আসসালামু আলাইকুম,
কেমন আছেন সবাই? আশা করি আলহামদুলিল্লাহ ভালোই আছেন। আমি এই আর্টিকেলে কথা বলবো এমন একটি বিষয় নিয়ে যা সম্পর্কে জানা সবারই জরুরি। প্রযুক্তির এই যুগে আমরা একদিনও মোবাইল ছাড়া চলতে পারি না। সারাদিন Social Media Apps, Browsers, Document Apps, Launchers, Productive Apps ইত্যাদি কত কত App ব্যবহার করি। আমি আমার এক পোস্টে গুগলের নজরদারী সম্পর্কে আপনাদের জানিয়েছিলাম। সেখানে প্রমানসহ দেখিয়েছিলাম কিভাবে গুগল আপনার সকল ইনফরমেশন তাদের ডেটাবেসে রেখে দিচ্ছে আর আপনার উপর ২৪ ঘন্টা নজরদারী করছে। আপনার ঘুম থেকে উঠা থেকে শুরু করে ঘুমাতে যাওয়া পর্যন্ত যতবারই আপনি গুগলের কোনো সার্ভিস ব্যবহার করছেন তখনই গুগল সে ডেটা তাদের ক্লাউডে জমা করছে। কিন্তু শুধু কি গুগলই এই কাজ করে?
অন্য কোনো App কি এই কাজ করে না? যেমনঃ Facebook, Whatsapp এর মতো বড় বড় সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলো?
শুধু কি সোশ্যাল মিডিয়া? আপনি এখন যে ব্রাউজারটি দিয়ে এই পোস্টটি পড়ছেন সে ব্রাউজারটি কি আদৌ Safe?

যারা আমার আগের পোস্টগুলো দেখেছেন তারা জানেনই আমি বেশিরভাগই Apps Review নিয়ে পোস্ট দিই। তাহলে আমি যে সারাদিন এত এত Apps ব্যবহার করি Test করি আমিই কেন এই কথা বলছি? বলার পিছনে কারন একটাই। Privacy. জ্বি আপনি ঠিকই শুনেছেন। প্রযুক্তির এই দুনিয়ায় যতক্ষন আপনি প্রযুক্তির সাথে Connected আছেন ততক্ষন আপনার Privacy যে Private আছে সেটার নিশ্চয়তা কে দিতে পারবে? আপনি নিজে? নাকি বিশ্বস্ত কোনো বিশ্বাসঘাতক?

আমি আবারো বলছি, Privacy নিয়ে একটা দ্বন্দ আর তর্ক যতদিন পর্যন্ত পৃথিবী ইন্টারনেটের দুনিয়ার সাথে Connected আছে ততদিন পর্যন্ত থেকেই যাবে। কেননা দিনের পর দিন ইন্টারনেট ও প্রযুক্তি দুটিই যত উন্নত হচ্ছে ততই মানুষের Privacy নিয়ে প্রশ্ন তোলা হচ্ছে। এ নিয়ে তর্ক বিতর্কের শেষ নেই। আজ আমি এই পোস্টে এমনই Privacy নিয়ে প্রশ্ন তোলার একটি সমাধান দেওয়ার চেষ্টা করবো। তার আগে সমস্যার কথাটা জেনে নেওয়া যাক।

সমস্যাটার নাম হচ্ছে Trackers. আপনার ফোনে থাকা বিভিন্ন Apps এর মধ্যে কোন App টি আপনার ফোনের সকল তথ্য Collect করছে ২৪ ঘন্টা আপনার অজান্তেই, কিংবা আপনার ফোনে সেসকল Apps এর কি কি Permission যা আপনি নিজের অজান্তেই Allow করে দিয়েছেন নয়তোবা সে Apps গুলো নিজেরাই সেই Permission গুলো Allow করে নিয়েছে যা সম্পর্কে আপনার ধারনাও নেই এসব সম্পর্কে আপনাকে ধারনা দেওয়ার চেষ্টা করবো এবং তার সমাধান দেওয়ার চেষ্টা করবো এই পোস্টটির মাধ্যমে।

যেসব সমস্যার কথা বললাম সেগুলো দেখা ও সমাধানের পথ আবার একটি App এর মাধ্যমেই। দাড়ান, গালি দিতে আসবেন না। আগে পুরোটা পড়ুন তারপর উলটা পালটা কথা বলতে আসুন। আপনি জিজ্ঞাসা করতেই পারেন, ভাই আপনি App থেকে বাচতে আবার App ই সাজেস্ট করছেন এটা কেমন কথা?
আমি যে App টির কথা বলছি সেটি একটি Open source App. আমি Gitlab এর লিংক দিয়ে দিবো আপনারা নিজেরা চেক করে নিয়েন।

