আসসালামুআলাইকুম
সবাই কেমন আছেন? আশা করি সবাই অনেক ভাল আছেন। Trickbd এর সাথে সবাই নিয়মিত থাকবেন,যাতে সকল প্রকার আপডেট পেতে পারেন।

অনেকের এন্ড্রয়েড ফোন ব্যাবহার করতে করতে পুরনো হয়ে গেছে।সেই ফোন ঘরে রেখে নতুন ফোন কিনে আমরা।আমরা ইচ্ছা করলে আমাদের সৃজনশীলতার মাধ্যমে সেই ফোনগুলো কি আমরা কাজে লাগাতে পারি। পুরাতন ফোনগুলোর ভার্ষন কম থাকে,যার কারনে বড় ফাইল গুলো রান করানো যায় না।বর্তমান যুগ ডিজিটাল প্রযুক্তির যুগ। যত দিন যাচ্ছে ততই সব আপডেট হচ্ছে। যে সব এন্ড্রয়েডগুলো চালু আছে,কিন্তু আমরা ব্যবহার করছি না পুরাতন হওয়ার কারণে। মূলত সেসব ফোন আমরা কিভাবে কাজে লাগাতে পারি এজন্য এই আর্টিকেলটি লেখা। অনেকে এসব ফোন একদম কম দামে বিক্রি করে দেই মেকারের দোকানে। কিন্তু আমরা এই ফোন দিয়ে অনেক কিছু করতে পারি এটা অনেকেই জানে না।  

কথা না বাড়িয়ে শুরু করা যাক, 

পুরাতন অ্যান্ড্রয়েড আমরা যেসব কাজে লাগাতে পারিঃ-

১) সিকিউরিটি ক্যামেরাঃ-

আমরা আমাদের ফেলে দেওয়া পুরাতন অ্যান্ড্রয়েডকে সিকিউরিটি ক্যামেরা হিসেবে ব্যবহার করতে পারি। পুরাতন অ্যান্ড্রয়েড ঘরের এক কোণে কিংবা অফিসের এক কোণে রেখে, চার্জার লাগিয়ে,ওয়াইফাই সংযোগ দিয়ে, প্লে স্টোরে এমন সফটওয়্যার পাওয়া যায় যে সকল সফটওয়্যার দ্বি-মুখী এন্ড্রয়েডের সাথে যোগাযোগ রাখতে পারে। যার ফলে মোবাইল বন্ধ হবে না চার্জের কোন সমস্যা হবে না। পাশাপাশি ওয়াইফাই কানেক্ট থাকলে অপরপ্রান্তের ফোন থেকে ইন্টারনেটের মাধ্যমে, ক্যামেরা কন্ট্রোল করা যায়। সিস্টেমটা আপনি করতে না পারলে অভিজ্ঞ কোনো ব্যক্তিকে দিয়ে করে নিবেন। ফলে আপনার ঘরে থাকা অ্যান্ড্রয়েড টি কাজে লেগে গেল। তবে বাসায় ওয়াইফাই থাকতে হবে কারণ এমবি দিয়ে এটি করা সম্ভব নয়। 

২) ই-বুক রিডারঃ-

পুরাতন বা ঘরে থাকা অ্যান্ড্রয়েড দিয়ে আপনি খুব সহজেই, ই-বুক রিডার হিসেবে ব্যবহার করতে পারেন। পুরাতন অ্যান্ড্রয়েগুলো আমরা মূলত কম র‍্যাম বা কম ভার্ষন এর কারনে ফেলে রাখি। যারা পড়াশোনা করেন, তারা সেই ফোনগুলো রিস্টার্ট দিয়ে ই-বুক রিডার সফটওয়্যার প্লে-স্টোর থেকে নামিয়ে নেবেন। তারপর ই-বুক ওয়েবসাইট থেকে নামিয়ে নেবেন। যে যার ইচ্ছামত বই নামিয়ে নেবেন। তারপর যখন ইচ্ছামত বইগুলো সেই ফেলে রাখা ফোন দিয়ে পড়তে পারবেন। এছাড়াও বাসার লোকজন সেইফোনে, বিভিন্ন বই পড়তে পারবেন। ফোন ফেলে রাখার চেয়ে এটি করলে কিন্তু অনেক উপকার হবে।

৩) ওয়েবক্যাম হিসেবে ব্যবহারঃ-

পুরাতন অথবা ফেলে রাখা এন্ড্রয়েড ফোন গুলো কম্পিউটার পিসির ওয়েবক্যাম হিসাবে ব্যাবহার করা যেতে পারে।যে সকল ফোনের ক্যামেরা ভালো আছে সে সকল ফোন প্রথমে পিসির সাথে কানেক্ট করতে হবে। তারপর অনেকগুলা অ্যাপস বিনামূল্যে বা পেইড আছে, সেগুলোর মাধ্যমে ফোনে ক্যামেরা কম্পিউটার এর ওয়েব ক্যামেরা হিসাবে ব্যাবহার করা যেতে পারে। কাজটি কোনো অভিজ্ঞ ব্যাক্তিকে দিয়ে করিয়ে নিবেন। তাহলে পুরাতন ফেলে রাখা ফোনটি কাজে লাগলো।

