আসসালামু আলাইকুম।

অন্যান্য ধর্মাবলম্বী ভাইদের প্রতি রইল অনেক অনেক শুভেচ্ছা ও অভিনন্দন।

আজকে আমি যে বিষয় নিয়ে আলোচনা করতে চাই তা হলো- Rooted Android এর বুট লোগো নিজের ইচ্ছেমত ইডিট করে পরিবর্তন করার উপায়।

অ্যান্ড্রয়েডের রুট ইউজাররা সবসময়ই একটু বেশিই সুবিধা ভোগ করে। তা যেকোনো দিক থেকেই হতে পারে; তা হতে পারে সিস্টেমের ক্ষমতার উন্নয়ণে, হতে পারে পার্সোনালাইজেশনে বা সৌন্দর্যের বৃদ্ধিতে। মোটকথা, আপনার Android Root করার পর তার ব্যবহারের শেষ নেই।

যদিও আমি মনে করি আপনারা সবাই-ই Android Boot Logo কি জিনিস তা ভালো করেই জানেন। তারপরেও কারো যদি মনে কিঞ্চিৎ সন্দেহ থাকে তার জন্য বুট লোগো-র পরিচয়টা ভালো করে উপস্থাপন করে নিই। আপনার অ্যান্ড্রয়েড চালু করার সময় লাইট জ্বলে স্ক্রিনে প্রথম যে চিত্রটি ফুটে ওঠে ওটিই হলো আপনার ফোনের Boot Logo. ওখানে আপনার ফোনের ব্র্যান্ডের নাম সম্বলিত লোগো থাকে। অথবা আপনি যদি কোনো কাস্টম রম ইউজ করেন, তাহলে ঐ কাস্টম রমের নাম সম্বলিত লোগো থাকতে পারে।

অ্যান্ড্রয়েডের বুট লোগো পরিবর্তন করার জন্য বিভিন্ন ধরণের উপায় আছে। কোনো কোনো Android App ব্যবহার করে বুট লোগো পরিবরতন করা যায় অথবা আপনার ফোনের কনফিগারেশনের সাথে মিলিয়ে ইন্টারনেট থেকে বুট লোগো ডাউনলোড করে রুট ডিরেক্টরিতে যেয়ে আসল বুট লোগোর সাথে রিপ্লেস করেও বুট লোগো পরিবর্তন করা যায়। আরেকটি উপায় আছে, যেখানে আপনার পছন্দসই বুট লোগো-র Flashable Zip ফাইল ডাউনলোড করে কাস্টম রিকভারী-তে গিয়ে সেটিকে ইন্সটল দিতে হয়। এসকল উপায়েই অন্যের তৈরী করা বুট লোগো থেকে নিজের জন্য বুট লোগো পছন্দ করতে হয় যা মাঝে-মাঝে পুরোপুরি পছন্দও হয় না। তাই নিজের জন্য বুট লোগো ইডিট করে ব্যবহার করতে কে না চায়! সেই উপায় জানাতেই এই আর্টিকেল।

***** ***** *****
যা যা প্রয়োজন হবে
১। অবশ্যই Rooted Android Device.
২। কাস্টম রিকভারী ইন্সটল করা। (TWRP/CWM)
৩। রম ও অন্যান্য ডাটার backup রাখা। (যেহেতু, সাবধানের মার নেই!)
৪। আপনার ফোনের স্টক logo.bin ফাইল। (এটা স্টক রমের ব্যাকআপ ফোল্ডারে পেতে পারেন। যদিও অধিকাংশ ক্ষেত্রেই পাওয়ার কথা; তারপরেও না পেলে Google-এ ফোনের মডেল দ্বারা সার্চ দিয়ে ডাউনলোড করে নিন। [Search structure: download *** stock logo.bin file] *** এর স্থলে আপনার ফোনের নাম এবং মডেল লিখুন।)
৫। LogoBuilder_v1.6.zip (607kb only)

৬। একটি উইন্ডোজ পিসি।
***** ***** *****

কর্মপদ্ধতি-
১। উপরের zip ফাইলটি unzip করুন। একটি নতুন ফোল্ডার তৈরী করুন যেখানে আপনার logo.bin ফাইলটি আনপ্যাক করা হবে; ধরুন ফোল্ডারটির নাম my_lenovo. এখন উক্ত আনজিপ করা LogoBuilder_v1.6 ফোল্ডার, আপনার স্টক logo.bin ফাইল এবং নতুন my_lenovo ফোল্ডারটি পাশাপাশি রাখুন। (এই ধাপটি জরুরী নয়, তবে কাজের জন্য সুবিধাজনক।)

২। এবারে LogoBuilder_v1.6 ফোল্ডারে যান এবং তার মধ্যে অবস্থিত LogoBuilder.exe ফাইলটি ওপেন করুন। ওপেন হলে Create new project নামক বাটনে ক্লিক করুন।


৩। Open নামক ডায়ালগ উইন্ডো আসলে আপনার logo.bin ফাইলটি সিলেক্ট করে Open এ ক্লিক করুন। তারপরে আরেকটি ডায়ালগ উইন্ডো ওপেন হবে Browse For Folder নামে যেখানে আপনাকে ঐ my_lenovo ফোল্ডারটি সিলেক্ট করতে হবে। সিলেক্ট করা হলে Ok দিন। এবার কয়েক সেকেন্ড অপেক্ষা করে logo.bin ফাইলটি আনপ্যাকিং করার সুযোগ দিন…



