ওটিজি (OTG) নিয়ে আলোচনা:

ওটিজি (OTG) সম্পর্কে আমরা অনেকেই জানি, আবার অনেকেই জানি না। তবে যারা এখনো OTG সম্পর্কে জানেন না, তাদের জন্য এই পোস্টটি । তাহলে চলুন ওটিজি (OTG) সম্পর্কে বাংলায় বিস্তারিত জেনে নিই। আজকের পোষ্টে যেসকল বিষয়ে জানতে পারবেনঃ

➥ ওটিজি (OTG) কি?
➥ কিভাবে ওটিজি (OTG) ব্যবহার করবেন?
➥ ওটিজি (OTG) এর মাধ্যমে করে যা যা করতে পারবেন।

ওটিজি (OTG):-
OTG শব্দের Full Meaning হচ্ছে “On The Go”। দুটি OTG সাপোর্টেড ডিভাইসের একটিকে অন্যটির সাথে যুক্ত করে আপনি অনেক ধরণের কাজ করতে পারবেন। আমরা যেমন PC (Personal Computer)কে ইউএসবি (USB) হোস্ট (Host) হিসেবে ব্যবহার করে পিসির সাথে বিভিন্ন ফ্ল্যাশ ড্রাইভ [Hard Disk, Pen Drive, Card Reader, Modem ইত্যাদি] কানেক্ট করে থাকি। ঠিক তেমনিভাবেই Android ফোনেও OTG মাধ্যমে বিভিন্ন ফ্ল্যাশ ড্রাইভের সাথে যুক্ত করতে পারবেন ।

 

বর্তমানে OTG Supported Android ডিভাইসের সংখ্যা বেড়েই চলছে। ফলে এখন PC (Personal Computer) ছাড়াই অনেক কাজ করা যাচ্ছে। যেমনঃ- OTG সাপোর্ট থাকার কারণে আপনি PC ছাড়াই আপনার ক্যামেরার ছবিগুলো খুব সহজে প্রিন্টারে পাঠিয়ে সেটা প্রিন্ট করতে পারবেন। এছাড়া Pen-Drive, Hard-Disk, Keybord, মাউসসহ অন্যান্য USB Sticks এখন খুব সহজেই স্মার্টফোনের সাথে যুক্ত করা যায়। যেহেতু এই OTG এর সুবিধা অনেক, তাই ফোন কেনার সময় ডিভাইসের Specifications দেখে আপনি নিশ্চিত হয়ে নিতে পারেন যে, ডিভাইসটি OTG Supported কিনা।

 

যেভাবে OTG ব্যবহার করবেনঃ-
হার্ডওয়্যারের উপর ভিত্তি করে OTG এর বিভিন্ন ব্যবহার রয়েছে। যেমনঃ স্মার্টফোন এবং ট্যাবলেটের ক্ষেত্রে OTG সাপোর্ট থাকলে আপনি আপনার ডিভাইসের সাথে কী-বোর্ড,মাউস,হার্ডড্রাইভ এবং ফ্ল্যাশ ড্রাইভ ইত্যাদি যুক্ত করতে পারবেন। কিন্তু কথা হল সব স্মার্টফোন বা ট্যাবলেট কিন্তু OTG সাপোর্টেড নয়। সেক্ষেত্রে আপনার ডিভাইসটি OTG সাপোর্টেড কিনা তা জানার জন্য ডিভাইসটির স্পেসিফিকেশন চেক করাই যথেষ্ট। এছাড়া আপনি “USB Host Diagnostics” অ্যাপের মাধ্যমেও আপনার ডিভাইসের OTG কম্প্যাবিলিটি সম্পর্কে জানতে পারবেন।

.

