হোয়াটসঅ্যাপ শিগগিরই আপনাকে কোনো ম্যাসেজ পাঠানোর পর তা প্রত্যাহার বা সম্পাদনার সুযোগ দেবে। এই ফিচারটি ইতিমধ্যেই হোয়াটসঅ্যাপের আইফোন বেটা সংস্করণে সহজলভ্য।
এটি নিষ্ক্রিয় থাকে। আপনাকে তা নিজ হাতে সক্রিয় করতে হবে। এছাড়া আরেকটি ফিচার নিয়েও হোয়াটসঅ্যাপ কাজ করছে। এটি হলো আর্কাইভে থাকা শেয়ার করা ফাইলগুলো পুনরায় দেখার সুযোগ। যেমন জেডআইপি এবং আরএআর ফাইলসমূহ।
সম্পাদনার অপশনের পাশাপাশি হোয়াটসঅ্যাপ আইফোন ব্যবহাকারীদের জন্য একটি প্রত্যাখ্যান অপশনও রাখবে। তার মানে প্রেরিত ম্যাসেজ কখনো পাঠানো হয়েছিল বলেই প্রমাণ করা যাবে না। ম্যাসেজ সম্পাদনা বা প্রত্যাখ্যানের আসন্ন হোয়াটসঅ্যাপ ফিচার দুটি কাজ করবে প্রেরিত ম্যাসেজের ওপর দীর্ঘক্ষণ চাপ প্রয়োগের মাধ্যমে।
যাইহোক, এই হোয়াটসঅ্যাপ ফিচার কাজ করবে শুধু তখনই যখন যার কাছে ম্যাসেজ পাঠানো হয়েছে তিনি দেখার আগেই তা সম্পাদনা বা প্রত্যাখ্যান করা হবে। বর্তমানে হোয়াটসঅ্যাপে ম্যাসেজ ডিলিট করার সুযোগ আছে। কিন্তু ডিলিট করা ম্যাসেজ এর গ্রহীতার কাছে দৃশ্যমান থাকে।
দুর্ভাগ্যক্রমে, কখন হোয়াটসঅ্যাপের এই প্রত্যাখ্যান বা সম্পাদনার ফিচার অ্যান্ড্রয়েড বেটা ব্যবহারকারীদের জন্য সহজলভ্য হবে সে ব্যাপারে কিছু বলা হয়নি।
চলতি মাসের শুরুর দিকে হোয়াটসঅ্যাপ একটি হালনাগাদ গ্রহণ করেছে। যার ফলে এর অ্যান্ড্রয়েড অ্যাপে দুটি নতুন ফিচার যোগ করা হয়েছে। ডাউনলোড করার সময় ভিডিও স্ট্রিমিং এবং প্রাণবন্ত জিআইএফ ইমেজ সাপোর্ট। এর আগে শুধু হোয়াটসঅ্যাপের বেটা ইউজারদের জন্য ওই দুটি ফিচার সহজলভ্য ছিল।
নতুন হোয়াটসঅ্যাপ ভিডিও স্ট্রিমিং এর এই ফিচার দিয়ে ইউজাররা ডাউনলোড করার আগেই ভিডিওগুলো প্লে করতে পারবে। হোয়াটসঅ্যাপ বেটার ইউজারদের জন্য যে আরেকটি ফিচার সহজলভ্য তা হলো প্রাণবন্ত জিআইএফ ইমেজ সাপোর্ট। হোয়াটসঅ্যাপে এখন ইউজাররা অ্যাটাচ ফাইল বাটন দিয়ে জিআইএফ ইমেজ পাঠাতে পারবেন। বাটনটি ক্লিক করলে ডিভাইসের গ্যালারিটি খুলবে আর ইউজাররা সঠিক জিআইএফ ইমেজটি খুঁজে পাবেন।

সংগৃহীত

নতুন আপডেট পেতে ভিজিট করুন ↓

ICTWAP24.COM


Leave a Reply