আসসালামু আলাইকুম,
কেমন আছেন সবাই? আশা করি মহান আল্লাহর রহমতে আলহামদুলিল্লাহ ভালোই আছেন। আবারো আপনাদের সামনে হাজির হয়েছি টপ ৫ টি টেলিগ্রাম বট নিয়ে। প্রত্যেকটা বটই ইউনিক। আশা করি আপনাদের কাজে আসবে।
শুরু করার আগে একটা কথা বলতে চাই। কোনো কিছুকে সঠিক ভাবে ব্যবহার করতে না জানলে বা ব্যবহার করতে না পারলে সেটা Useless ই থেকে যায়। তাই আপনি যদি কোনো কিছু সঠিক ভাবে ব্যবহার করতে পারেন তবেই সেটি আপনার উপকারে আসবে। আগের কিছু পোস্টে নেগেটিভ কিছু কমেন্ট পাওয়ার কারনে এ কথাটি বলতে হচ্ছে। অনেকে বলে এটা ভালো না ঐতা কোনো কাজের না এটা useless ঐটা useless এসব কথার জবাব এই একটাই। আপনি যদি সঠিক ব্যবহার না জানেন তবে সেটা আপনার কাছে Useless ই থেকে যাবে। তাই ব্যবহার সম্পর্কে জানুন প্রথমে। পোস্টটি মনোযোগ দিয়ে পড়ুন তারপর আপনি নিজে ব্যবহার করে Decide করুন আদৌ যে জিনিসটি আপনাকে recommend করছি সেটি useful নাকি useless
দিনশেষে সবই আপনার নিজের চিন্তাভাবনা ও মনমানসিকতার উপর নির্ভর করবে যে আপনি কোনটা কিভাবে চাচ্ছেন এবং যে জিনিসটির কথা আমি বলছি সেটি আপনাকে কোন দিক দিয়ে কিভাবে সাহায্য করতে পারছে। আশা করি বুঝতে পেরেছেন। এবার মূল আর্টিকেলে ফিরে যাই।

5) ? Bot name : Urban Dictionary Bot

? Bot username : @urbdict_bot

এই বটটি একটি ডিকশনারির কাজ করে। তবে এটি English To Bangla এমন ডিকশনারির কাজ করবে না। তবে যারা Students আছেন তাদের জন্যে এই বট অনেক সাহায্য করবে।
আপনি এই বট /start command দেওয়ার পর আপনি যেকোনো word,phrase, sentence ইত্যাদি যা প্রয়োজন তা লিখে সেন্ড করবেন। এরপর এক সেকেন্ডের মধ্যে বট আপনাকে তার full history বলে দিবে। যেমনঃ Definition, Example, tank, hank ইত্যাদি। এছাড়াও এই বটে random entry নামক একটি কমান্ড আছে যার মাধ্যমে আপনারা randomly বট থেকে কোনো word, phrase ইত্যাদি সম্পর্কে জানতে পারবেন। এক কথায় যারা পড়ালেখা করেন বা জ্ঞানপিপাসু মানুষজন আছেন যারা নতুন নতুন বিষয় সম্পর্কে শিখতে চান তাদের জন্যে এই বটটি অনেক উপকারী হবে বলে আমি মনে করি। তাই অবশ্যই চেক করে দেখবেন। আমার কাছে অনেক কাজের লেগেছে বলে আপনাদের সাথে শেয়ার করলাম।

প্রমানসহ নিচে স্ক্রিনশট দিয়ে দিলামঃ

 

