google chrome বর্তমানে প্রতিটি এন্ড্রয়েড মোবাইলে ইন্সটল করা থাকে। অন্তত এখানে গুগল ক্রোমে চিনেন না এমন মানুষ পাওয়া যাবে না। বর্তমানে সবচেয়ে বেশি জনপ্রিয় ব্রাউজার এর মধ্যে গোল ক্রোম এক নম্বরে রয়েছে। google chrome সবচেয়ে এগিয়ে থাকার কারণ হলো গুগল ক্রোমের স্পেশাল কিছু ফিচার।

আজকের পোষ্টের মাধ্যমে আমরা গুগল ক্রোমের কিছু সুবিধা সম্পর্কে আলোচনা করব। তাহলে চলুন কথা না বাড়িয়ে শুরু করি…

১. সহজ ইন্টারফেস: google ক্রোম জনপ্রিয় হওয়ার একটি মূল কারণ হলো গুগল ক্রোমের সহজ ইউজার ইন্টারফেস। এর ইন্টারফেসটা তুলনামূলক অনেকটা সহজ হওয়ায় যেকোন মানুষ প্রথমবার খুব সহজেই গুগল ক্রোম ব্যবহার করতে পারবে। এছাড়া অন্যান্য ব্রাউজারে প্রচুর পরিমাণে এডভেটাইজ থাকায় মানুষ সেসব ব্রাউজার প্রথমদিকে পছন্দ করলেও পরবর্তীতে সেটা পরিত্যাগ করে। কিন্তু গুগল ক্রোমের মধ্যে কোন ধরনের এডভাটিজ না থাকায় মানুষ এটাকে প্রথম থেকেই পছন্দ করে আসছে।

২. স্পিড: অন্যান্য ব্রাউজার এর সাথে তুলনা করলে গুগল ক্রোমের স্পিড অনেক বেশি। এছাড়া কিছু কিছু ব্রাউজার রয়েছে যেগুলো অনেকক্ষণ ব্যবহার করার পরে স্লো হয়ে যায় বা ক্রাশ করে। কিন্তু google ক্রোমের মধ্যে এই ধরনের কোন সমস্যা নেই, যার ফলে গুগল ক্রোম ব্যবহারকারীদের মধ্যে আরও বেশি জনপ্রিয় হয়েছে।

৩. নিরাপত্তা: google ক্রোম যেহেতু google এর একটি প্রোডাক্ট, তাই এর নিরাপত্তা বিষয়ে আশা করি কারো সন্দেহ নেই। তবুও গুগল তাদের ইউজারদের নিরাপত্তার কথা বিবেচনা করে গুগল ক্রোমের মধ্যে অনেক ধরনের নিরাপত্তা ফিচার যুক্ত করেছে। আপনি যদি গুগল ক্রোমের ইউজার হন তাহলে আপনার অনুমতি ছাড়া কোন ওয়েবসাইট আপনার তথ্য সংগ্রহ করতে পারবেনা। সেই ওয়েবসাইটে ঢোকার সাথে সাথে google ক্রোম আপনাকে সেই ওয়েবসাইটের পারমিশন সম্পর্কে জানিয়ে দেবে। এছাড়া গুগল ক্রোমে সেভ থাকা পাসওয়ার্ড গুলো আপনার জিমেইলের সাথে যুক্ত থাকায় কখনো আপনার সেই পাসওয়ার্ড গুলো হারাবে না।

৩. ক্রস প্লাটফর্ম সাপোর্ট: google chrome অন্যান্য অপারেটিং সিস্টেম এর মত শুধুমাত্র একটি অপারেটিং সিস্টেম এর মধ্যে সীমাবদ্ধ নয়। গুগল ক্রোম android, windows, লিনাক্স, iphone, macos সকল ধরনের অপারেটিং সিস্টেমে ইন্সটল করা যায়। যার ফলে আপনি যদি মোবাইলের মধ্যে গুগল ক্রোম ইনস্টল করে ব্যবহার করেন, তাহলে পরবর্তীতে যখন আপনি সেই একই জিমেইল ব্যবহার করে অন্য কোন ডিভাইসে (যেমন কম্পিউটার বা iphone) google chrome install করে সাইন ইন করেন তাহলে আপনার পূর্বে সেট থাকা পাসওয়ার্ড, বুকমার্ক থেকে শুরু করে সকল ধরনের গুগল ক্রোমের তথ্যগুলো আপনার ওই ডিভাইসে অটোমেটিক ট্রান্সফার হয়ে যাবে। তবে আপনাকে অবশ্যই পূর্বে থাকা গুগল ক্রোমের জিমেইল দিয়ে লগইন করতে হবে। গুগল ক্রোমের Sync বিচারের কারণে গুগল ক্রোম আরো বেশি জনপ্রিয় হয়েছে।