শুধুমাত্র OTG সাপোর্ট থাকলেই হবে না। এই সুবিধাটি ব্যবহার করার জন্য, একটি ভাল OTG ক্যাবলের দরকার। আপনি এই OTG ক্যাবল বিভিন্ন স্মার্টফোন এক্সেসোরিসের দোকানে পাবেন। এখানে আরেকটি বিষয় বলে রাখা প্রয়োজন যে, আপনি যদি আপনার স্মার্টফোন বা ট্যাবলেটের সাথে কোন প্রকার স্টোরেজ ডিভাইস (যেমনঃ হার্ডড্রাইভ বা ফ্ল্যাশড্রাইভ) যুক্ত করতে চান তাহলে আপনাকে নিচের অ্যাপ গুলো ব্যবহার করতে হতে পারে।

● USB Host Controller
● Total Commander File Manager

 

OTG এর মাধ্যমে করে যা যা করতে পারবেনঃ
USB OTG এর সাহায্যে আপনি আপনার স্মার্টফোন বা ট্যাবলেটের সাথে বিভিন্ন পেরিফেরাল ডিভাইস যেমন:- Mouse,Keyboard ইত্যাদি যুক্ত করে, আপনার ডিভাইসটি নিয়ন্ত্রন করতে পারবেন। তবে এখানে বলা প্রয়োজন যে, মাল্টিপল বাটন বা ফাংশন সমৃদ্ধ মাউসগুলো কাজ নাও করতে পারে। এছাড়া OTG এর মাধ্যমে আপনি আপনার ডিভাইসের সাথে বিভিন্ন স্টোরেজ ডিভাইস,যেমন- Hard-Disk, Pen-Drive, Card Reader ইত্যাদি যুক্ত করতে পারবেন। শুধু তাই এই এক্সটারনাল স্টোরেজ ডিভাইস গুলো থেকে Audio, Video Play করতে পারবেন। তাছাড়াও ডিভাইসে ফাইল ম্যানেজার ব্যবহার করে, এই স্টোরেজ ডিভাইসগুলো থেকে ডাটা আদান প্রদান করতে তো পারবেনই।
আশা করি এবার কিছুটা হলেও OTG সম্পর্কে ধারণা পেয়েছেন।

 

তো পেয়ে গেলেন আপনার কাংখিত সমস্যার সমাধানটি এবার এনজয় করুন.

 

বিঃদ্রঃ- অবশ্যই পোস্টটি শেয়ার করবেন.

সবাই ভালো থাকবেন ধন্যবাদ

আমার সাইট ভিজিট কারার অনুরুধ রইল।

আমার fb : Sadikur Rahman Mejan

সাইট লিঙ্কঃ

SolutionsBangla.com

ScienceNews21

10 thoughts on "[NEW] ওটিজি বা OTG কি কিভাবে OTG ব্যবহার করবেন !!!"

  1. FAIHAD Contributor says:
    Good post


    1. Sadikur Rahman Sadikur Rahman Author Post Creator says:
      Thanks For Comment
  2. oni136901 Contributor says:
    ফোন কিভাবে চার্জে দেয় তা নিয়েই পোস্ট করিয়েন ভাই 😂
    1. Sadikur Rahman Sadikur Rahman Author Post Creator says:
      Ha Korbo Bro wait for This Post😂
    1. Sadikur Rahman Sadikur Rahman Author Post Creator says:
      Thanks For Comment
  3. Sohel-rana Sohel-rana Contributor says:
    এমনিতেই তো বাচ্চাদের মত পোস্ট করেছেন। আজকাল ওটিজি সম্বন্ধে কে না জানে ? তারপর আবার নিচে লিখেছেন “অবশ্যই ভদ্র মানুষের মধ্যে পোস্টটি শেয়ার করবেন” এটা কোন মানুষের কথা হল?? তার মানে যারা পোস্টটি শেয়ার করবে না তারা সবাই অভদ্র ,? এইসব পশুর মতো কথাবার্তা বলে নিজের অবস্থান নিচে নামাবেন না। আশাকরি নেক্সটাইম পোস্ট করার সময় এই বিষয়টি মাথায় রাখবেন।
    1. Sadikur Rahman Sadikur Rahman Author Post Creator says:
      ভাই আমার এটা বলের উদ্দেশ্য এই রকম ছিল না।
      ওকে রিমুভ করে দেব।
    1. Sadikur Rahman Sadikur Rahman Author Post Creator says:
      Thanks For Comment

Leave a Reply