গত শুক্রবার প্রকাশিত ন্যান আর লো নামের প্রতিভাবান দু’জন গুগল কর্মীর তৈরি ভিডিওটি চারিদিকে বেশ সাড়া ফেলে দিয়েছে। তাতে ব্যবহৃত গান ‘হোয়াট’স অ্যাম গনা বি?’ নাকি লোকের এতোটাই কৌতুহল সৃষ্টি করেছে, এটা যদি গানের জগত হতো তবে ওটা নিশ্চয়ই টপ চার্টের শীর্ষে থাকতো। কৌতুহলী প্রযুক্তি বিশ্বের মানুষ এখন হন্যে হয়ে খুঁজছে ‘অ্যান্ড্রয়েড এম’ এর নামটা আসলে কি হতে যাচ্ছে? প্রচলিত ধারা অনুসারে যেহেতু অ্যান্ড্রয়েডের নাম ডেসার্টের নামানুসারে হয়ে থাকে তাই পুরো ভিডিও তন্ন তন্ন করে সবাই অনুসন্ধান করছেন সেই নামের ইঙ্গিত।

আজকের এই প্রতিবেদনটি লেখা হচ্ছে ভিডিও’র শেষ অংশের শেষ কয়েক সেকেন্ডে সকলের প্রতি সবার দৃষ্টি আকর্ষণ করার জন্যে যেখানে ভিডিওর অ্যান্ড্রয়েড মাসকাটের পা ও শরীর স্প্রে দিয়ে সাদা রঙে রঞ্জিত হতে দেখা গেছে। চিন্তা এসেই যায় – এতো রঙ থাকতে সাদা কেন? তবে কি এই সাদা রঙ বিশেষ কোন ইঙ্গিত বহন করছে? তাহলে কি অ্যান্ড্রয়েড এম হতে যাচ্ছে সাদা নরম তুলতুলে মিষ্টি মাশম্যালো? অবশ্য মনে রাখা দরকার এই ভাবনার কোন যুক্তিগ্রাহ্য ভিত্তি নেই বরং সবটাই অনুমান নির্ভর।
এ পর্যন্ত যেটুকু তথ্য জানা গেছে তা হলো আগামী সপ্তাহে আসছে অ্যান্ড্রয়েড ৫.২। আর অ্যান্ড্রয়েড এম ঘোষণার পর মূহুর্ত থেকেই জল্পনা পাখা মেলবে কি হবে তবে তার পরবর্তী অ্যান্ড্রয়েড এন? নিকো ক্যান্ডি ওয়েফার? বা অন্য কিছু?

Leave a Reply