শিক্ষা জাতির মেরুদন্ড এটা আমরা সবাই-ই জানি। বর্তমান শিক্ষাব্যবস্থায় মেধার মানদন্ড বিচারে পরীক্ষার গুরুত্ব অপরিসীম। আর এই পরীক্ষার সময় ঘনিয়ে এলেই পাঠ্য বিষয়গুলো মনে রাখতে শিক্ষার্থীদের চিন্তার অন্ত থাকেনা। আজকের এই  পোষ্টে এমন পাঁচটি মোবাইল অ্যাপস নিয়ে আলোচনা করা হবে যেগুলো কার্যকরভাবে শিক্ষার্থীদের পাঠ্যবিষয়গুলো সহজবোধ্য করে পড়াশোনায় সাহায্য করতে পারে। এরমধ্যে কিছু অ্যাপস সরাসরি শিক্ষার সাথে সম্পর্কিত নয়, তবে এগুলো শিক্ষার আসল লক্ষ্য পূরণে আপনাকে সাহায্য করবে। আসুন অ্যাপসগুলোর নাম জানি এবং জেনে নেই এগুলো শিক্ষার্থীদের কি কি কাজে আসতে পারে।

১) ব্রেইন ফোকাস প্রোডাকটিভিটি টাইমার

Educational apps Brain

‘ব্রেইন ফোকাস প্রোডাকটিভিটি টাইমার’ পিছিয়ে পড়া ছাত্রদের পড়াশোনায় সাহায্য করার জন্য দারুন একটি মোবাইল অ্যাপস। খুবই সাধারন ও সহজবোধ্য আউটলুকে গড়া অ্যাপটিতে জগৎবিখ্যাত টাইম ম্যানেজমেন্ট ম্যাথোড “পমডোরো” কনসেপ্টের সাথে রয়েছে একটি টাস্ক কিপিং টুল। পড়াশোনা, পরিবারের কাজের পাশাপাশি সৃজনশীল কাজগুলোও ভিন্ন সব টাস্ক হিসেবে আলাদা করে রাখার অপশন রয়েছে এই অ্যাপসটিতে। উদাহরনস্বরুপ অ্যাপসটি ব্যবহার করে টানা ২০ মিনিট নিরবচ্ছিন্নভাবে কাজ করুন আর দেখুন নির্দিষ্ট কাজগুলি ওই সময়ের মধ্যেই সম্পন্ন হয়ে গেছে। যখন কাজটি ঠিকভাবে হয়ে যাবে, তখন ১০ মিনিটের বিরতি নিন ও অনুরুপভাবে চক্রটি চালিয়ে যান।

ব্রেইন ফোকাস প্রোডাকটিভিটি টাইমারঃ গুগল-প্লে । ডাইরেক্ট

২) খান অ্যাকাডেমি

Educational apps Khan Academy

একটি মার্কিন অলাভজনক শিক্ষাপ্রতিষ্ঠান ‘খান অ্যাকাডেমি’ বহুদিনধরে ওয়েবসাইট এবং মোবাইল অ্যাপসে বিনামূল্যে বিশ্বমানের শিক্ষাদান করে আসছে। শুধু পড়াশোনায় সাহায্য নয়, খান অ্যাকাডেমি একজন শিক্ষার্থীকে বিষয়ভিত্তিক দক্ষতা বাড়ানোতে বেশী নজর দিয়ে থাকে। প্রতিষ্ঠানটির নিজস্ব নির্মিত ভিডিও টিউটোরিয়ালগুলোতে বর্নিত বিষয়গুলোর স্পষ্ট ব্যাখা এবং প্রশ্নোত্তর চর্চার মাধ্যমে শিক্ষার্থীকে তাতে দক্ষ বানিয়ে থাকেন।

খান অ্যাকাডেমিঃ গুগল-প্লে ডাইরেক্ট 

৩) স্লিপ অ্যাজ অ্যান্ড্রেয়েড

Educational apps Sleep as Android

দক্ষিন আফ্রিকার খ্যাতনামা বিনিয়োগকারী, প্রকৌশলী ও আবিষ্কারক ইলন মাস্ক যাকে বাস্তবের আয়রন ম্যান বলা হয়, তিনি দিনে নাকি ৪-৫ ঘন্টা ঘুমান, আর বাকী পুরোটা সময় ব্যয় হয় তার কাজে। তবে কার্যকরভাবে শরীর ও মনকে কাজে লাগানোর জন্য আমাদের মত সাধারন মানুষদেরতো অন্তত তার দ্বিগুণ সময় ঘুমানো দরকার। ঘুম বা নিদ্রা হচ্ছে মানুষের দৈনন্দিন কর্মকান্ডের ফাঁকে বিশ্রাম নেওয়ার একটি স্বাভাবিক ও গুরুত্বপূর্ন প্রক্রিয়া যার পরিমানের উপর নির্ভর করে আমাদের মস্তিক সারাদিনের প্রাপ্ত তথ্যকে কতটা ধরে রাখতে পারছে। কয়েক রাত ধরে ঘুম কম হতে থাকলে আপনি ক্লান্ত হয়ে যাবেন, মনোযোগ কমে যাবে এবং বিষণ্নতা ভর করতে পারে, উদ্বেগও বেড়ে যেতে পারে।

