অনলাইন খতিয়ান অ্যাপ
অনলাইন খতিয়ান অ্যাপ

 

গত পর্ব পোষ্ট ছিলো কিভাবে অনলাইন এ আপনার বাবা দাদার নামে থাকা জমি বের করবেন।যারা দেখেননি তাদের জন্য ছোট্ট করে বলি অনলাইন এ মাধ্যমে খুব সহজে আপনার বাবা দাদার নামে থাকা সব জমির তথ্য জানতে পারবেন এবং জেনে নিতে পারবেন আসলো জমির মালিকের নাম।বিস্তারিত আগের পোষ্টটি দেখে আসতে পারেন।

গত পর্বঃ

[ভূমি তল্লাশি] খুব সহজে দেখে নিন আপনার বাবা দাদার নামে কোথায় কতটুকু জমি রয়েছে (জমির আসল মালিকের নাম বের করুন)

 

আজকে কথা বলবো আপনাদের কিছু Common সমস্যা নিয়েঃ

গত পোষ্টটি করার পর অনেক এ উপকৃত হয়েছেন আবার অনেকে চেষ্টা করার পরেও কোনো তথ্য পাননি এবং অ্যাপটিকে ভুয়া/Fack,ফালতু অ্যাপ বলে ১ রেটিং দিয়েছেন।আজকে আমি তাদের কিছু Common সমস্যা নিয়ে কথা বলবো।আশা করি এই পোষ্টটি পড়ার পর আপনারা সব সমস্যার সমাধান এবং সকল প্রশ্নের উত্তর পেয়ে যাবেন।

তো চলুন শুরু করা যাকঃ শুরুতেই আপনাদের কিছু জিজ্ঞাসাসহ প্রশ্নের উত্তর দিয়ে নিইঃ

 

সাধারণ জিঙ্গাসাঃ

১)অনলাইন খতিয়ান অ্যাপটিতে এ আমার উপজেলা,ইউনিয়ন বা মৌজা খুজে পাচ্ছিনা?কবে যুক্ত করা হবে?

উত্তরঃবাংলাদেশে ৩ লক্ষ ৫০ হাজার খতিয়ান রয়েছে যা সব কাগজ এ লিপিবদ্ধ করা।তারমধ্য ১ লক্ষ ৫০হাজার খতিয়ান অনলাইন এ যুক্ত করেছেন বলে জানিয়েছেন বাংলাদেশ ভূমি মন্ত্রনালয়।যদি এই ১ লক্ষ ৫০ হাজার খতিয়ান এর মধ্যে আপনার খতিয়ান থাকে তাহলে অবশ্যই পাবেন।বাকিগুলো কবে যুক্ত করা হবে এটি একমাত্র বাংলাদেশ ভূৃমি মন্তনালয় জানেন,তবে খুব শ্রীঘ্রই সব খতিয়ান আপলোড করা হবে বলে জানিয়েছেন।

২)আমার থানা,জেলা,ইউনিয়ন,মৌজা সব এ আছে এবং সব তথ্য ঠিকভাবে দিলাম তারপরও ” কোনো তথ্য খুজে পাওয়া যাচ্ছে না” এমন বলা হচ্ছে কেনো?

উত্তরঃ এর অনেক কারণ হতে পারে, কারণগুলো নিচে উল্লেখ করলামঃ

১)হয়তোবা আপনি ভুল নাম দিয়েছেন বা লেখার সময় ওয়ার্ড ভুল করেছেন।যেমনঃ আপনার বাবা/দাদার নাম “আদিল জোয়ারদার” কিন্তু আপনি বসিয়েছেন “আদিল হোসেন” অথবা “আদীল” এক্ষেত্রে আপনার এমন লেখা আসতে পারে।তাই একটু সতর্ক হয়ে নাম দিবেন।যদি আপনি আপনার বাবার নাম সম্পূর্ণ না জানেন তাহলে সংক্ষেপে আদিল দিতে পারেন অথবা মালিকের পিতা/স্বামীর নাম ও দিতে পারেন।তবে একটা জিনিস মাথায় রাখতে হবেঃ মালিকানার জায়গায় ভুল করেও মালিকের পিতা/স্বামীর নাম দেওয়া যাবেনা।

২) ভোটার আইডিকার্ডের নাম অনুসারে লিখার পরেও অনেক সময় এমন হতে পারে।কারণ আমরা অনেকের ক্ষেত্রে লক্ষ করেছি,ভোটার আইডিকার্ডের নামের সাথে খতিয়ান বা দলিলের নামের মিল নেই।তাই দলিলে থাকা সঠিক নাম যাচাই করে তারপর সার্চ করুন।অথবা আপনি মালিকের পিতার বা স্বামীর নাম লিখে সার্চ করতে পারেন।সবচেয়ে ভালো হয় যদি খতিয়ান নং জানেন।

