হেলো । আসসালামু আলাইকুম । আপনারা সবাই কেমন আছেন ? আমি ট্রিকবিডি থেকে তামিম আছি আপনাদের সাথে। আজকে আমরা Realme এর C সিরিজের একটি ফোন নিয়ে কথা বলব । এর মডেল হলো Realme C30 । আমরা Realme C30 এর স্পেসিফিকেশন দেখে আসি – 

 

  • প্রসেসর –  Unisoc Tiger T612 (12 nm)
  • ডিসপ্লে –  IPS LCD ক্যাপাসিটিভ টাচস্ক্রিন
  • র‌্যাম –  ২ জিবি
  • রম- ৩২ জিবি
  • প্রাইমারী ক্যামেরা – ৮ মেগাপিক্সেল
  • সেলফি ক্যামেরা – ৫ মেগাপিক্সেল
  • ব্যাটারি – ৫০০০ এম্পিয়ার (১০ ওয়াট চার্জিং )

ডিসপ্লে-

এই মোবাইলটিতে রয়েছে ৬.৫ ইঞ্চি সাইজের IPS LCD ডিসপ্লে। যার মধ্যে ১৬ মিলিয়ন কালার সাপোর্ট করে। সাথে আছে ৬০ হার্জ রিফ্রেশ রেট । ব্রাইটনেস জনিত সেরকম কোন সমস্যা নেই । সরাসরি সূর্যের আলোর নিচে চালাতে মাঝে মাঝে একটু সমস্যা হয় । 

ক্যামেরা-

এই মোবাইলের পিছনে ১ টি ক্যামেরা রয়েছে । ৮ মেগাপিক্সেল এর মেইন ক্যামেরা । মেইন ক্যামেরা দিয়ে সহজে ফোকাস করে ছবি তোলা যায়। মাঝে মাঝে ছবিতে অতিরিক্ত কালার দিয়ে থাকে । দাম অনুযায়ী ক্যামেরা ঠিক আছে । ১০৮০ পি / ৩০  এফপিএস এ ভিডিও করা যায় । 

৫ মেগাপিক্সেল এর সেলফি ক্যামেরা রয়েছে । দিনের আলোতে সেলফি ক্যামেরা দিয়ে ভালো ছবি পাওয়া যায় । পোট্রেট মোড নেই । তাছাড়া Gcam এর মতো অন্য সব ক্যামেরা ব্যবহার করা যায় না । 

ব্যাটারি-

মোবাইলটিতে ৫০০০ এমএএইচ ব্যাটারি রয়েছে । সাথে ১০ ওয়াট এর চার্জার দেওয়া হয়েছে । মোবাইলটি সম্পূর্ণ চার্জ করতে ৩ ঘণ্টা সময় লাগে । বেসিক ইউজ করলে ১.৫ দিন এর বেশি ব্যাকআপ পাওয়া যায় । আর রাফ ইউজে ৬ ঘণ্টার মতো  স্ক্রীন অন টাইম পাওয়া যায় । 

পারফরম্যান্স-

মোবাইলটির প্রসেসর হলো Unisoc Tiger T612 (12 nm) । মোবাইলটিতে জিপিইউ রয়েছে Mali-G57 । Freefire এর মত গেম মোটামোটি খেলা যায় । COD গেম টি ও ভালো মত খেলা যায় । অতিরিক্ত সময় ধরে গেম খেললে ভালোই গরম হয় । নরমাল গেম খেলার জন্য এ সব মোবাইল ঠিক আছে । 

 

এই মোবাইল টি ২০২২ সালে লঞ্চ করা হয় । ২ জিবি র‌্যাম ও ৩২ জিবি রম এর ভেরিয়েন্ট টি ১০ হাজার টাকায় মার্কেট এ পাওয়া যায় । মোবাইল টিতে মাইক্রো  ইউ এস বি  চার্জিং পোর্ট দেওয়া হয়েছে । এখন কার সময়ে এসে টাইপ-সি পোর্ট দিলে আরও উপকার হতো । পিছনের ব্যাক ক্যামেরা আর একটু বেশি মেগাপিক্সেল এর দিলে ভালো হতো । ডিসপ্লে ঠিক ছিলো । কালার দেওয়ায় কোন সমস্যা নেই । স্পিকার ঠিক আছে । দাম হিসাবে শক্তিশালী প্রসেসর দেওয়া হয়েছে । আরও বেশি র‌্যাম দিয়ে আর একটা ভেরিয়েন্ট আনলে ভালো হতো।  আশা করি আপনারা মোবাইলটি সম্পর্কে ভালো একটি আইডিয়া পেয়ে গিয়েছেন । যদি অন্য কোন ফোনের রিভিউ দেখার ইচ্ছা হয় তাহলে কমেন্ট করতে পারেন ।

3 thoughts on "Realme C30 – ১০ হাজার টাকায়"

  1. MD Musabbir Kabir Ovi Author says:
    Atar oparetion system aktu kharap Vai
    1. Tamim Author Post Creator says:
      দাম টাও তো দেখতে হবে

Leave a Reply