হেলো । আসসালামু আলাইকুম । আপনারা সবাই কেমন আছেন ? আমি ট্রিকবিডি থেকে তামিম আছি আপনাদের সাথে। আজকে আমরা Redmi এর Note সিরিজের একটি ফোন নিয়ে কথা বলব । এর মডেল হলো Redmi Note 12 5g ।  Redmi এর নোট সিরিজের মোবাইল গুলোর সবার কাছে ব্যাপক জনপ্রিয়তা আছে । আমরা Redmi Note 12 এর স্পেসিফিকেশন দেখে আসি – 

  • প্রসেসর – Qualcomm Snapdragon 4 Gen 1 (6 nm)
  • ডিসপ্লে – স্যামসাঙ AMOLED ক্যাপাসিটিভ টাচস্ক্রিন
  • র‌্যাম – ৪ / ৬ জিবি
  • রম- ১২৮ জিবি
  • প্রাইমারী ক্যামেরা – ৪৮+৮+২ মেগাপিক্সেল
  • সেলফি ক্যামেরা – ১৩ মেগাপিক্সেল
  • ব্যাটারি – ৫০০০  এম্পিয়ার (৩৩ ওয়াট চার্জিং )

ডিসপ্লে-

এই মোবাইলটিতে রয়েছে ৬.৬৭  ইঞ্চি সাইজের স্যামসাঙ AMOLED ডিসপ্লে। যার মধ্যে ১৬ মিলিয়ন কালার সাপোর্ট করে। সাথে আছে ১২০  হার্জ রিফ্রেশ রেট । ১২০০ নিটস পিক ব্রাইটনেস থাকার কারনে সরাসরি সূর্যের আলোর নিচে চালাতেও কোন সমস্যা হয় না। প্রোটেকশন হিসেবে রয়েছে করনিং গরিলা গ্লাস ৩ 

 

ক্যামেরা-

এই মোবাইলের পিছনে ৩টি ক্যামেরা রয়েছে । ৪৮ মেগাপিক্সেল এর মেইন ক্যামেরা আর ৮ মেগাপিক্সেল এর আলট্রাওাইড ও ২ মেগাপিক্সেল এর ম্যাক্রো ক্যামেরা । মেইন ক্যামেরা দিয়ে ছবি তোলার সময় কোন কিছু সহজেই ফোকাস করে এবং সুন্দর কালার দিয়ে থাকে। দাম হিসাবে পোট্রেইট মোড দিয়েও খুব ভালো ছবি দিতে পারে । ১০৮০ পি / ৩০ এফপিএস এ ভিডিও করা যায় । 

মোবাইল টি তে ১৩ মেগাপিক্সেল এর সেলফি ক্যামেরা রয়েছে । সেলফি ক্যামেরা দিয়ে ভালো ছবি দিতে পারে । তবে মাজে মাজে কিছুটা অতিরিক্ত কালার দিয়ে থাকে । দিনের বেলা যতোটা ভালো ছবি পাবেন। রাত্রে এত ভালো ছবি পাওয়া যায় না সেলফি ক্যামেরা দিয়ে । 

 

ব্যাটারি-

মোবাইলটিতে ৫০০০ এমএএইচ ব্যাটারি রয়েছে । সাথে ৩৩ ওয়াট এর ফাস্ট চার্জার দেওয়া হয়েছে । ১ ঘন্টা ১০ মিনিটের মধ্যে মোবাইলটি সম্পূর্ণ চার্জ হয়ে যায় । বেসিক ইউজ করলে ১ দিন এর বেশি ব্যাকআপ পাওয়া যায় । আর রাফ ইউজে ৫ ঘণ্টা স্ক্রীন অন টাইম পাওয়া যায় । 

পারফরম্যান্স-

মোবাইল টিতে Qualcomm SM4375 Snapdragon 4 Gen 1 (6 nm) প্রসেসর হিসেবে রয়েছে ।  আর জিপিইউ হিসাবে রয়েছে Adreno 619 । এই প্রসেসর টি Qualcomm Snapdragon 720g এর কাছাকাছি ।  Pubg গেমস খেলার সময় খুব একটা লেগ এর দেখা পাওয়া যায় না । এছাড়া Freefire এর মতো গেম গুলো কোন প্রকার লেগ ছাড়াই খেলা যায় । COD খুব ভালো ভাবেই খেলা যায় । অতিরিক্ত সময় খেললেও কোন লেগ করে না । 

 

এই মোবাইল টি ২০২৩ সালের জানুয়ারী মাসে লঞ্চ করা হয় । ৬ জিবি র‌্যাম ও ১২৮ জিবি রম এর ভেরিয়েন্ট টি ২৫ হাজার টাকায় মার্কেট এ পাওয়া যায় । দাম হিসাবে এই মোবাইল টি তে ডুয়েল স্টেরিও স্পিকার থাকা দরকার ছিল । আর ওএস থাকলে আরও ভালো ভাবে ভিডিও করা যেতো ।  মোবাইলটির ডিসপ্লে নিয়ে কোন কমপ্লেইন নেই । মোবাইলটিতে ৫০০০ এমএএইচ ব্যাটারি আর ৬ ন্যানোমিটার যুক্ত প্রসেসর থাকার কারণে ভালো চার্জ ব্যাকআপ পাওয়া যায় ।অপারেটিং সিস্টেম হিসাবে অ্যান্ড্রয়েড ১২ রয়েছে। আশা করি আপনারা মোবাইলটি সম্পর্কে ভালো একটি আইডিয়া পেয়ে গিয়েছেন । যদি অন্য কোন ফোনের রিভিউ দেখার ইচ্ছা হয় তাহলে কমেন্ট করতে পারেন । 

3 thoughts on "Redmi Note 12 5g – বাংলা রিভিউ"

  1. MD Masum Billah Contributor says:
    কিনেছি, ৩-৪ মাস আগে, চায়নিজ ভার্ষন,ওই ফোন দিয়েই কমেন্ট করতেছি…
    1. Tamim Author Post Creator says:
      ?

Leave a Reply