আসসালামু আলাইকুম


গত বছরের মতো এবছরও তারা দুটি মডেল এনেছে। ছোট ফোনটি non-pro আর বড়টি Pro মডেল এর। ছোটটি সস্তা যা $600 থেকে শুরু হচ্ছে। আর প্রো-তে আরও ভাল ডিসপ্লে এবং ক্যামেরা (ডেডিকেটেড টেলিফটো লেঞ্চ) রয়েছে, তবে এটির জন্য অতিরিক্ত অর্থ প্রদান করতে হবে অর্থাৎ $900৷ তো চলুন দেখে নেওয়া যাক ফোনগুলি কেমন।

Google Pixel 7 Pro

Pixel 7 Pro হল এই বছরে Google-এর সেরা ফোন এবং এতে সত্যিকারের ফ্ল্যাগশিপ । একটি হাই রিফ্রেশ রেট ডিসপ্লে, বড় ক্যামেরা সেন্সর, প্রশস্ত আল্ট্রা ওয়াইড/টেলি ফটো লেন্স কম্বো,এবং যা দীর্ঘ সফ্টওয়্যার আপডেট এর প্রতিশ্রুতি দেয়।

কিন্তু গত বছরের প্রো থেকে পার্থক্যগুলি খুব বেশি নয়। এটি একদম নতুন Tensor G2 চিপসেট এবং উন্নত টেলিফোটো ক্যামেরায় এর মূল পরিবর্তন। প্রথমে চিপসেট দেখে নেওয়া যাক।

Display
Pixel 7 Pro-তে 6.71” AMOLED ডিসপ্লে ব্যবহার করা হয়েছে। শুধুমাত্র এর আকারের কারণে নয়, এটি 10-120Hz পরিবর্তনশীল রিফ্রেশ রেট সহ একটি QHD+ LTPO প্যানেল। ডিসপ্লের সাইডগুলো গত বছরের মতো কার্ভ নয়, যদিও এইগুলি এখনও গরিলা গ্লাস ভিক্টাস দ্বারা সুরক্ষিত।
এখানে একটি ইন-ডিসপ্লে ফিঙ্গারপ্রিন্ট রিডারও রয়েছে, যা দ্রুত এবং নিরাপদ। বিকল্পভাবে, আপনি আরও সুবিধাজনক ফেস আনলক ব্যবহার করতে পারেন।

Processor
এটিতে স্যামসাং-এর 4nm প্রক্রিয়ায় তৈরি করা হয়েছে। CPU 2x Cortex-X1 + 2x A76 এবং 4x A55 রয়েছে। GPU হিসেবে রয়েছে একটি Mali-G710 MC10, যা গ্রাফিক্সের জন্য G78 এর তুলনায় কর্মক্ষমতা এবং দক্ষতা বৃদ্ধির প্রতিশ্রুতি দেয় এবং মেশিন লার্নিং কাজগুলির ক্ষেত্রে 35% বৃদ্ধির প্রতিশ্রুতি দেয় । এতে একটি নতুন টেনসর কোর এবং একটি নতুন মডেমও রয়েছে।

পরবর্তী প্রজন্মের এই টেনসর প্রসেসিং ইউনিট মেশিন লার্নিং কাজগুলির ক্ষেত্রে 60% দ্রুত এবং 20% আরও দক্ষতার সাথে চালাতে সক্ষম। এটি পোট্রেট ফটো এর মতো বৈশিষ্ট্যগুলি আরো উন্নত করবে। Google এর উন্নত AI ব্যবহার করা হয়েছে যার মাধ্যমে এটি যে কোনও পুরনো তোলা ছবি থেকে অস্পষ্টতা এবং Noise অপসারণ করবে৷ এটি পিক্সেল 7 এর নিজস্ব ক্যামেরাগুলিকেও উন্নত করতে কাজ করে।

Performance
গত বছরের মত, ফোনটিতে রয়েছে 12GB RAM এবং 128GB, 256GB এবং 512GB স্টোরেজ বেছে নেওয়ার সুযোগ। কিন্তু এখানে কোনও মাইক্রোএসডি স্লট নেই, আপনি যা পাবেন তা হল একটি ন্যানো-সিম কার্ড স্লট এবং একটি ই-সিম ব্যবহারের সুযোগ

Battery
ব্যাটারি হিসেবে এখানে থাকছে 5000mAh এর ব্যাটারি এবং 30W এর ফাস্ট চার্জিং।