Educational apps Sleep as Android

‘স্লিপ অ্যাজ অ্যান্ড্রেয়েড’ মোবাইল অ্যাপটি দিয়ে আপনি আপনার ঘুমকে একটা রুটিনের মধ্যে নিয়ে আসতে সক্ষম হবেন। শুধু তাই নয়, অ্যাপসটির মধ্যে থাকা বিল্টইন অ্যালার্ম টোনটি আপনাকে হালকাভাবে সময়মত জাগিয়ে তুলবে।

স্লিপ অ্যাজ অ্যান্ড্রেয়েডঃ গুগল-প্লেডাইরেক্ট 

৪) কোর্সেরা: অনলাইন কোর্স

Educational apps Coursera

খান অ্যাকাডেমি যেমনটা হোম স্কুল হিসেবে কাজ করে, ‘কোর্সেরা-অনলাইন কোর্স’ হচ্ছে অনেকটা তার পেশাদারী প্রতিরূপ। কোর্সেরা’য় রয়েছে হাজারেরও বেশী কোর্স যেগুলো পড়াবেন বিশ্বের সেরা ১৪০ বিশ্ববিদ্যালয়ের অধ্যাপকেরা। এগুলোর মধ্যে যেমন পেইড কোর্স রয়েছে তেমনভাবে রয়েছে অসংখ্য কার্যকরী ফ্রি কোর্স। ভিডিও টিউটোরিয়াল ও অনুশীলন প্রশ্নগুলো সহজেই অনুসরনযোগ্য এবং এর মাধ্যমে আপনার মেধা অনুযায়ী নিজস্ব গতিতে বিষয়গুলো শিখতে পারবেন।

কোর্সেরা-অনলাইন কোর্সঃ গুগল-প্লেডাইরেক্ট 

৫) ওলফ্রাম আলফা

Educational apps Wolfram Alpha

বৃটিশ বিজ্ঞানী স্টিফেন ওলফ্রাম ডেল এর সহায়তায় নিজস্ব এলগোরিদম, সফটওয়্যার ও চিন্তার মিশেলে তৈরি কম্পিউটিং নজেল ইঞ্জিন ‘ওলফ্রাম আলফা’র নাম শুনে বোধহয় অধিকাংশ গনিতপিপাসুরাই লাফিয়ে উঠবেন। ২৫ বছর আগে স্টিফেন ওলফ্রাম এর শুরু করা প্রজেক্টটি জটিল সব গাণিতিক প্রশ্নের সহজ সমাধান এনে দিতে প্রস্তুত। আইফোন ইন্টালিজেন্ট পারসোনাল অ্যাসিস্টেন্ট সিরি’র নলেজ ইঞ্জিনের একটি বড় অংশেও ওলফ্রাম আলফা কাজ করছে। গনিত, পরিসংখ্যান, পদার্থবিজ্ঞান, রসায়ন, চিকিত্সাশাস্ত্র, প্রকৌশল, জ্যোতির্বিদ্যা, কম্পিউটার সায়েন্স সহ জ্ঞান বিজ্ঞানের হাজারো সব শাখার প্রশ্নের জবাব পাওয়া যাবে এই ‘ওলফ্রাম আলফা মোবাইল অ্যাপসটি ব্যবহার করে।

ওলফ্রাম আলফাঃ গুগল-প্লেডাইরেক্ট 

তবে দিনশেষে মূলকথা হলো পড়াশোনায় নিজের চেষ্টার বিকল্প নেই। উপরে উল্লেখিত মোবাইল অ্যাপসগুলো শুধুমাত্র আপনার পড়াশোনায় সাহায্য করার সম্পূরক হিসেবে কাজ করবে। আত্মপ্রচেষ্টা ছাড়া অ্যাপসগুলো কিন্তু একেবারেই মূল্যহীন। তবে জানায় কিংবা পড়াশোনায় আগ্রহ রয়েছে এমন প্রত্যেকেই এই অ্যাপস এবং প্রযুক্তিগুলো ব্যবহার করে খুব সহজে লাভবান হতে পারবেন। 😀


সবাইকে ধন্যবাদ পোষ্টটি পড়ার জন্য , পোষ্ট টা আমার কাছে খুব ভাল লেগেছে তাই আপনাদের সাথে শেয়ার করলাম ।

এটা ইন্টারনেট থেকে সংগৃহিত । 🙂

 

আরো ভাল ও নতুন ট্রিক এবং টিপস পেতে আমাদের সাথেই থাকুন । আমাদের ফেসবুক পেজকে লাইক দিতে ভুলবেন না ।


