্রদান করে।

আর আমরা অনেক রিসার্চ করে যেটা পেয়েছি সেটা হচ্ছে- প্রতি ১০ হাজার ভিউতে সাধারণত এশিয়া থেকে সর্বোচ্চ ২ ডলার কিংবা ৩ ডলার ইনকাম করা যায়। তবে আগেই বলেছি কোম্পানি ভেদে এবং কান্ট্রি ভেদে এটা ১০ ডলার কিংবা এক ডলারের কমও হতে পারে। এটা সম্পূর্ণ ডিপেন্ড করবে আপনার ভিডিওর কোয়ালিটি এবং আপনার ভিডিওটি কোন জায়গা থেকে ভিউ হচ্ছে তার ওপর।
তবে আপনাদের প্রতি পরামর্শ থাকবে শুধুমাত্র ইউটিউবের উপর ভরসা না করে এর পাশাপাশি ফ্রিল্যান্সিং ও শিখবেন। জেনে নিন নতুনদের জন্য সেরা ৫টি ফ্রিল্যান্সিং সাইট কোনগুলো।

সর্বশেষ কথা- তো আপনাদের মনের মধ্যে যদি এই ইউটিউবের আর্নিং নিয়ে আরো কোন প্রশ্ন থেকে থাকে। তাহলে সেটা অবশ্যই নির্দ্বিধাই কমেন্ট সেকশনে আমাকে জানিয়ে দিতে পারেন। আর আশা করছি আজকের এই আর্টিকেলটি সম্পূর্ণ পড়ার পর আপনি খুব সহজেই জানতে পেরেছেন ইউটিউবে কত ভিউতে কত টাকা। যদি এরপরও বুঝতে অসুবিধা হয়। তাহলে কেন বুঝতে অসুবিধা হয়েছে সেটি আমাকে জানাতে পারেন। আর পোস্টটি শেয়ার করে আপনার বন্ধুবান্ধবের জানার সুযোগ করে দিন। আজকের মত এখানেই বিদায় নিচ্ছি দেখা হবে পরবর্তী কোনো আর্টিকেলে ততক্ষণ পর্যন্ত ভালো থাকবেন ধন্যবাদ।

5 thoughts on "ইউটিউবে কত ভিউতে কত টাকা"

  1. Limon Sarkar Contributor says:
    বাঊ বাঊ ষমতখাঢ় ?
    টেক রিলেটেড জগতে কাম ব্যাক করার লাই আপনারে স্বাগতম ???
  2. Sodium_Chloride Contributor says:
    Bhai suppose amr video te adsense approval on kora ads o show kortese kintu kew click kortse na shei khetre ki hobe?

    Thanks you

    1. TareqT Contributor says:
      Ad a click hole apnar earn besi, na hole kom, tobe usually click khub kom e hoi bhule besi click hoi, tai bola jai click er earning ta main na.

Leave a Reply