Camera
এর পরের ক্যামেরাগুলো দেখে নেওয়া যাক। মেইন ক্যামেরা হলো 50MP 1/1.31” সেন্সর (1.2µm)। পরবর্তী সেন্সর হিসেবে রয়েছে 125.8° FoV সহ 12MP আল্ট্রা ওয়াইড ক্যামেরা (1.25µm)। এই বছর একটি আপগ্রেড হল যে আল্ট্রা ওয়াইড লেন্সে অটোফোকাস রয়েছে, এতে করে ম্যাক্রো শট নেওয়া যাবে।
প্রধান ক্যামেরাটিতে অপটিক্যাল ইমেজ স্ট্যাবিলাইজেশন (OIS) এর পাশাপাশি ইলেকট্রনিক স্ট্যাবিলাইজেশন রয়েছে, এটি 30fps এবং 60fps এ 4K ভিডিও রেকর্ড করতে পারে। “স্পিচ এনহান্সমেন্ট” বৈশিষ্ট্যটি এখন 4K/60fps মোডেও সাপোর্ট করে। ফোনটি 10-বিট HDR ভিডিও রেকর্ড করতে পারে এবং Google তাদের জন্য উচ্চ মানের ভিডিও সক্ষম করতে Snapchat এবং TikTok-এর মতো অ্যাপ নির্মাতাদের সাথে চুক্তি করেছে। ক্যামেরা দিয়ে সিনেমাটিক ব্লার তৈরি করতে বা হ্যান্ডহেল্ড ফুটেজকে আরও স্থিতিশীল করতে টেনসর G2 চিপসেটের মেশিন লার্নিং দক্ষতার ব্যবহার করা হয়েছে।
এরপরে, টেলিফটো ক্যামেরা। এটিতে এখন 4x থেকে 5x অপটিক্যাল ম্যাগনিফিকেশন সহ একটি বড় লেন্স ব্যবহার করা হয়েছে। যেহেতু এটিতে এখনও 48MP রেজোলিউশন রয়েছে, সেজন্য এটি দিয়ে ডিজিটালভাবে আরো জুম করা যাবে।
আসুন সেলফি ক্যামেরা নিয়ে কথা বলি। এখানে একটি উচ্চ রেজোলিউশন সেন্সর রয়েছে, 10.8MP (গত বছরের 8MP থেকে বেশি), এবং এটি ওয়াইড শট নিতে পারবে – 92.8° (84° থেকে উপরে)।

Price
এই ফোনটির বেজ ভ্যারিয়েন্ট ১২৮ জিবি এর মূল্য ৯০০ ডলার যা বাংলাদেশী টাকায় 95 হাজার টাকার আশেপাশে। তবে বাংলাদেশে আসলে এর দাম অনেকখানি বেড়ে যাবে।

পরবর্তী অংশ: Pixel 7

তো আজ এই পর্যন্তই। ভালো থাকবেন। বিদায়।

17 thoughts on "কালকে Announce হয়ে গেল Google এর ফ্লাগশিপ ডিভাইস Google Pixel 7 এবং 7 Pro. বিস্তারিত পোস্টে।"

  1. Amit Baidya Author says:
    Google Manai Agun,
    Tobe amader Noya hobe Na Ja Dam🥱
    1. Najmul Nazu Author says:
      কে বলসে ভাই?
      গুগল মানেই আগুন 🙄
    2. Ashraful Author Post Creator says:
      Hmm
    3. MD Zakaria Contributor says:
      গুগল আগের মত আর অতটা আগুন নাই, তাপ কিছুটা কমে গেছে 🥲
  2. MD Musabbir Kabir Ovi Author says:
    গুগলের ফোন গুলোর মান বাড়ছে আরো
    1. Ashraful Author Post Creator says:
      Hmm
    2. MD Zakaria Contributor says:
      তবে গুগলের কাছ থেকে মানুষ আরো বেশি আশা করে
    3. Amit Baidya Author says:
      তবে আশা থেকে কম দেয় নি অবশ্য
    1. MD Zakaria Contributor says:
      কিনে ফেলুন আজই 🙂
    2. Xein Ahmed Author says:
      tk den kini💁🏻‍♂️
  3. Sajid Blue Author says:
    30w? চার্জ হতে তাহলে অনেক সময় লাগবে। ২ ঘন্টার মত লাগবে।
    1. Ashraful Author Post Creator says:
      Samsung, Google, Apple ai company gulo beshi watt er charging facility dei nah.
  4. saiful Contributor says:
    500mh battery? 🤣😂
    Naki 5000
    1. Ashraful Author Post Creator says:
      Sorry Mistake 😬
  5. Aubdulla Al Muhit Contributor says:
    It is really beauty that i can’t forget.

Leave a Reply