4) ? Bot name : Anilist bot

? Bot username : @theanimebot

Anime lover বা যারা Anime দেখেন তাদের জন্যে এই বটটি অনেক উপকারে আসবে বলে মনে করছি। এই বট ব্যবহার করা অনেক সহজ। আপনি /start কমান্ড দিয়ে বটটি start করুন। এরপর যেকোনো Group/chat এ গিয়ে @theanimebot লিখে একটি space দিবেন এবং সাথে সাথে বটটি কাজ করা শুরু করে দিবে। এরপর আপনি যে Anime সম্পর্কে জানতে চাচ্ছেন তার নামটি লিখবেন আর তার সাথে সাথে বট আপনাকে সে Anime সম্পর্কে সকল তথ্য দিয়ে দিবে। যেমনঃ Anime টি কোন টাইপের (Movie নাকি Series) এরপর episode কতটি, রেটিং কত (এটি anilist এর রেটিং সিস্টেম মেনে চলে) এরপর কোন Genre এর (action/romance/mystery/sci-fi ইত্যাদি) এরপর এর summary সহ সবকিছু আপনাকে দিয়ে দিবে। তার সাথে Anilist/ myanimelist এর লিংকও provide করে দিবে। বলে রাখি এটি কোনো official bot না। unofficial হওয়া সত্যেও যথেষ্ট ভালো কাজ করে। আমি কোনো সমস্যা পাইনি। আপনার যদি কোনো anime সম্পর্কে জানতে ইচ্ছে করে তবে এই বটটির মাধ্যমে খুব সহজেই সেই Anime সম্পর্কে জানতে পারবেন। আশা করি যারা Anime দেখেন তাদের একটু হলেও কাজে দিবে।

প্রমানসহ নিচে স্ক্রিনশট দিয়ে দিলামঃ

3) ? Bot name : The saint’s bot

? Bot username : @saints_bot

এই বটটি অনেকেই পছন্দ করবেন বলে আশা করি। কারন এর কাজটি অন্যান্য যে বটগুলোর কথা বলেছি সেগুলো থেকে আলাদা। এই বটটি সাধারনত Google এর মতো কাজ করে। আপনি এই বটের মাধ্যমে বিভিন্ন ছবি/ই-বুক সার্চ করতে পারবেন। বুঝেন নি? বুঝিয়ে বলছি।
প্রথমে বটটিকে start করে Menu তে ক্লিক করুন কমান্ড জানার জন্য। আমি যেহেতু কমান্ডগুলো বলে দিচ্ছি তাই সেটাও করতে হবে না। যাই হোক, আপনি যদি কোনো কিছুর ছবি চান তবে /photo কমান্ডটি দিন। এরপর বট আপনাকে কোন জিনিসের ছবি চাচ্ছেন সেটা সম্পর্কে জানতে চাইবে। আপনি যেটি সম্পর্কে জানতে চান সেটির নাম লিখে সেন্ড করবেন। আর বট সাথে সাথে আপনাকে সে Related নানান রকম ছবি পাঠাবে। এছাড়াও সেটার definition ও google speech এর মাধ্যমে audio ও পাঠাবে। চিন্তা করবেন না। যদি পরেরবার আবার একই নাম দিয়ে সার্চ দেন তবে আপনাকে একই ছবি পাঠাবে না। ভিন্ন ছবি পাঠাবে। আর যাদের books লাগবে তারা /books কমান্ডটি দিবেন। আর তারপর যে বইটি চাচ্ছেন তার নাম দিন আর বট আপনাকে সেটি পাঠিয়ে দিবে। Google এর কাজটি আপনাকে এ বট করে দিবে। আপনাকে শুধু নামটি লিখতে হবে আর বট বাকি কাজগুলো আপনার হয়ে করে দিবে। চিন্তা করবেন না Direct Download লিংকই পেয়ে যাবেন।