একটা কথা,, কোনো তথ্য খুজে পাওয়া যাচ্ছেনা?এমন যদি আসে তাহলে ভেবে নিতে হবে আপনার দেওয়া তথ্যটি দলিলে/খতিয়ান এর সাথে মিলছেনা।এতে আমাদের সার্ভার বা অ্যাপ কোনেভাবেই দায়ী নয়।উপযুক্ত তথ্য প্রদানের মাধ্যমেই আপনি আপনার খতিয়ান/দলিলের তথ্য জানতে পারবেন।

২)বাবার নামে অনেক জমি রয়েছে সবগুলো দেখতে পাচ্ছিনা কেনো??

উত্তরঃ হতে পারে আপনার বাবার নামে সব দলিল নয় বা পৈতৃক সূত্রে পাওয়ার কারণে নতুন করে রেকর্ড হয় নি সেক্ষেত্রে ভুল নাম দেওয়ার কারণে এমন আসতে পারে।আপনি আপনার দাদা অথবা দাদার পিতার নামে সার্চ দিয়ে দেখতে পারেন।অনুগ্রহ করে আপনি সব তথ্য সঠিকভাবে জেনেই সার্চ করবেন।আশা করি সব খতিয়ান দেখতে পাবেন।সবচেয়ে ভালো হয় দাগ নং অথবা খতিয়ান নং দিয়ে সার্চ করলে।

৩)খতিয়ান দেখতে পেলাম।কিন্তু কোনো কিছু বুঝতাছি না?কে কতটুকু জমির মালিক কোনো কিছু মাথায় আসতাছেনা।

উত্তরঃ হ্যা এরকম হওয়া স্বাভাবিক,হঠাৎ করে সবকিছু বুঝতে পাবেন না।আপনাদের সুবিধার জন্য ভূমি জরিপের বিভিন্ন একক সম্পর্কে অ্যাপটিতে বলা হয়েছে।এখন আসি কিভাবে মালিকানা অংশ খুজে বের করবেন??মালিকান অংশ খুজে বেব করার জন্য “মালিকের অংশ ✘ মোট জমির পরিমাণ” দিয়ে ক্যালকুলেট করুন।কি বুঝতে সমস্যা হচ্ছে?? ধরুন আপনার বাবার ৫১ শতাংশ জমি আছে,জমির মালিক ৪ জন।আপনার অংশীদার ০.৩৬২। তাহলে আপনাকে “০.৩৬২✘৫১= ১৮.৪৬২” শতাংশের মালিক আপনি।এভাবে সব মালিকের নাম হিসাব করবেন।কিছুদিনের মধ্যে অ্যাপটি আপডেট দেওয়া হবে বলে জানিয়েছেন Gorib Foundation এর Author ।তখন এগুলো সকল সমস্যার সমাধান নিয়ে অ্যাপটির ভিতরে ভিডিও এবং পোষ্ট থাকবে বলে জানিয়েছেন।

৪)কিভাবে করবো বুঝতাছি না??

উত্তরঃ আমাদের “সাহায্য নিন”বাটন থেকে আপনি খুব সহজেই সব বিষয়ের উপর একটি করে ভিডিও পাবেন যেগুলো আপনার অনেক উপকারে আসবে। ধন্যবাদ।

10 thoughts on "[ভূমি তল্লাশি] খুব সহজে দেখে নিন আপনার বাবা দাদার নামে কোথায় কতটুকু জমি রয়েছে (জমির আসল মালিকের নাম বের করুন)| সকল সমস্যার সমাধান এই পোস্টে।"

    1. Gifary Gifary Author Post Creator says:
      Welcome
  1. Md Jion Md Jion Contributor says:
    Thanks bro…
    Ami onk upokrito hoeyechi…
    amr mouja te sob khotian payechi kintu paser elakar moujatai khuje paccina.. oi moujateo amdr jomi ache
    1. Gifary Gifary Author Post Creator says:
      Welcome…May be paser moujar documents server e submit hoy nai….
      Valo lagle ekta like diyen.. Bro❤
    1. Gifary Gifary Author Post Creator says:
      Bro post updated….. Desktop mode e deikhn
    2. Gifary Gifary Author Post Creator says:
      First part e link ase bro
  2. bappi banik bappi banik Author says:
    first part link not working seta chk korun… r link thik korun.

Leave a Reply