ফেসবুকে আপডেট পেতেঃ

আপনার যে কোন মতামত বা সমস্যা সরাসরি আমাদের কে জানান ফেসবুক পেজ এর মাধ্যমে । 🙂

সবাই ভাল থাকবেন, আমদের সাথেই থাকবেন ।

23 thoughts on "আপনার পড়াশোনায় সাহায্য করতে পারবে এমন পাঁচটি মোবাইল অ্যাপস"

  1. #Rasel Contributor says:
    shadin vai…onek din por post korlen….valo holo….trickbd ke ager moto korun
    1. Shadhin Author Post Creator says:
      thanks… 🙂
    2. #Rasel Contributor says:
      ভাই আমি Trickbd তে অনেক আগে থেকে আছি। বাট দুঃখের কথা হল আপনাদের সাথে আমি কন্টাক্ট করতে পারিনা।।।
      আমার একটা আইডি আপনার ফেসবুক ফ্রেন্ড ছিল সেটা দিয়া আপনাকে আমিই সর্বপ্রথম Trickbd রেজিস্টার প্রব্লেম আর এর সমাধান এর খবর দিয়েছিলাম।।।
      কিন্তু কোনো কারনে সেটা নষ্ট হয়েছে।।।আর এখন নিউ আইডি দিয়ে আপনাকে ফ্রেন্ড রিকুয়েস্ট দেয়া যায় না তাই যদি আপনি আমাকে এই আইডিতে রিকুয়েস্ট দিতেন অনেক উপকার হত।
      free.facebook.com/mdrasel1241
    3. Mehedi Contributor says:
      bro help plz
  2. Biplop420 Contributor says:
    সুন্দর পোস্ট ভাই অনেক দিনপর আপনার পোস্ট দেখলাম ধন্যবাদ।স্যার একটু Help করবেন।
    1. Shadhin Author Post Creator says:
      fb page a asun…
    2. Biplop420 Contributor says:
      কমেন্ট করেছি। দয়া করে দেখুন।
  3. Biplop420 Contributor says:
    TrickBD. এর সাতে আমি তিন বছর হলো আছি কষ্ট করে একবার টিউনার হয়েছে কিন্তু ভুলের কারণে আজ আবার Contributor গাই আমার ভুল টা মাফ করে আবার টিউনার করার অনুরোধ করছি।
  4. #Rasel Contributor says:
    ভাই আমি Trickbd তে অনেক আগে থেকে আছি। বাট দুঃখের কথা হল আপনাদের সাথে আমি কন্টাক্ট করতে পারিনা।।।
    আমার একটা আইডি আপনার ফেসবুক ফ্রেন্ড ছিল সেটা দিয়া আপনাকে আমিই সর্বপ্রথম Trickbd রেজিস্টার প্রব্লেম আর এর সমাধান এর খবর দিয়েছিলাম।।।
    কিন্তু কোনো কারনে সেটা নষ্ট হয়েছে।।।আর এখন নিউ আইডি দিয়ে আপনাকে ফ্রেন্ড রিকুয়েস্ট দেয়া যায় না তাই যদি আপনি আমাকে এই আইডিতে রিকুয়েস্ট দিতেন অনেক উপকার হত।
    free.facebook.com/mdrasel1241
  5. Ridoy Mahmud Contributor says:
    thanks bro..
  6. Muzzammil Hossain Author says:
    Nice Post,,,,,Shadin Vai,,,,Amar Postgulu Review korun plz,,,,,Sompunrno Copy Paste chara likci,,,,Nize za jani,,,Tai likci,,,,Plz,,,Bro,,,,Review my posts & make me tuner kindly..
  7. Mahmud Hasan Contributor says:
    helpful post thanks.
  8. hasan_Khan Contributor says:
    thnx bRo 🙂
  9. saeim Contributor says:
    ভাই তিন টি মানসম্মত পোস্ট করেছি, দয়া করে রিভিউ করুন।
    ধন্যবাদ।
  10. HÃÇKËR KÎÑG Author says:
    nice post vhaia ami bijoy
  11. Abdus Salam Author says:
    vai. amar post gula review koren.. pllz.. copy paste sara post korsi.
  12. Rs Erfan Sadik Author says:
    plz reveiw my post shadhin vai
  13. Rs Erfan Sadik Author says:
    plz reveiw my post shadhin vai plz review koren
  14. Rs Erfan Sadik Author says:
    plz post eeveiw koren
  15. Rahman Syed Subscriber says:
    Shadin vai, আমার ভুল হইছে।
    ক্ষমা করুন। ভাই প্লিজ আবার টিওনার
    বানান। প্লিজ।
  16. Lover Boy Contributor says:
    স্বাধীন ভাইয়া আমার পোস্ট গুলি চেক করুন প্লিজ
    এবং আমাকে টিউনার প্যানেলে যোগ করুন প্লিজ

    আগেও আমি ৪টি মানসম্মত পোস্ট করেছিলাম কিন্তু দেখি আমার পোস্ট অন্য কেউ করেছে তাই আগের পোস্ট ডিলিট করে এখন আমার নিজের লেখা কিছু পোস্ট করেছি প্লিজ আমাকে টিউনার করুন ভাই প্লিজ

Leave a Reply