আসসালামু আলাইকুম ট্রিক বিডিতে সবাইকে স্বাগতম আমি অভি আছি আপনাদের সাথে।

সবাইকে জানাই রমজানুল মোবারক, রমজানের শুভেচ্ছা সবাইকে ?

বর্তমান সময়ে মোবাইল ফোন এমন একটি মাধ্যম হয়ে দাঁড়িয়েছে যেটি আমাদের নিত্য প্রয়োজনীয় সামগ্রির মতো হয়ে গিয়েছে।

মোবাইল ফোন ছাড়া মনে হয় আমাদের একমুহূর্তও চলে না কেমন যেন মনে হয় আমরা সকলে মোবাইল আসক্ত হয়ে পড়েছি এটি ছাড়া চলাই মুশকিল।

আমাদের মধ্যে অনেকেই আছেন মোবাইল ফোনের লক ব্যবহার করেন না এটি হয়তো বা কিছুক্ষণের জন্য আমাদেরকে সুবিধা প্রদান করে কিন্তু অনেক ক্ষেত্রে দেখা যায় এটি আমাদের অনেক ক্ষেত্রে ক্ষতিকর হয়ে দাঁড়িয়ে যায়।

ফোনে লক ব্যবহার না করার জন্য অনেক ক্ষেত্রে গ্রাহকের অনুমতি ছাড়াই অনেকে ফোনের এক্সেস পেয়ে যায়। যার ফলে বিভিন্ন পার্সোনাল ছবি ভিডিও ইত্যাদি অন্য কারো চোখে পড়তে পারে।

কিছু নিয়ম ফলো করলেই জানতে পারবেন কেউ অজান্তে আপনার মোবাইল ফোনের অ্যাক্সেস পেয়ে গিয়েছে নাকি বা কেউ আপনার অজান্তে আপনার ফোনটিকে ব্যবহার করছে।

তো চলুন জেনে নেওয়া যাক কিভাবে জানবেন কেউ আপনার ফোন আপনার অজান্তে ব্যবহার করছে।

প্রথমে আপনার সুরক্ষার জন্য বলে দেই অবশ্যই ফোনে পাসওয়ার্ড অথবা লক ফিঙ্গারপ্রিন্ট ইত্যাদি ব্যবহার করবেন যাতে আপনি ছাড়া অন্য কেউ আপনার ফোনে খুব সহজেই এক্সেস না পেয়ে যায়।

আর যদি কখনো পাসওয়ার্ড ইউজ করে থাকেন তাহলে অবশ্যই এমন পাসওয়ার্ড ব্যবহার করবেন যেটি খুব সহজে কেউ অনুমান করতে না পারে।

##002# কোডটি ডায়াল করলে ফোন থেকে অন্য নম্বরে সব রিডিরেকশন বন্ধ হবে। এই কোড ডাল করার মাধ্যমে আপনার ফোনে আসা মেসেজ কল যদি আপনার ফোনে কেউ আগে থেকে কল ফরওয়ার্ডিং করে থাকে তাহলে সেটি তার ফোনে আর যাবে না বন্ধ হয়ে যাবে।

আপনার ফোনে ইন্সটল করা যে সকল ব্রাউজার রয়েছে যেমন chrome ব্রাউজার ,মজিলাফক্স ফায়ার, ওপেরা মিনি এই সকল অ্যাপসের ব্রাউজিং হিস্ট্রি চেক করবেন। যদি কেউ ব্যবহার করে থাকে তাহলে সেখানে হিস্ট্রিতে তথ্য পেয়ে যাবেন।

ফোনে মাঝে মাঝেই বিভিন্ন অ্যান্টিভাইরাস ইনস্টল করতে পারেন কারণ অনেক ক্ষেত্রে দেখা যায় কিছু কিছু অ্যাপস আমরা ইন্সটল করে ফেলে যেগুলোতে ভাইরাস বা ক্ষতিকর কিছু থেকে যায়।

এই সকল কিছু যদি আপনি ব্যবহার করে থাকেন তাহলে কেউ যদি লুকিয়ে আপনার ফোনটি ব্যবহার করে থাকে তাহলে সে সম্পর্কে আপনি বিস্তারিত জানতে পারবেন এবং ব্যবস্থা নিতে পারবেন।

সবাইকে অগ্রিম ঈদ মোবারক জানিয়ে আজকের পোস্টটি এখানেই শেষ করছি এরকম আরো গুরুত্বপূর্ণ তথ্যবহুল পোস্ট পেতে trickbd এর সাথেই থাকুন।

6 thoughts on "কেউ যদি আপনার ফোনের এক্সেস অজান্তে নিয়ে নেয় বা ব্যাবহার করে তাহলে কিভাবে বুঝবেন!!"

  1. Alif Islam Contributor says:
    ধন্যবাদ দিয়ে ছোট করবো নাহ । বাট অনেক সুন্দর আর্টিকেল লিখেছেন ভাই। সামনে আরো ভালো কিছু পাবো আশা করি।
    1. MD Musabbir Kabir Ovi Author Post Creator says:
      সুন্দর মন্তব্য করার জন্য আপনাকে ধন্যবাদ
  2. Lijan124 Contributor says:
    আমি মাঝখানে কিভাবে scren shot বসাব?
    1. MD Musabbir Kabir Ovi Author Post Creator says:
      কোড ব্যবহার করে

Leave a Reply