হেলো । আসসালামু আলাইকুম । আপনারা সবাই কেমন আছেন ? আমি ট্রিকবিডি থেকে তামিম আছি আপনাদের সাথে। আজকে আমরা Poco এর X সিরিজের একটি ফোন নিয়ে কথা বলব। এর মডেল হলো Poco X5 pro। Poco এর এই সিরিজের মোবাইল গুলো সবার কাছে ব্যাপক জনপ্রিয় । আমরা Poco X5 pro এর স্পেসিফিকেশন দেখে আসি – 

 

  • প্রসেসর – Qualcomm Snapdragon 778G 5G (6 nm)
  • ডিসপ্লে – AMOLED ক্যাপাসিটিভ টাচস্ক্রিন
  • র‌্যাম – ৬/৮ জিবি
  • রম- ১২৮/২৫৬ জিবি
  • প্রাইমারী ক্যামেরা – ১০৮+৮+২ মেগাপিক্সেল
  • সেকেন্ডারি ক্যামেরা – ১৬ মেগাপিক্সেল
  • ব্যাটারি – ৫০০০  এম্পিয়ার (৬৭ ওয়াট চার্জিং )

 

ডিসপ্লে-

এই মোবাইলটিতে রয়েছে ৬.৬৭  ইঞ্চি সাইজের AMOLED ডিসপ্লে। যার মধ্যে ১৬ মিলিয়ন কালার সাপোর্ট করে। সাথে আছে ১২০  হার্জ রিফ্রেশ রেট । ৯০০ নিটস পিক ব্রাইটনেস থাকার কারনে সরাসরি সূর্যের আলোর নিচে চালাতেও কোন সমস্যা হয় না। 

 

ক্যামেরা-

এই মোবাইলের পিছনে ৩টি ক্যামেরা রয়েছে । ১০৮ মেগাপিক্সেল এর মেইন ক্যামেরা আর ৮ মেগাপিক্সেল এর আলট্রাওাইড ও ২ মেগাপিক্সেল এর ম্যাক্রো ক্যামেরা । মেইন ক্যামেরা দিয়ে ছবি তোলার সময় কোন কিছু খুব সহজেই ফোকাস করে। মাঝে মাঝে একটু বেশি শার্প হয়ে যায় ছবি গুলো এবং খুব সুন্দর কালার দিয়ে থাকে। 

পোট্রেইট মোড দিয়েও সব ঠিক-ঠাক ছিল। ভালো ছবি দিতে পারে । 

মোবাইল টিতে ১৬ মেগাপিক্সেল এর সেলফি ক্যামেরা রয়েছে । সেলফি ক্যামেরা দিয়ে ভালো ছবি দিতে পারে ।কালার টোন ভালো থাকে ।  তবে মাজে মাজে কিছুটা ফ্যাকাসে হয়ে যায় । এ আই চালু করে ভালো ছবি তুলতে পারবেন । 

 

ব্যাটারি-

মোবাইলটিতে ৫০০০ এমএএইচ ব্যাটারি রয়েছে । সাথে ৬৭ ওয়াট এর ফাস্ট চার্জার দেওয়া হয়েছে । ৫৮ মিনিটের মধ্যে মোবাইলটি সম্পূর্ণ চার্জ হয়ে যায় । বেসিক ইউজ করলে ১ দিন এর বেশি ব্যাকআপ পাওয়া যায় । আর রাফ ইউজে ৬ ঘণ্টা স্ক্রীন অন টাইম পাওয়া যায় । 

পারফরম্যান্স-

মোবাইল টিতে Qualcomm Snapdragon 778G প্রসেসর হিসেবে রয়েছে ।  আর জিপিইউ হিসাবে রয়েছে Adreno 642L । Pubg গেমস খুব ভালোভাবেই খেলা যায় । সহজে মোবাইলটি গরম হয় না । তাই লেগ এর দেখাও পাওয়া যায় না । এছাড়া COD এর মতো গেম গুলো কোন প্রকার লেগ ছাড়াই খেলা যায় । অতিরিক্ত সময় গেম না খেললে এই মোবাইল সহজে গরম হয় না । 

 

এই মোবাইল টি ২০২৩ সালে বাংলাদেশে লঞ্চ করা হয় । ৬ জিবি র‌্যাম ও ১২৮ জিবি রম এর ভেরিয়েন্ট টি ৩২  হাজার টাকায় মার্কেট এ পাওয়া যায় ।পোকো x4 pro থেকে এই x5 pro অনেক ভালো । এই মোবাইল এ মেমোরি কার্ড লাগানোর সুবিধা নাই । ওএস থাকায় ভালো ভাবে ভিডিও করা যায় । আপনারা কেউ এই মডেল টি কিনলে গ্লোবাল ভেরিয়েন্ট টা নিবেন । কারণ ইন্ডিয়ান ভেরিয়েন্ট এ সফটওয়্যার জনিত কিছু সমস্যা দেখা গিয়েছে । অপারেটিং সিস্টেম হিসাবে অ্যান্ড্রয়েড ১২ রয়েছে ।তাছাড়া Snapdragon 778G খুবই স্টেবল একটি প্রসেসর ।তবে সেলফি ক্যামেরার সেন্সর টা আরও উন্নত মানের দিলে ভালো হতো। আশা করি আপনারা মোবাইলটি সম্পর্কে ভালো একটি আইডিয়া পেয়ে গিয়েছেন । যদি অন্য কোন ফোনের রিভিউ দেখার ইচ্ছা হয় তাহলে কমেন্ট করতে পারেন । 

4 thoughts on "Poco X5 pro – বাংলা রিভিউ"

  1. NaimIslam58566 Contributor says:
    Vai 25k er vitore kon phone ta nile Valo Hobe
  2. shohan_hossan Contributor says:
    Thank you vaiya
    Vlo post chilo kintu Jodi direct phone theke tula chobi gula diten tahole vlo hoto
  3. Tamim Author Post Creator says:
    ?

Leave a Reply