এর আগে আমি ট্রকিবিডিতে একটি আর্টিকেল লিখেছিলাম আলাপ অ্যাপটি নিয়ে, কিন্তু ট্রিকবিডি সেটাকে ডিলিট করে দিয়েছে।
কারন আমি নাকি সেখানে রেফার লিংক দিয়েছিলাম। কিন্তু আলাপ অ্যাপের রেফার প্রোগ্রাম চালু হয়নি, আর প্লে স্টোরে অ্যাপ টি খুজে বের করা একটু মুশকিল ছিল কারন এপটি নতুন লঞ্চ হয়েছে, তাই আমি অ্যাপ এর মধ্য থেকেই লিংকটি সংগ্রহ করেছিলাম, যেহেতু আলাপের রেফার প্রোগ্রাম চালু হয়নি তাই আমি সে অনুযায়ী আমি লিংকটি শেয়ার করেছিলাম ট্রিকবিডিতে, কারণ লিঙ্ক টি থেকে কোনো রেফার হচ্ছে না।
ট্রিকবিডিতে পোস্ট করে কেউ কোন বেনিফিটেড হয় না বরং তাদের লেখাগুলো মানুষ পড়ে এবং নতুন কিছু শিখতে পারে এবং মানুষের ভালোবাসা পায়। এর জন্যই যারা ট্রিকবিডিতে অথর আছে কোন বেনিফিটের আশায় পোস্ট করে না।

যাই হোক আজকে আমি লিখব এন্ড্রয়েড ফোনের ৭টি গুরুত্বপূর্ণ এ্যাপ নিয়ে।

আমি এমন কোন অ্যাপের কথা এখানে বলব না যেগুলো সচরাচর সবাই ব্যবহার করে কিন্তু এমন অ্যাপস গুলো আপনাদের সাথে শেয়ার করবো যেগুলো খুব কম মানুষে ব্যবহার করে কিন্তু খুবই গুরুত্বপূর্ণ এবং কাজের অ্যাপ।
তাহলে চলুন শুরু করি।

লিস্টের প্রথম অ্যাপটির নাম গুগোল লেন্স।
এটি এমন একটি অ্যাপ যার মাধ্যমে আপনারা ফটো দিয়ে যে কোন কিছু সার্চ করতে পারবেন বা কোন কিছু আপনার কাছে আছে যেটার নাম আপনি জানেন না, এটার কাজ কি সেটাও জানেন না।
তহালে সেটার ছবি তুলে এ গুগল লেন্সের মাধ্যমে সার্চ করলে ওই জিনিসটার নাম জানতে পারবেন এবং বিভিন্ন তথ্য পাবেন। এছাড়াও কোনো ফটো দিয়ে আপনি ওই রিলেটেড আরো বিভিন্ন ফটো সার্চ করতে পারবেন।


এ্যাটিটি ডাউনলোড করতে এখানে ক্লিক করুন

আমাদের লিস্টে থাকা ৩য় অ্যাপটির নাম হল Notification History Log, অনেক সময় ভুলে আমাদের কাছ থেকে নোটিফিকেশন কেটে যায়. পরে মনে হয় এগুলো আমাদের খুবই গুরুত্বপূর্ণ একটা নোটিফিকেশন ছিল। তাই এই অ্যাপটি আপনাকে দিবে এটির সমাধান।

ভুলে যদি কোনো নোটিফিকেশন কেটে যায় তাহলে এই অ্যাপটির ভেতরে আপনি সেই নোটিফিকেশন খুঁজে পাবেন। অর্থাৎ আপনার ফোনে আসা সমস্ত নোটিফিকেশনগুলো এই অ্যাপটি স্টোর করে রাখবে।
এই অ্যাপটি অনেকটা কম্পিউটারের রিসাইকেল বিন এর মত কাজ করবে



এ্যাটিটি ডাউনলোড করতে এখানে ক্লিক করুন

আমাদের লিস্টে থাকা চতুর্থ অ্যাপটির নাম হচ্ছে Shazam.

মনে করুন আপনার পাশে কোন গান বাজছে কিংবা আপনি ফেসবুকে কোন ভিডিও দেখছেন এবং ভিডিওর মাঝখানে একটি গান বাজলো এবং সেই গানের নাম আপনি জানেন না বা কোন ভিডিওতে ব্যাকগ্রাউন্ড মিউজিক রয়েছে সে ব্যাকগ্রাউন্ড মিউজিক টা খুঁজে পাচ্ছেন না। গানটি সেই গানটি খুঁজে পেতে সাহায্য করবে এ শাজাম।
অ্যাপ টি ওপেন করে ব্যাকগ্রাউন্ডে রানিং রেখে আপনি আপনার ফোনের বা পাশাপাশি যেকোনো জায়গায় গানটা বাজান, তাহলে সে গানটির নাম এই অ্যাপসটি দেখিয়ে দিবে এবং YouTube এর লিং ও দিবে।


