আসসালামুআলাইকুম
সবাই কেমন আছেন? আশা করি সবাই অনেক ভাল আছেন। Trickbd এর সাথে সবাই নিয়মিত থাকবেন,যাতে সকল প্রকার আপডেট পেতে পারেন।

ডিজিটাল এই যুগে ইউটিউব চ্যানেল প্রায় অনেকে খুলে থাকে।অনেকে আছে ইউটিউব চ্যানেলে সফল হয়। আবার অনেকে আছে কখনো সফল হয় না। আসলে কিছু টেকনিক খাটিয়ে ইউটিউব এ কাজ করতে হয়।এছাড়াও নিয়ম মেনে ইউটিউব এ কাজ করলে খুব সহজে সফল হওয়া যায়।ইউটিউব এ সফল হওয়ার কিছু গুরুত্বপূর্ণ গাডলাইন আজকে আপনাদের মাঝে শেয়ার করব। আশা করি সম্পন্ন আর্টিক্যালটি মনোযোগ সহকারে পড়বেন।

ইউটিউব এ কাজ করার জন্য, আপনার ধৈর্য থাকতে হবে প্রচুর।ইউটিউব এ কাজ করার কিছু নিয়ম ও রয়েছে যে নিয়মগুলো ফলো করলে আপনি দ্রুত সফল হবেন। অনেকে আছে শত শত ভিডিও আপলোড করেও তার ভিডিওতে অডিয়েন্স নেই।ভিডিও যতই ভাল হোক নক কেন,ইউটিউব এ কাজ করার জন্য কিছু নিয়ম আছে যেগুলো ফলো করে কাজ করলে আপনি দ্রুত সফল হবেন।আপনি কিছু দিকে ফলো করলে আপনাকে কেউ আটকে রাখতে পারবে না।ইউটিউব প্রফেশনাল ভাবে কাজ করার জন্য আপনার দরকার প্রচুর পরিশ্রম।আপনাকে কখনো হাল ছাড়া যাবে না।নিয়ম মেনে কাজ করলে আপনি সফল হবেন একদিন। ইউটিউব এ কাজ করার জন্য নিচের দেয়া গাডলাইনগুলো ফলো করলে তাড়াতাড়ি সফল হবেনঃ-

১) কন্টেন্ট বিষয় নির্ধারন করাঃ-

আপনি একটি বিষয় নিয়ে তারপর সে বিষয়ের উপর ভিডিও বানিয়ে আপলোড দিবেন।অনেকে আছে মিক্স ভিডিও আপলোড দিয়ে থাকে। আপনাকে ক্যাটাগরি বেছে নিয়ে সে অনুযায়ী ভিডিও বানাতে হবে।অনেকে এক ক্যাটাগরি চ্যানেলে দেয়া আছে, ভিডিও আপলোড দেয় অন্য ক্যাটাগরির।আপনি যখন একটি বিষয় এর উপর ভিডিও আপলোড দিতে থাকবেন, তখন দেখবেন হঠাৎ করেই একটি ভিডিও ভাইরাল হয়ে যাবে।আপনাকে ভিডিও এর নির্দিস্ট বিষয় নিয়ে কাজ করতে হবে।আরেকটি বিষয় খেয়াল রাখতে হবে, সেটি হলো আপনি যে কন্টেন্ট নির্ধারন করবেন সেটি যেন লোকজন বেশি দেখে থাকে৷ আপনি যে বিষয় ভাল জানেন, সে বিষয় নিয়ে ভিডিও বানাবেন।অনেকে টেক ভিডিও বানিয়ে থাকে অথচ সে অন্য বিষয়ে অভিজ্ঞ।যে কারনে তার ভিডিও র‍্যাঙ্ক করে না।

২) ভিডিও আপলোড এর সময় নির্ধারন করাঃ-

ইউটিউব এ ভিডিও একটি নির্দিস্ট সময়ে আপলোড করা উচিৎ। বিশেষ করে সকালে এবং বিকাল ৪ টায় ভিডিও আপলোড করা উচিৎ। এছাড়াও আপনার অডিয়েন্স কখন বেশি এক্টিভ থাকে, তখন ভিডিও আপলোড করা উচিৎ। এতে করে আপনার ভিডিও র‍্যাঙ্ক করার অনেক গুন আশঙ্কা বেড়ে যায়।অনেকে আছে এমনি একটা সময় ভিডিও আপলোড দিয়ে থাকে৷ এটা কখনো করা উচিৎ না।কারন, এতে আপনার চ্যানেল ডাউন হয়ে যেতে পারে।আপনার ভিডিও আপলোড এর সময় অনুযায়ী আপনার সাবস্ক্রাইবাররা অপেক্ষায় থাকবে।এবং আপনার চ্যানেল র‍্যাঙ্ক যাওয়ার আশঙ্কা থাকে।

৩) ভিডিওতে ডিটেলস গুছিয়ে বানানোঃ-

অনেকে আছে ভিডিওতে গুছিয়ে কন্টেন্ট বানায় না,এতে তার ভিডিও যতই ভাল হোন র‍্যাঙ্ক করবে না। আপনি যে ভিডিও বানাবেন সেটি অনেক গুছিয়ে বানাবেন।ভিডিওতে এমনভাবে তৈরি করবেন যাতে প্রথম থেকে শেষ পযন্ত অডিয়েন্স থাকে।এভাবে ভিডিওতে অডিয়েন্স ধরে রাখলে খুব সহজে ভিডিও ভাইরাল হতে সাহায্য করে।ভিডিও তে প্রথম ৫-১০ সেকেন্ডে চমক রাখুন, দেখবেন অডিয়েন্স সম্পন্ন ভিডিও দেখবে।

৪) অন্য ডিভাইসে বার বার ভিডিও দেখাঃ-

অনেকে আছে নিজের ভিডিও ওয়াচটাইম ও ভিউ বারানোর জন্য বন্ধু বা আশে-পাশের লোকদের ডিভাইস নিয়ে বার বার দেখে এবং সাবস্কাইব নেয়।এতে করে আপনার চ্যানেল একদম ডাউন হয়ে যায়।আপনার ভিডিও অটোমেটিক ভাইরাল করবে ইউটিউব, এজন্য এমন কাজ কখনো করা উচিৎ না।

এছাড়াও আরো অনেক নিয়ম আছে যেগুলো আপনারা ফলো করে ইউটিউব এ কাজ করলে আপনি সফল হবেন। তবে এ গুরুত্বপূর্ণ নিয়মগুলো আপনাকে বেশি ফলো করতে হবে।এছাড়া আপনাকে প্রচুর পরিশ্রম করতে হবে।

আজকে এপযন্ত, আবারো দেখা হবে নতুন কোনো আপডেট নিয়ে।
ভুল হলে ক্ষমার দৃষ্টিতে দেখবেন।

ভাল লাগলে আমাদের ইউটিউব ভিডিটি দেখার আমন্ত্রণ রইলঃ-

Youtube Link

যেকোন প্রয়োজনে,

ফেসবুকে আমিঃ-

Sk Shipon

ধন্যবাদ।

Leave a Reply