স্মার্টফোন শিল্পে স্যামসাং গ্যালাক্সির আধিপত্য চলছে একদম প্রথম থেকেই।

সব ধরনের ব্যবহারকারীর কাছে জনপ্রিয়তা ধরে রাখতে প্রতি বছরই অসংখ্য মোবাইল ফোনসেট আসছে গ্যালাক্সির বিভিন্ন সিরিজে। এবার চলতি মাসের ২৬ তারিখে কোরিয়ান এই টেক জায়ান্ট নিয়ে আসছে তাদের নতুন স্মার্টফোন সিরিজ- গ্যালাক্সি সি। চীনে অনুষ্ঠিতব্য একটি ইভেন্টে নতুন সি সিরিজের প্রথম দুটি হ্যান্ডসেট উন্মুক্ত করা হবে।

ভারতীয় সংবাদ চ্যানেল এনডিটিভির অনলাইন সংস্করণের একটি প্রতিবেদন থেকে জানা যায়, ইতিমধ্যে স্যামসাং এই অনুষ্ঠানের আমন্ত্রণপত্র বিলি করা শুরু করে দিয়েছে, যদিও সেই পত্রে বিস্তারিত তেমন কিছু পাওয়া যায়নি। তবে জানা গেছে, নতুন সিরিজের সেট দুটির ন্যাম হচ্ছে স্যামসাং গ্যালাক্সি সি৫ এবং গ্যালাক্সি সি৭। এ ছাড়া একটি ফাঁস হয়ে যাওয়া খবর থেকে জানা গেছে সেট দুটির দাম হবে ভারতীয় বাজারে যথাক্রমে ১৬ হাজার ৪০০ রূপি এবং ১৮ হাজার ৫০০ রূপি। অর্থাৎ বোঝাই যাচ্ছে এই সিরিজটিও বাজেট হ্যান্ডসেট নিয়েই সাজানো হবে।

আরো জানা গেছে সেট দুটিতেই থাকবে ডুয়েল সিমের সাপোর্ট, মেটাল ইউনিবডি এবং পুরুত্ব হবে ৬ থেকে ৭ মিলিমিটারের মতো। তবে সব কিছু ছাপিয়ে হ্যান্ডসেট দুটির অন্যতম আকর্ষণীয় সংযোজন হতে যাচ্ছে স্যামসাংয়ের আলট্রা হাই কোয়ালিটি অডিও।

এ ছাড়া ফাঁস হয়ে যাওয়া তথ্য থেকে জানা যায়, গ্যালাক্সি সি৫ স্মার্টফোনটিতে থাকবে ৫.২ ইঞ্চি ফুল এইচডি (১০৮০x১৯২০ পিক্সেল) ডিসপ্লে। অন্যদিকে গ্যালাক্সি সি৭-এ থাকছে অপেক্ষাকৃত বড় ৫.৭ ইঞ্চি ফুল এইচডি (১০৮০x১৯২০ পিক্সেল) স্ক্রিন। সেট দুটির মধ্যে পার্থক্য রয়েছে শুধু তাদের আকারে। এ ছাড়া বাকি সব স্পেসিফিকেশন রয়েছে প্রায় একই রকম।

দুটি স্মার্টফোনেই থাকবে ৬৪ বিট স্ন্যাপড্রাগন ৬১৭ অক্টা-কোর প্রসেসর এবং সাথে ৪ জিবি শক্তিশালী র্যাম। হ্যান্ডসেট দুটিতে থাকছে ১৬ মেগাপিক্সেল রিয়ার ক্যামেরা এবং ৮ মেগাপিক্সেল ফ্রন্ট ক্যামেরা। দুটি স্মার্টফোনেই রয়েছে ৩২ জিবি ইন্টারনাল স্টোরেজ। সেটগুলো পাওয়া যাবে সিলভার, গোল্ড, গোলাপি এবং ধূসর রঙের বিভিন্ন সংস্করণে।

এ ছাড়া জোর গুজব রয়েছে দুটি স্মার্টফোনই চলবে মার্শম্যালো অপারেটিং সিস্টেমের মাধ্যমে।

Leave a Reply