সেলফি ক্যামেরায় থাকছে ৮৮ ডিগ্রি ওয়াইড অ্যাঙ্গেল লেন্স। ছবি : ম্যাশেবল

ছবি তোলার কাজে বিশেষভাবে পারদর্শী হিসেবে সনি তাদের এক্সপেরিয়া এক্স সিরিজের স্মার্টফোনগুলো তৈরি করে থাকে।

সেই সিরিজের নতুন একটি স্মার্টফোন আগামী জুলাইয়ে বাজারে ছাড়তে যাচ্ছে সনি, নাম রাখা হয়েছে এক্সপেরিয়া এক্সএ আলট্রা। এ খবর জানিয়েছে প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট ম্যাশেবল।

ছবি তোলার জন্য রিয়ার ক্যামেরা হিসেবে থাকছে ২১ দশমিক ৫ মেগাপিক্সেলের সনি এক্সমোর আর ক্যামেরা। সঙ্গে থাকছে হাইব্রিড অটোফোকাস।

তবে মূল ক্যামেরার সঙ্গে যোগ্য সঙ্গ হিসেবে থাকছে সেলফি ক্যামেরা। ১৬ মেগাপিক্সেলের সেলফি ক্যামেরায় যুক্ত আছে ইমেজ স্ট্যাবিলেশন সুবিধা। সেলফি ক্যামেরায় থাকছে ৮৮ ডিগ্রি ওয়াইড অ্যাঙ্গেল লেন্স।

তবে ক্যামেরা বাদে অন্যান্য স্পেসিফিকেশনের দিক থেকে তেমন চমক দেখাচ্ছে না এক্সপেরিয়া এক্সএ আলট্রা। প্রসেসর হিসেবে এক্সএ আলট্রাতে যুক্ত আছে হেলিও পি১০ অক্টাকোর প্রসেসর।

সঙ্গে থাকছে ৩ জিবি র্যাম ও ১৬ জিবি ইন্টারনাল স্টোরেজ। তবে ব্যাটারির দিকে থেকে বেশ পিছিয়ে এক্সএ আলট্রা। মাত্র ২৭০০ এমএএইচ-এর ব্যাটারি থাকছে সনির নতুন এই স্মার্টফোনে।

ক্রেতাদের ব্যাটারি নিয়ে হতাশ না হওয়ার পরামর্শ দিচ্ছে সনি। তারা দাবি করছে, এক্সএ আলট্রাতে চার্জ থাকবে টানা দুদিন। আরো জানিয়েছে, তারা কুইক চার্জার ইউসিএইচ১২ প্রযুক্তি ব্যবহার করছে এই ফোনে। এই চার্জার ব্যবহারের ফলে মাত্র ১০ মিনিটে সাড়ে পাঁচ ঘণ্টার চার্জ হবে এই স্মার্টফোনে।

ছয় ইঞ্চি পর্দার এক্সএ আলট্রা আগাগোড়া ধাতুতে মোড়া। পুরুত্বের দিক থেকেও বেশ কম এই স্মার্টফোন। মাত্র দশমিক ৩৩ ইঞ্চি পুরুত্বের স্মার্টফোন পাওয়া যাবে তিনটি রঙে—সাদা, কালো ও লাইম গোল্ড।

তা ছাড়া সনি তাদের স্মার্টফোনকে ‘ইনফিনিটি ফিল বর্ডারলেস ডিসপ্লে’ হিসেবে নির্মাণ করেছে, যার ফলে পর্দার চারপাশে খুবই সামান্য জায়গা রাখা হয়েছে।

আগামী জুলাইয়ে আনুষ্ঠানিকভাবে সনি তাদের এই স্মার্টফোন বিশ্বের বিভিন্ন বাজারে ছাড়বে। তবে দাম সম্পর্কে এখনো কিছু জানায়নি তারা।

Leave a Reply