এখন মূল কথায় আসি। এই App টির কাজ হচ্ছে আপনার ফোনে থাকা Apps গুলোর মধ্যে কোন App গুলো আপনার অজান্তেই আপনার সকল কাজকর্ম Monitor করছে, আপনার কাজগুলোকে Track করছে কিংবা কি কি Permission নিয়েছে আপনার ফোন থেকে সব এই একটি App এর মাধ্যমেই দেখতে পারবেন। আর এর সাথে যদি আপনার কোনোটি নিয়ে সন্দেহ হয় তবে সেই সন্দেহটি আপনি এই App এর মাধ্যমেই দূর করতে পারবেন।

প্রথমেই App টির নাম ও লিংক দিয়ে দিই।

🔥 App Name : Warden

🔥 App link : https://gitlab.com/AuroraOSS/AppWarden

🔥 App link : Apkmirror

এবার আসি এই App টির মাধ্যমে আপনারা কি কি করতে পারবেন।
প্রথমেই আপনি App টিতে ঢুকে Scan করবেন সকল App যেগুলো আপনার ফোনে আছে। এরপর Scan শেষ হলে সবগুলো App এর Result আপনারা দেখতে পাবেন একটি Chart আকারে। এখানে কোন কোন Application কতটুকু পরিমানে কি কি Track করছে তার Full Details আপনারা পেয়ে যাবেন। এরপর দেখতে পারবেন কি কি Permission এর Access সে App গুলো নিয়েছে আর কি কি permission নেয়নি। এখান থেকে আপনি চাইলে সন্দেহজনক কোনো Permission disable করে দিতে পারবেন।
প্রধান কাজটি হচ্ছে কোন কোন App Tracker বসিয়ে রেখেছে সেগুলো Monitor করতে পারা। App টি যা যা Monitor করতে পারবে তা হচ্ছেঃ

১) Activities
২) Providers
৩) Services
৪) Receivers
৫) Permissions

এছাড়াও কোন App কখন বা কোন দিন আপনি ইন্সটল করেছিলেন এগুলোও দেখতে পারবেন। এরপর আপনার ফোনে যদি কোনো App Hide করা থাকে যা সম্পর্কে আপনি জানেন না সেটাও দেখতে পারবেন। আপনি চাইলে System Apps গুলোও দেখতে পারবেন যে কোনো  সন্দেহভাজন App আছে কি না।

যা যা বললাম তার স্ক্রিনশট নিচে দিয়ে দিচ্ছিঃ

আমি Scan করার পর নিজেও shocked হয়ে গিয়েছিলাম প্রথমবার। বিশ্বাস হয়নি আমারও। তারপর নিজে নিজে সবকিছু এক এক করে চেক করলাম। এরপর বিশ্নাস হলো। Telegram, Puffin, Shazam এর মতো App গুলো Tracker Result এ এসেছে আপনারা দেখতেই পাচ্ছেন। আমি এখনো বিশ্বাস করতে পারছি না। কিন্তু বিভিন্ন জায়গায় সেটা ইউটিউব বলেন কিংবা গুগল সব জায়গাতেই খুজে দেখেছি এবং হ্যাঁ আমি প্রমান পেয়েছি। এখন আপনি আমাকে এটা বলতে পারেন, তাহলে ভাই আমি কি এসব Apps ব্যবহার করা বন্ধ করে দিবো?
আমি বলবো বন্ধ করার প্রয়োজন নেই। কারন Telegram এর মতো App যা আমাদের নিত্যদিনের সঙ্গী এবং আমাদের এত কাজে আসে যার উপকার ব্যাখ্যা করা অসম্ভব সেগুলো একেবারে ব্যবহার করা বন্ধ করে দেওয়াটা যুক্তিযুক্ত মনে করছি না। কারন আমি নিজেই প্রতিদিন Telegram অনেকটা সময় ধরে ব্যবহার করি। আপনারা ঐসব Permission গুলো Disable করে দিবেন যেগুলো আপনার খুব একটা লাগে না। যেমনঃ Microphone। সবাই কিন্তু Telegram এ voice message পাঠায় না। তাই আপনি চাইলে এই Permission টা disable করে রাখতে পারেন যদি না আপনার খুব একটা দরকার হয়। আমি শুধু বলছি সাবধানতা অবলম্বন করতে যদি আপনার নিজের Privacy নিয়ে একটুও চিন্তা থাকে।