৪। আনপ্যাক হয়ে গেলে Logo Builder সফটওয়্যারটির উইন্ডো মিনিমাইজ করে রাখুন, চলে যান my_lenovo ফোল্ডারের ভিতরে। এবারে আপনার যেটি খুশী সেটিকে আপনার মনের মাধুরী মিশিয়ে এডিট করুন, চাইলে অন্য কোনো ছবিও ব্যবহার করতে পারবেন। শুধু মনে রাখতে হবে- পিকচারের ফাইল সাইজ, dimension সাইজ, পিকচারের ফাইল ফরমেট যেন একই বা অপরিবর্তিত থাকে। তাহলেই আর কোনো সমস্যা থাকবে না।

৫। এডিট করা শেষ হয়ে গেলে পুনরায় Logo Builder সফটওয়্যারটি ফিরিয়ে আনুন টাস্কবার থেকে। এবারে Make বাটনে ক্লিক করে কয়েক সেকেন্ড অপেক্ষা করুন। রিপ্যাক হয়ে গেল my_lenovo ফোল্ডারে গিয়ে দেখবেন update.zip নামক একটি জিপ ফাইল তৈরী হয়ে আছে।


৬। এখন আপনার কাজ হলো ঐ জিপ ফাইলটি আপনার SD card-এ নিয়ে যাওয়া, তারপরে আপনার ইন্সটলকৃত কাস্টম রিকভারী-তে গিয়ে zip ফাইলটি ফ্ল্যাশ দেওয়া। ফ্ল্যাশ দেয়ার পর রিবুট দিয়ে উপভোগ করুন।

উপরের সব কাজ নিজ দায়িত্বে করবেন, কোনো প্রকার ক্ষতিতে আমি দায়ী নই।

দেখে নিন আমার বুট লোগো-

My Facebook Profile

পোস্টটি ভালো না লাগলে দুঃখিত। কোনো ভুল পেলে দয়া করে জানাবেন, আমি অতি শীঘ্র তা সংশোধন করতে চেষ্টা করব; শুধু-শুধু কমেন্টে নিন্দনীয় ভাষা ব্যবহার করে নিজের বংশ সম্বন্ধে অন্যদেরকে খারাপ কিছু ভাবনার সুযোগ দিবেন না।

ধন্যবাদ।।।

16 thoughts on "[ANDROID ROOT] অ্যান্ড্রয়েডের বুট লোগো-তে ব্যবহার করুন নিজের পছন্দমত ছবি।"

  1. MD Kholil MD Kholil Contributor says:
    awesome post.
    root master vai,FB request dichi,accept me.
    R vai onek kotha ache
    1. Md Rasel Hossain Md Rasel Hossain Author Post Creator says:
      পরিবারের দেয়া নামের শেষে মানুষ যতই রক্স/পক্স লাগাইয়া ভাব ধরুক না কেন, আমি মনে করি না কেউই পুরোপুরি রুট মাষ্টার হতে পারে। তাই আমাকে ওসব বলে দয়া করে ফুলোবার চেষ্টা করবেন না। আর হ্যাঁ, অরিজিনাল ফেসবুক আইডি দ্বারা রিকোয়েস্ট পাঠালে আমি অবশ্যই accept করব।
  2. Rana Rana Contributor says:
    bro kew help korun fb facelock khulbo kivabe
    a nia post korenn plz
    1. Md Rasel Hossain Md Rasel Hossain Author Post Creator says:
      দুঃখিত ভাই, এবিষয়ে আমার ততটা ভালো করে জানা নেই। তবে মনেহয় এসম্বন্ধে ট্রিকবিডিতে পোস্ট আছে নিশ্চয়, খুঁজে দেখতে পারেন।
  3. Shabab ???? ???? Contributor says:
    great post <3
    1. Md Rasel Hossain Md Rasel Hossain Author Post Creator says:
      ধন্যবাদ।
  4. Rasidul Contributor says:
    clockworkmod backup file ki direct phone
    memory ta backup nawoa jabe? …amar sd
    card a space nai plz help
    1. Md Rasel Hossain Md Rasel Hossain Author Post Creator says:
      নাহ, ভাই। Clockworkmod এর ব্যাকাপ ফোন মেমরিতে নেয়া যায় না। ব্যাকাপ নিতে আপনাকে sd card-ই সিলেক্ট করতে হবে।
      1. Rasidul Contributor says:
        tnxx for reply
  5. Nirzo Nirzo Contributor says:
    kono vai plz amar Symphony Z9 ta root korte help korben??
    1. Md Rasel Hossain Md Rasel Hossain Author Post Creator says:
      KingRoot দ্বারা ট্রাই করেছেন?
      1. Nirzo Nirzo Contributor says:
        Android 7.0 hoy na vai
  6. shahriarmourshed Contributor says:
    Samsung G-531H এর root + recovery tutorial কেউ দিতে পারবেন কি?
    1. Md Rasel Hossain Md Rasel Hossain Author Post Creator says:
      দুঃখিত ভাই, আমি Samsung ইউজ করি না। তাই জানলেও দিতে পারছি নাহ।
  7. [email protected] Contributor says:
    Hello…ভাই আমার একটা হেল্প চাই।। আমার মোবাইলে দুইটি সিম ধরে।কিন্তু নতুন সিম কিনার পর যেই অন হয়েছে।তারপর close লেখায় ক্লিক করি।এতে আমার একটা সিমের অপশান আসে।।।দুইটি সিম তুললেও একটি সিমের কাজ হয়।মানে ম্কিন এ একটি সিমের আইকন থাকে।।তো এটা ফিরিয়ে আনার উপায় যানা আছে আপনার।।প্লিজ হেল্প করেন।আর ফোন রিসেট দিয়েও হয়নি।।
  8. 444mdzahid 444mdzahid Contributor says:
    Huawei phone a trick kaj hoi na.Kew bolte paren eta kivabe korte hoy?

Leave a Reply