৪. মার্কেট শেয়ার: google ক্রোম কতটা কার্যকর সেটা তাদের মার্কেট শেয়ার দেখলেই বুঝতে পারবেন। ৬০% মার্কেট শেয়ার নিয়ে গুগল ক্রোম বর্তমানে সবচেয়ে বেশি জনপ্রিয় ব্রাউজার। ২০০৮ সালে গুগল ক্রোম বাজারে এসে শীর্ষস্থান গ্রহণ করার পরে আর কেউ সেই স্থান দখল করতে পারেনি। গুগল ক্রোম ব্যবহারকারীদের মধ্যে বেশি জনপ্রিয় হওয়ায় কর্তৃপক্ষ গুগুল ক্রোমকে ইউজার ফ্রেন্ডলি করার চেষ্টা করেছে।

৫. আপডেট: ইন্টারনেটে প্রতিনিয়ত হ্যাকিং জনিত সমস্যা বেড়েই চলেছে। যার ফলে আমাদেরকে সব সময় আমাদের ব্রাউজারগুলো আপডেট করে রাখা ভালো। এদিকে গুগল ক্রোম সব সময় আপডেট থাকে। google তাদের এই প্রোডাক্টটি ব্যবহারকারীদের নিরাপত্তার কথা বিবেচনা করে সব সময় আপডেট এর মধ্যে রাখে। এছাড়া google তাদের এই ব্রাউজারকে ইউজার ফ্রেন্ডলি করার জন্য প্রতিনিয়ত নতুন নতুন আপডেট নিয়ে আসে। উইন্ডোজ অপারেটিং সিস্টেমের ক্ষেত্রে আপনাকে গুগল ক্রোম আপডেট করতে হবে না, কারণ সেটা অটোমেটিক্যালি আপডেট হয়। অন্যান্য অপারেটিং সিস্টেমের ক্ষেত্রে আপনাকে তাদের অ্যাপ স্টোরে গিয়ে আপলোড করে নিতে হবে।

৬. extension এর ব্যবহার: গুগল ক্রোম জনপ্রিয়তা পাওয়ার আরো একটি কারণ হচ্ছে গুগল ক্রোমের মধ্যে এক্সটেনশনের ব্যবহার বৃদ্ধি পাওয়া। গুগল ক্রোমের কম্পিউটার ভার্সনে আপনি আপনার পছন্দ অনুযায়ী এক্সটেনশন ব্যবহার করতে পারবেন। গুগল ক্রোমের স্পেশাল কিছু ফিচার ব্যবহার করার জন্য এই এক্সটেনশন গুলো খুব গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। গুগল ক্রোমের এক্সটেনশন গুলোর মধ্যে google translate এক্সটেনশন অন্যতম। যার মাধ্যমে আপনি ব্রাউজ করার সময় যে কোন শব্দের অর্থ এক ক্লিকে জেনে নিতে পারবেন। এছাড়া গুগল ক্রোমের ওয়েব স্টোর থেকে আপনি আপনার পছন্দমত এক্সটেনশন ডাউনলোড করে সেটা গুগল ক্রোমে ব্যবহার করতে পারবেন।

বন্ধুরা আশা করি আজকের পোস্টটি আপনাদের ভালো লেগেছে। যেকোনো সাহায্যে আমার সাথে নিচের ফেসবুক প্রোফাইলের মাধ্যমে যোগাযোগ করতে পারেন।

আমার ফেসবুক পেজটি ফলো করে রাখতে পারেন। সেখানে আমি বিভিন্ন টেকনোলজি বিষয়ক নিউজ এবং পোস্ট শেয়ার করে থাকি।

আমার ফেসবুক প্রোফাইল
আমার ফেসবুক পেজ (NTS TREND)

8 thoughts on "গুগল ক্রোম ব্রাউজারের কয়েকটি সুবিধা সম্পর্কে জেনে নিন"

    1. Nuhu Topoder Author Post Creator says:
      most welcome
  1. MD Tamim Ahmed Author says:
    গুগল ছাড়া বর্তমানে একটা দিনও কল্পনা করা যায় না।
  2. Rakib Author says:
    আবার সব চেয়ে ফাল তু লাগে অনেক সময়।

Leave a Reply