দেখুন, আমরা এসব Apps এর সাথে প্রতিনিয়তই এত দৃঢ়ভাবে জড়িয়ে যাচ্ছি যে এগুলো থেকে বের হওয়া প্রায় অসম্ভব। উদাহারনস্বরুপঃ TikTok, Likee, Facebook, Messenger, Imo, Whatsapp যে App গুলো কয়েকবছর আগেও মানুষ অবহেলার চোখে দেখতো সেগুলো ছাড়া এখন তারা চলতেই পারে না। কয়েক বছর আগেও যখন স্কুলে বা কলেজের ক্লাসে মোবাইল নেওয়া Allowed ছিল না, শিক্ষকদের সামনে মোবাইল বা ফেসবুকের নাম উচ্চারন করাটাই ছিল বড় এক অন্যায় সেখানে বর্তমানে সবাই ফেসবুকের মাধ্যমে একে অন্যের সাথে প্রতিনিয়তই যোগাযোগ রাখছে। আমি যেটা বলতে চাচ্ছি সেটা হচ্ছে, প্রযুক্তি যতই উন্নত হচ্ছে ততই আমাদের প্রযুক্তির সাথে নিজেদেরকে খাপখাইয়ে নিতে হচ্ছে। তাই দিনশেষে আপনি নিজেকে যতই এসব Apps থেকে দূরে রাখার চেষ্টা করুন না কেন, আপনার আশেপাশের মানুষ সেগুলো ব্যবহার করছে এবং তাদের সাথে যোগাযোগ রাখতেই হোক বা যে কারনেই হোক আপনাকে এসব App ব্যবহার করতে হবেই। কারন দুনিয়া যে দিকে চলছে আপনাকেও সে দিকেই চলতে হবে। এ যুগটাই এমন। আর ভবিষ্যতে কি হয় তা মহান আল্লাহ ছাড়া আর কেউ জানে না।

তাই সাবধানতা অবলম্বন করার জন্যেই এই আর্টিকেলটি লিখা।
ভালো না লাগলে নেগেটিভ কমেন্ট করার কোনো প্রয়োজন নেই কারন আমি নেগেটিভিটি সহ্য করতে পারি না যত সম্ভব এড়িয়ে চলার চেষ্টা করি।
ধন্যবাদ।
This is 4HS4N
Logging Out…..

10 thoughts on "আপনার মোবাইলে গোপনে কোন App ( যা আপনি প্রতিদিন ব্যবহার করেন ) Tracker বসিয়ে আপনার উপর ২৪ ঘন্টা নজরদারী করছে কি না তা জেনে নিন!"

  1. প্লে-স্টোরে তো নাই!
    1. 4HS4N Author Post Creator says:
      Link diye disi
  2. Nishat Contributor says:
    amar phone e 90% sob gulai tracker 🙂💔
  3. Helal Ahmed Contributor says:
    যে এ্যাপ প্লে ষ্টোর এ নেই সেটাই তো সন্দেহ জনক।
    1. (Mr. Merciless) Contributor says:
      Open Source এর মানে বুঝেন? প্লেস্টোরে যেইটা থাকবে সেটাই নিরাপদ এইটা গাধার বাচ্চাদের ডায়লগ।
      ওপেনসোর্সের উপরে নিরাপদ আর কিছু নাই।
      গুগলের মতো ইতর জিনিস পৃথিবীতে আর একটাও নাই।
  4. RJ Sohel Contributor says:
    ফাদ বের করার নামে ফাদ🥴🥴
    Atai toh 3rd party app🤣🤣
  5. 4HS4N Author Post Creator says:
    Playstore er 100% shob apps safe na
    R eta open source
    Shondeho thakle check kore nite paren link diye diyechi
    R e bishoye ami post eo likhe rekhechi
    Apnara post purota na pore comment koren ei bishoy ta kharap lage
  6. alamdreamz Contributor says:
    আসলে কোন কোন বিষয় এ কোন এপ কে পারমিশন দেয়া ঠিক না এটা আগে জানা প্রয়োজন, এ সব বিষয় এ কিছু লেখেন
    1. 4HS4N Author Post Creator says:
      লিখেছি। আমার পূর্বের অনেক পোস্টেই আমি এ বিষয়ে সতর্ক করেছি। আরো বিস্তারিত নিয়ে এ বিষয়ে আরো একটি আর্টিকেল লিখবো। সাথে থাকার জন্যে ও আপনার মূল্যবান কমেন্টের জন্যে ধন্যবাদ

Leave a Reply