৪) সার্বজনীন রিমোটঃ-

আমরা সকলেই জানি,এন্ড্রয়েড দিয়ে রিমোটের কাজ করা যায়। বাসার টিভি,ফ্যান,সহ আরোও বিভিন্ন কাজে এই এন্ড্রয়েড রিমোট হিসাবে ব্যাবহার করা যেতে পারে। টিভি চ্যানেল পরিবর্তন করা,লাইট জালানো,ফ্যান ঘোরানো। ইত্যাদি কাজে এটি রিমোট হিসাবে ব্যবহার করা যেতে পারে। বিভিন্ন ধরনের রিমোট সফটওয়্যার রয়েছে, সেগুলো ইন্সটল করে, কানেক্টেড করে এগুলো কন্ট্রোল করা যেতে পারে। 

৫) ছোট গেমিং সংরক্ষনঃ-

যে সকল গেমের সাধারণত সাধারণত কম, সে সকল গেমসগুলো এই ফোনে সংরক্ষণ করে রাখা যায়। কিংবা মেমরিতে গেমসগুলো রেখে সেই পুরাতন এন্ড্রয়েডে ইন্সটল বা মেমরিতে রাখা যায়। যার ফলে গেমস গুলো হারালো না।

৬) অডিও বা ভিডিও দেখা কাজেঃ-

আমরা আমাদের বাসার পুরাতন অ্যান্ড্রয়েড গুলো দিয়ে অডিও শোনা বা ভিডিও দেখার মতো কাজ গুলো সহজে করতে পারি।এতে আমাদের হাতের অ্যান্ড্রয়েড এর উপর চাপ কম পড়লো। পাশাপাশি কোন মুভি দেখা যেতে পারে। কিংবা বাসার বাচ্চারা কাটুন দেখলো। 

৭) হটস্পট হিসাবে ব্যাবহারঃ-

আমাদের বাসায় পড়ে থাকা এন্ড্রয়েড ফোনটি আমরা হটস্পট হিসাবে ব্যাবহার করতে পারি। এতে আমাদের হাতের ফোনটির উপর চাপ কম পড়বে। পুরাতন সেই ফোনটিতে এম্বি ওয়ালা সিম তুলে, হহটস্পট চালু করে, আমাদের ফোনের সাথে কানেক্ট করে ইন্টারনেট চালাতে পারি,ফোনটি চার্জে রেখে। 

 আমাদের বাসায় পড়ে থাকা পুরানো এন্ড্রয়েড এভাবে আমরা কাজে লাগাতে পারি। ফেলে রাখার চেয়ে কাজে লাগালে আমাদের উপকার হবে। যাদের বাসায় এমন ফোন রয়েছে, তারা অবস্যই কাজে লাগাবেন।

আজকে এপযন্ত, আবারো দেখা হবে নতুন কোনো আপডেট নিয়ে।
ভুল হলে ক্ষমার দৃষ্টিতে দেখবেন।

  • যেকোন প্রয়োজনে,
  • ফেসবুকে আমিঃ

Sk Shipon

ধন্যবাদ। 




17 thoughts on "পুরোনো এন্ড্রয়েড যেসব কাজে লাগানো যায় দেখে নিন।"

    1. Sk Shipon Author Post Creator says:
      ধন্যবাদ, আপনাকে।
    1. Sk Shipon Author Post Creator says:
      ধন্যবাদ আপনাকে।
  1. Leo Nazmul Contributor says:
    Good post 😊
    1. Sk Shipon Author Post Creator says:
      ধন্যবাদ, আপনার মুল্যবান মতামত এর জন্য।
  2. পুরোনো ফোন দিয়ে এসবও করা যায়।
    1. Sk Shipon Author Post Creator says:
      হ্যা করা যায়, পুরাতন ফোন দিয়া।
  3. MD Musabbir Kabir Ovi Author says:
    আমার বাসায় নেট পাওয়া মুশকিল আমি আমার পুরোনো ফোন টা হটস্পট হিসেবে ইউজ করি💞💞
    1. Sk Shipon Author Post Creator says:
      ধন্যবাদ, আপনি ঠিক কাজটা করেছেন। ফোন বাসায় ফেলে রাখার চেয়ে কাজে লাগাচ্ছেন।
    2. MD Musabbir Kabir Ovi Author says:
      জ্বি ভাই এখন রিপ্লাই দিচ্ছি ওই hotspot এর এমবি দিয়েই💞🥰🥰
  4. Ridoy6979 Contributor says:
    Kivabe kora jay setar. Details dile valo hoto
    1. Sk Shipon Author Post Creator says:
      হ্যা, পোস্ট অনেক বড় হয়ে যায়৷ তাই ছোট আকারে লিখেছি।
    2. Ridoy6979 Contributor says:
      Vi joto boroi hok na kno details diben sobari upokar hobe.. R choto kore diye jodi sobai na bujhe taile diye ki kab bolen
  5. Md Ibrahim Hossen Contributor says:
    ধন্যবাদ আপনাকে।পোষ্টটি পড়ে উপকৃত হলাম।
    1. Sk Shipon Author Post Creator says:
      এভাবে পাশে থাকবেন, যাতে ভাল কিছু উপহার দিতে পারি।

Leave a Reply