আসসালামু আলাইকুম ট্রিক বিডি এর সকল দর্শক এবং শুভাকাঙ্ক্ষী সবাইকে জানাই আমার পক্ষ থেকে আন্তরিক শুভেচ্ছা এবং অভিনন্দন। আমি অভি আছি আপনাদের সাথে।

বর্তমানে আমাদের দেশের প্রেক্ষাপটে বলতে গেলে প্রচুর পরিমাণে তাপাদহ চলছে। এর ফলে এক্ষেত্রে মানুষের যেমন অসুবিধা হচ্ছে পাশাপাশি আমাদের ব্যবহৃত ডিভাইস গুলোরও বিভিন্ন রকম সমস্যার সম্মুখীন হচ্ছি আমরা।

অনেক সময় দেখা যাচ্ছে অতিরিক্ত গরমে মোবাইল ফোন সহ অন্যান্য ডিভাইস ব্যবহার করার ফলে অতিরিক্ত গরমের চাপ সহ্য করতে না পেরে ফোন ব্লাস্ট হয়ে যাচ্ছে।

আজকে আমি আপনাদের জন্য কিছু পরীক্ষা করব যেটির মাধ্যমে এই তীব্র গরমের হাত থেকে আপনি আপনার নিজের ফোনটিকে রক্ষা করবেন এবং নিজে সুরক্ষিত থাকবেন।

প্রথমতই বলতে চাই মোবাইল ফোন যখন চার্জ করবেন তখন সবসময় এমন জায়গাতে চার্জ করবেন যেখানে তাপমাত্রা অনেক কম। কখনো অতিরিক্ত তাপমাত্রা যুক্ত জায়গাতে মোবাইল ফোন চার্জ করবেন না সব সময় চেষ্টা করবেন নিজের ঘরের মধ্যে ঠান্ডা পরিবেশে মোবাইলকে চার্জ করতে। কারণ মোবাইল ফোন চার্জ করার সময় অনেক ক্ষেত্রেই দেখা যায় ব্যাটারি গরম হয়ে যায়।

আর বাইরের অতিরিক্ত তাপ আসার ফলে ব্লাস্ট হয়ে যাওয়ার সম্ভাবনা বেশি থাকে।

মোবাইল ফোনের ব্যাটারিকে যদি আপনি দীর্ঘদিন ব্যবহার করতে চান তাহলে কখনোই একটানা মোবাইল ফোনকে চার্জ হয়ে যাওয়ার পরেও চার্জিং সার্কিটে লাগিয়ে রাখবেন না। এর ফলে ধীরে ধীরে মোবাইলের ব্যাটারির অপটিমাইজেশন ক্ষয় হতে থাকে।

অনেক সময় দেখা যায় বিদ্যুতের ভোল্টেজ আপ ডাউন হতে থাকে এই সময়ে মোবাইল ফোনকে চার্জ করা থেকে বিরত থাকতে চেষ্টা করবেন কারণ এ সময়ে মোবাইল ফোন যখন চার্জ করতে যাবেন তখন বিদ্যুতের ওয়াট কম বেশি হওয়ার ফলে চার্জারের সমস্যা হতে পারে।

চার্জিং পোর্ট বা জ্যাকের পিন ভেঙে যাওয়া বা বেঁকে যাওয়া অবস্থায় কখনোই স্মার্টফোনে চার্জ দেবেন না। এক্ষেত্রে ড্যামেজের কারণে চার্জিং পোর্ট থেকে বিদ্যুৎ লিক করতে পারে, যা আপনার স্মার্টফোনের ভয়াবহ ক্ষতি করে দেওয়ার পক্ষে যথেষ্ট। বহু মানুষ এই ভুল করেন বলেই দ্রুত তাঁদের স্মার্টফোন নষ্ট হয়ে যায়।

আমাদের মধ্যেই অনেকেই আছেন যারা ঘুমানোর সময় মোবাইল ফোনকে নিজের মাথার কাছে রাখেন এটি কিন্তু মোটেও ঠিক নয়। এমনিতে আমরা যেসব মোবাইল ফোন ব্যবহার করে থাকি সেগুলো থেকে রেডিয়েশন নির্গত হয়। আর ফোন যখন মাথার কাছে থাকে তখন এ রেডিয়েশন আমাদের শরীরের ব্যাপক ক্ষতি করে। সুতরাং এই বিষয়টি থেকে একটু সাবধানে থাকবেন।

মূলতো আপাতদৃষ্টিতে এই সময়ে আপনারা এইসব বিষয়গুলো মাথায় রেখে আপনার ফোন সহ অন্যান্য ডিভাইস গুলো ব্যবহার করতে থাকুন ইনশাআল্লাহ কোন সমস্যা সম্মুখীন হবেন না।

কষ্ট করে আমার পোস্টটি পড়ার জন্য ধন্যবাদ অনেক সময় দেখা যায় বানানের ত্রুটি হয়ে যায় অনুগ্রহপূর্ব ক খারাপ মন্তব্য না করে যেখানে ভুল গিয়েছে একটু ধরিয়ে দিবেন আমি শুধরে নেওয়ার চেষ্টা করব। সবাই ট্রিকবিডি এর সাথেই থাকবেন

5 thoughts on "তীব্র গরমে মোবাইল ফোনের যত্নে যা করবেন!!"

  1. TrickBD Support Moderator says:
    নিয়মিত কপি-পেস্ট এবং মানহীন পোস্ট করায় ট্রেইনার পদ স্থগিত করা হল।
    1. MD Musabbir Kabir Ovi Author Post Creator says:
      Porer bar theke are vul Hobe nah Vaiya ? please Amar trainer ta amake diye din ???
  2. Shu Yaib Contributor says:
    Thank you very much TrickBd…❤️?
  3. Shu Yaib Contributor says:
    Ovi kichu bol akn,?khub to part dekhas
  4. Shu Yaib Contributor says:
    You are dismissed

Leave a Reply