Infinix GT 10 Pro – কম দামে বেস্ট গেমিং ফোন

এটা Infinix এর নতুন বাজেট গেমিং স্মার্টফোন। এই প্রাইজের মধ্যে এটাতে এখন পর্যন্ত বেস্ট গেমিং ফোন বলা যায়। এটাতে Dimensity 8050 প্রোসেসর ব্যাবহার করা হয়েছে। এটার কিছু গেমিং ফিচার এর কথা বলা যাক যেমন : ব্যাটারি বাইপাস করে চার্জ হয়, লিকুইড কুলিং দেওয়া আছে, আবার Always On ডিসপ্লেও দেওয়া আছে।

বাইপাস চার্জিংটা আসলে কী? 

সচারাচর হয় কী? চার্জার থেকে চার্জ ব্যাটারিতে যায়। তারপর ব্যাটারি চার্জ হয় তারপর সেই চার্জ দিয়ে ফোন চলে। 

তো বাইপাস চার্জিং এর সময় আপনার ফোন সরাসরি কারেন্ট দিয়ে চলে। তখম আর ব্যাটারি থেকে কোনো চার্জ নেই না। এখানে দুইটা সুবিধা পাওয়া পাওয়া যায়। ফুল পাওয়ার পাওয়ার জন্য সব পার্টস হাই পারফরম্যান্স এ চলে আর ব্যাটারি যেহেতু ব্যাবহার হচ্ছে না তাই গরমও হয় না। গেমিং এর জন্য এটা দরকারী বলা যায়।

এই স্মার্টফোনের ডিজাইন খুবই ইউনিক। এবং দেখতেও অনেক ভালো লাগে। Infinix বলেছে এটা সাইবার ম্যাকা ডিজাইন। পেছোনো গ্লাস দেওয়া আছে। যখন এই ফোনটা রোদে নিয়ে যাওয়া হয় তখন পেছোনে কালারও পরিবর্তন হয়। রেয়ার প্যানেলটা প্লাসটিকের তৈরি। এর বডিটার প্লাস্টিকের তৈরি। পুরা ফ্লাট ডিজাইন। পোর্টস এন্ড বাটন সবই দেওয়া আছে। এবং এটাতে 3.5mm এর হেডফোন জ্যাকও দেওয়া আছে। এটাতে একই সাথে একটা মেমোরি কার্ড এবং দুইটা সিম কার্ড ব্যাবহার করার সুযোগ থাকছে। 

পেছোনে একটা লাইট আছে এটা নোটিফিকেশন আসলে বা চার্জে দিল বা গেম খেলার সময় জ্বলবে। তবে ফোন চার্জে দেইয়ার সময় একবার জ্বলে। এখানে যদি ব্যাটারি পারসেন্টেজ দেখাতো তাহলে অনেক সুন্দর লাগতো। 

এটাতে ইন-ডিসুপ্লে ফিংগারুপ্রিন্ট সেন্সর ও আছে। যেটা অনেক ফাস্ট এবং এ্যাকুরেট। সেন্সর টা হালকা নিচে মনে হয়েছে। বড় হওয়ার কারনে এই রকমটা। তবে কিছুদিন ব্যাবহার করলে ঠিক হয়ে যাবে। 

এটাতে ৬.৬৭ ইঞ্চি এর Amoled ডিসপ্লে ব্যাবহার করা হয়েছে। এবং এই ডিসপ্লেটে ১৬ মিলিওন কালার রয়েছে। এটার টাচ 369 Hz এবং এটাতে 120 Hz পর্যন্ত এর রিফ্রেসরেট দেওয়া আছে।  

ইনডোর এ এর ব্রাইটনেস যথেষ্ট আছে এবং সরাসরি সূর্যের আলোতেও ভালো মতো দেখা যায়। ভিডিও কালার, কন্ট্রাস্ট সব কিছু প্রায় এ্যাকুরেট দেখতে পাবেন এটাতে।

এটা বেস্ট গেমিং ফোন মানে এই না যে এটা একেবারে হাই পারফরম্যান্স এর গেমিং ফোন। এটা ২৫-২৭ হাজার বাজেট এর মধ্যে ভালো একটি গেমিং ফোন। এটাতে প্রোসেসর হিসেবে Mediatek Dimensity 8050 প্রসেসরটি ব্যাবহার করা হয়েছে। এটি ৬ ন্যানোমিটার এর একটি প্রোসেসর। এই প্রাইজে এই প্রসেসর এরা দিয়েছে এটাই বড় ব্যাপার। এবং এটাতে জিপিউ হিসেবে Mali-G77 MC9 দেওয়া হয়েছে। 