প্রমানসহ নিচে স্ক্রিনশট দিয়ে দিলামঃ

2) ? Bot name : Myanimelist X

? Bot username : @MAL_X_bot

আরো একটি Anime Related বট।
আগেরটি যেটি দিয়েছি সেটি anilist এর সার্চ ইঞ্জিন নিয়ে কাজ করে। আএ এটি myanimelist এর। তাই যাদের anilist ভালো লাগে না তারা এটি ব্যবহার করতে পারেন। তাছাড়া আগের বটটি যদি কাজ না করে তবে এটি ব্যবহার করতে পারেন। এই বট আপনারা যেকোনো chat/group/channel এ ব্যবহার করতে পারবেন। বটটিকে start করে যেকোনো ইনবক্সে গিয়ে @MAL_X_bot লিখে space দেওয়ার সাথে সাথে বটটি active হয়ে যাবে। এরপর আপনি যে anime সম্পর্কে জানতে চাচ্ছেন তার নাম লিখবেন আর বট আপনাকে আপনার কাংখিত ফলাফল জানিয়ে দিবে। এছাড়াও আপনারা এখানে manga ও সার্চ করতে পারবেন। এছাড়াও এখানে Top ranking anime/manga এর লিস্ট আপনারা পেয়ে যাবেন তাই সেটা নিয়েও চিন্তা করতে হবে না। আমার কাছে আগের বটটি থেকে এ বটটিকে বেশি ভালো লেগেছে কারন এখানে সবকিছু অনেক সুন্দর করে গুছিয়ে দেওয়া আছে। আশা করি এই বটটিও আপনাদের কাজে দিবে। সবার না দিলেও যারা Anime দেখে তাদের কাজে ঠিকই দিবে বলে আশা করছি।

প্রমানসহ নিচে স্ক্রিনশট দিয়ে দিলামঃ

1) ? Bot name : Search bot

? Bot username : @ribot

এই বটটি আগের বটের মতই কাজ করে। তবে একটু ভিন্নভাবে। আপনি এই বটটিকে যেকোনো chat/channel/group এ ব্যবহার করতে পারবেন। প্রথমে বটে ঢুকে /start কমান্ডটি দিন। এরপর যখন বট চালু হয়ে যাবে তখন আপনি যেকোনো ইনবক্সে গিয়ে শুধু @ribot লিখে একটি space দিবেন আর সাথে সাথে বটটি চালু হয়ে যাবে। এরপর আপনি google এ কি চান সেটি অন্য ব্রাউজারে গিয়ে লিখে search দিয়ে না এনে সরাসরি telegram থেকেই search দিয়ে নিয়ে আসতে পারবেন। এটি আপনাকে ব্রাউজার ব্যবহারের ভিন্ন একটি স্বাদ দিবে। এই বটে search করার সাথে সাথে আপনাকে বিভিন্ন সাইটের লিংক সহ একটি আলাদা পেজ দেখাবে যা সাধারনত ওয়েব ব্রাউজার গুলো করে। আপনার অনেকটা সময় বাচিয়ে দিতে পারে যদি আপনি এর ব্যবহার যথাযথ ভাবে করতে পারেন। আশা করি উপকারে আসবে।

প্রমানসহ নিচে স্ক্রিনশট দিয়ে দিলামঃ

অবশেষে বলবো, যদি বটগুলো আপনাদের ভালো লেগে থাকে তবে অবশ্যই জানাবেন। ভালো না লাগলে নেগেটিভ কমেন্ট করার প্রয়োজন নেই। আর কোনো বট যদি ভবিষ্যতে কাজ না করে তবে এতে আমাকে দোষারুপ করতে পারবেন না। কারন এগুলোর owner আমি নই। বলে রাখা ভালো, আমি সবগুলো বটের যে লিস্ট আপনাদেরকে দিই সেগুলো আমি শুধু ক্রমিক নাম্বার অনুসারে সাজাই। কোনটা বেস্ট কোনটা খারাপ এভাবে আমি নাম্বারের হিসাব করিনা আর এভাবে লিখিও না। আমার কাছ সবগুলোই বেস্ট। তাই আপনারা এটা ভাববেন না যে ৫ নাম্বারের বটটা ১ নাম্বারের বটের চেয়ে খারাপ। একদমই না। কোনটা খারাপ কোনটা ভালো সেটা আপনার ব্যবহারের উপর এবং আপনার কতটা কাজে আসে সেটার উপর নির্ভর করবে।
ধন্যবাদ।
ইনশাল্লাহ দেখা হচ্ছে পরের পোস্টে
This is 4HS4N
Logging Out…..

One thought on "(পর্ব-৬) ৫টি Best উপকারী Telegram Bots। 5 Useful Telegram Bots (Part-6)"

Leave a Reply