এ্যটিটি ডাউনলোড করতে এখানে ক্লিক করুন


আমাদের লিস্টে থাকা পঞ্চম অ্যাপটির নাম হচ্ছে Tile Shortcut. আমাদের ফোনে নোটিফিকেশন প্যানেলে বিভিন্ন ধরনের শর্টকাট থাকে, যেমন মোবাইল ডাটা, টর্চলাইট, ওয়াইফাই, অটো রোটেট সহ সহ বিভিন্ন ধরনের শর্টকাট যাতে আমরা খুব সহজেই সেটিকে একসেস করতে পারি। আমরা নোটিফিকেশন প্যানেলে কোন অ্যাপ এর শর্টকাট করতে পারি না।
আপনি চাইলে এই অ্যাপটির মাধ্যমে আপনারা আপনার নোটিফিকেশন প্যানেলে যে কোন অ্যাপ এর শর্টকাট থেকে দিতে পারবেন। পরবর্তীতে খুব সহজেই আপনার সেই অ্যাপটি অ্যাক্সেস করতে পারবেন। আপনারা চাইলে এই শর্টকাটে আপনারা আপনার সবচেয়ে বেশি ব্যবহৃত একটি পিন করে রেখে দিতে পারেন।


এ্যাটিটি ডাউনলোড করতে এখানে ক্লিক করুন

আমাদের লিস্টে থাকা ষষ্ঠ অ্যাপটির নাম হল গুগোল কিপ।
বর্তমানে এই আর্টিকেলটি আমি এই অ্যাপটিতে লিখছি।
আমাদের সাধারণত অনেক সময় অনেক কিছু নোট করে রাখতে হয়। অনেক বড় লেখা বা আমাদের ক্লাসের বিভিন্ন ডকুমেন্ট সহ আমাদের নিত্য প্রয়োজনীয় অনেক কিছুই আমরা নোটপ্যাড এ সেভ করে রাখি। গুগল কিপ হতে পারে আপনার নোটপ্যাডের একটি অল্টারনেটিভ চয়েজ। কারণ গুগোল কিপ এ আপনারা যে কোন কিছু লিখলেই সেটি অটোমেটিক গুলোলে সেভ হবে। পরবর্তীতে আপনার লেখা মুছে যাওয়ার সম্ভাবনা থাকবে না বা লেখা হারিয়ে যাবে না। এছাড়াও আপনি চাইলে আপনার লেখাকে পিডিএফ ফাইল বা Docs ফাইল এ পরিণত করতে পারবেন।


এ্যাটিটি ডাউনলোড করতে এখানে ক্লিক করুন

আমাদের লিস্টে থাকার ৭ম এ্যাপটির নাম হল Muslim Day.

যারা মুসলিম রয়েছেন তাদের জন্য খুব উপকারী একটি অ্যাপ হতে পারে এটি। আমার মনে হয় প্রত্যেক মুসলমানের ফোনে রাখা উচিত, কারণ এই অ্যাপটিতে রয়েছে ইসলামের একটা পুরো প্যাকেজ। এই অ্যাপটি প্রতিদিন আপনাকে একটি করে হাদিসের নোটিফিকেশন,
অ্যাপটি আপনাকে নামাজের সময়সূচী, রমজানের সেহরী এবং ইফতারের সময়সূচি, নামাজ শিক্ষা এবং পুরো কুরআনের সহ অর্থ এবং তেলাওয়াত পাবেন এই অ্যাপটিতে একটি সাইজ মাত্র 6 এমবি।


এ্যাটিটি ডাউনলোড করতে এখানে ক্লিক করুন

আমার মনে হয় আমাদের ৭ টি এ্যাপ আমাদের দৈনন্দিন জীবনে খুবই প্রয়োজন। আপনারা চাইলে আপনাদের প্রয়োজনে অ্যাপগুলি ব্যবহার করতে পারেন। আজ এ পর্যন্তই ধন্যবাদ সবাইকে।

5 thoughts on "অ্যান্ড্রোয়েড মোবাইলের ৭ টি খুব গুরুত্বপূর্ণ এ্যাপ যা আপনার ফোনে থাকা উচিত।"

  1. Rs Abubokor Contributor says:
    ফাল`তু পোস্ট🤮
    1. MS Author says:
      Vai, valo na lagle, report kore dilei to hoy, sobar samne writer k, evabe opoman korar mane ki?
  2. MS Author says:
    2nd app ta kothay?
  3. Vodrosoytan Contributor says:
    Obossoi valo post…but 1st, 3rd ,4th app gula google assistant thakle install korar dorkar nai vai…apnar google assistant eisob kisui korte pare…alada kore app install er proyojon nai
  4. Zed Contributor says:
    ভালো লিখেছেন।
    তবে পোস্টে অ-নে-ক বানান ভূল।

Leave a Reply