এই ফোনটি প্রথম থেকেই Android 13 Operation সিস্টেম এই থাকে৷ এবং এটার UI হিসেবে XOS 13 দেওয়া হয়েছে। এটা Infinix এর নিজস্ব অপারেটিং সিস্টেম। এটাতে কোনো অতিরিক্ত আ্যাপ, গেম ইন্সটল করা নাই।  এটার স্টরেজ টাইপ UFS 3.1 এই প্রাইজ রেঞ্জে এটা অনেক ভালো এবং এটাতে র‍্যাম DDR 4X  ৮ জিবি র‍্যাম এবং ইন্টারনাল স্টরেজ ২৫৬ জিবি দেওয়া আছে। দাম অনুযায়ী এটার পারফরম্যান্স বেশ ভালো। রেগুলার কাজ গুলো এটাতে খুব স্মুথ ভাবেই করা যায়। এবং মাল্টি টাস্কিং এও কোনো রকম সমস্যা দেখা যায় নি। অনেক গুলো আ্যাপ্স একসাথে ব্যাবহার করার পর এটাতে কোনো ল্যাগ বা আটকে যাওয়া এই রকম কোনো ইস্যু পাওয়া যায় নি। 

গেমিং মুড অন করলে পারফরম্যান্স হালকা কিছুটা বাড়ে। তাছাড়াও এই ফোনের ভলিউম বাটন দুটা গেম কন্ট্রোলার হিসেবেও ব্যাবহার করতে পারবেন।

এটাতে DTS Audio Support আছে। উপরে এবং নিচে দুই জায়গাতেই স্পিকার দেওয়া আছে। সাউন্ড কোয়ালিটি বেশ ভালো পাবেন এই স্মার্টফোনটি থেকে। 

এটাতে ১০৮ মেগা পিক্সেল এর প্রাইমারি ক্যামেরা আছে। আর এটার মেইল ক্যমেরার পাশে দুইটা দুই মেগা পিক্সেল করে ক্যামেরা দেওয়া আছে। এবং সামনে ৩২ মেগা পিক্সেল এর ক্যামেরা দেওয়া হয়েছে। সেলফি ক্যামেরা ঠিকঠাকই আছে। ডিটেইলস ভালোভাবেই ক্যাপচার করতে পারে৷ আর পেছোনের ক্যামেরা দিয়েও অনেক ভালো ছবি উঠানো যায়। ডিটেইলস এবং শার্পনেশ ভালো ক্যাপচার করতে পারে। এছাটাও কম লাইটেও মোটামুটি মানের একটা পিকচার দেই। তবে ১০৮ মেগা-পিক্সেল দিয়ে ছবি উঠালে তখন ঠিকঠাক থাকে। বাজেট অনুসারে ঠিকঠাকই বলা চলে। তবে ২৫-৩০ হাজার বাজেটের ফোনে এর থেকে অনেক ভালো ক্যামেরা ফোন পাওয়া যায়। 

এটা আসলে গেমিংকে ফোকাস করে বানানো হয়েছে। এটার ইন্টারেস্টিং ব্যাপার হচ্ছে লিকুইড কুলিং সিস্টেম থাকার কারনে ফোন খুব বেশি গরমও হয় না। ১ ঘন্টা গেম খেলার পর মাত্র ৬%-৭% ব্যাটারি ড্রপ করে। এই ফোনে PUBG Mobile Smooth & 90 FPS এ খেলতে পারবেন। 

এটাতে ৪৫ ওয়াট এর চার্জার এবং 5000 Mah এর ব্যাটারি দেওয়া আছে। ফুল চার্জে এক দিন আরামে ব্যাবহার করা যায়।  এখানে ডুয়েল চ্যানেল ব্যাটারি টেকনলোজি দেওয়া হয়েছে। এটার বাটারি অন্য বাকি ফোনের থেকে বেটার মনে হয়েছে। 

আপনি গেমার হলে এই প্রাইজে এই ফোনটা আপনার জন্য হতে পারে। আর গেমিং না করলেও বাকি সব কাজ স্মুথ ভাবে করতে পারবেন এটাতে।

আজকের জন্য এতটুকুই। 

আল্লাহ হাফেজ।

 

4 thoughts on "Infinix GT 10 Pro – কম দামে বেস্ট গেমিং ফোন"

  1. MD FAYSAL Contributor says:
    আমি কিছুদিন পর কিনবো
  2. raju07 Contributor says:
    তার মানে কেমেরা ছাড়া বাকি সব ঠিক ঠাক ই আছে তাই ত!
    1. zerox Author Post Creator says:
      হুম
  3. MD Rifat Hassan Contributor says:
    Ultra white এর 8 megapixel sencore এবং Android 15 পর্যন্ত মেজর Update দিলে ফোনটা একবারেই পারফেক্ট হতো

Leave a Reply