ডেস্কটপ বা ল্যাপটপের মতো স্মার্টফোনেও যদি অনেকক্ষণ গেম খেলা যেত? স্মার্টফোন গরম হয়ে যাওয়ার ভয়ে হয়তো অনেকেই তাতে গেম খেলতে ভয় পান। এ ভয় দূর করতে এগিয়ে এল তাইওয়ানের প্রযুক্তিপণ্য নির্মাতা আসুস। তারা স্মার্টফোনের সঙ্গে যুক্ত করেছে ডেস্কটপের মতো বাড়তি পাখা। ৫ জুন থেকে তাইওয়ানে শুরু হওয়া কম্পিউটেক্স সম্মেলন উপলক্ষে গেমিং স্মার্টফোন ও দুই স্ক্রিনের ল্যাপটপ দেখিয়েছে আসুস। ২০১৯ সালে এ ল্যাপটপ বিক্রি করার পরিকল্পনা করেছে প্রতিষ্ঠানটি। তবে আসুসের অতিরিক্ত প্রচারে খেপেছে প্রতিদ্বন্দ্বী লেনোভো।

বিবিসি অনলাইনের এক প্রতিবেদনে জানানো হয়, আসুসের নতুন ফোনটি হচ্ছে অ্যান্ড্রয়েডচালিত প্রথম গেমিং স্মার্টফোন, যা রিপাবলিক অব গেমারস (আরওজি) ব্র্যান্ডের অধীনে তৈরি হবে। ফোনটি প্রতি সেকেন্ডে ৯০ ফ্রেম করে দেখাতে পারবে, যা যেকোনো সাধারণ ফোনের চেয়ে বেশি। এতে গেম আরও সাবলীলভাবে চলবে। ফোনটির ডিজাইন, হার্ডওয়্যারের পাশাপাশি অ্যাকসেসরিজও প্রফেশনাল গেমারদের কথা চিন্তা করেই তৈরি করা হয়েছে। ডিজাইনে ফোনটির সঙ্গে আরওজি সিরিজের ল্যাপটপের মিল আছে।

Also Read: Walton Primo R5 Price in Bangladesh, Full Specification

পেছনে আরওজি লোগো দেওয়া হয়েছে, যার মধ্যে থাকছে আরজিবি এলইডির মাধ্যমে রং বদলানোর সুবিধা। ডিসপ্লে দেওয়া হয়েছে অ্যামোলেড প্রযুক্তির, ৬ ইঞ্চি নচযুক্ত ৯০ হার্টজ রিফ্রেশ রেট প্যানেল, যা ১০৮ শতাংশ ডিসিআই-পি ৩ কালার সমর্থন করে।

 

প্রসেসর দেওয়া হয়েছে ওভারক্লক করা স্ন্যাপড্রাগন ৮৪৫, যার গতি প্রায় ৩ গিগাহার্টজ। সঙ্গে থাকছে ১২৮ বা ৫১২ গিগাবাইট স্টোরেজ আর ৮ গিগাবাইট র‍্যাম।

গেম খেলার সুবিধার জন্য ফোনে আছে ডুয়েল স্পিকার, হেডফোন জ্যাক, ৪০০০ এমএএইচ ব্যাটারি। ফোনের পাশে দেওয়া হয়েছে আরও একটি টাইপ সি পোর্ট। যার মাধ্যমে বেশ কিছু অ্যাকসেসরিজ ব্যবহার করা যাবে। ফোনটি টানা ব্যবহারে ঠান্ডা রাখতে লাগানো যাবে কুলিং ফ্যান, সেটি ফোনের সঙ্গেই দেওয়া হবে।

প্রয়োজনে লাগানো যাবে আরও একটি ৬ ইঞ্চি ডিসপ্লে। আর ডেস্কটপ হিসেবে মনিটর, কি-বোর্ড ও মাউসের সঙ্গে ব্যবহার করার জন্য থাকছে ডক ব্যবহারের সুবিধা। ফোনের মধ্যে দেওয়া হয়েছে তিনটি আলাদা প্রেশার বাটন, যা গেমের মধ্যে প্রোগ্রাম করে ব্যবহার করা যাবে।

আরওজি ফোনটির দাম কত হবে, তা জানা যায়নি। এ বছরের মধ্যেই ফোনটি বাজারে আনার পরিকল্পনা করছে আসুস।

6 thoughts on "স্ন্যাপড্রাগন ৮৪৫, ৩ গিগাহার্টজের আরওজি নামের শক্তিশালী গেমিং ফোন আনল আসুস"

  1. Raj gh Author says:
    ei phone niye ekti post ami agey korechi.
    1. Noor Rahman Noor Rahman Author Post Creator says:
      oh sorry.. dekhi nai..
  2. Tuhin Ahmed Tuhin Ahmed Contributor says:
    ei phn er post kothay jeno dekhechi…
  3. ovi Contributor says:
    ৫০-৬৫k এর ভিতর হলে কিনা যেত

Leave a Reply