আমরা বাঙ্গালী! এই বিশাল পৃথিবীর মধ্যে আমাদের পরিচয়টা একটু অন্যরকম। কারণ, বাঙ্গালীদের আছে সংস্কৃতি, ঐতিহ্য, গৌরবময় ইতিহাস ইত্যাদি। তাই পৃথিবীর মধ্যে বাঙ্গালীদের পরিচয়টা একটু আলাদা রকমের। তো আজকে সেই বাঙ্গালীর অর্থাৎ আমাদের সংস্কৃতির একটা অংশ নিয়ে আপনাদের সামনে হাজির হয়েছি। সেটা হলো গিয়ে বাংলা বর্ষ (বছর) নিয়ে। এতোদিন আমরা বাংলা বর্ষের হিসাব করতাম বা জানতাম ক্যালেন্ডারের পাতার মাধ্যমে। বর্তমান এই ডিজিটাল যুগের সাথে তাল মিলিয়ে এখন তা আমরা অ্যান্ড্রয়েড মোবাইলের মাধ্যমেই জানতে পারবো। কেননা আমি আপনাদের মাঝে বাংলা বর্ষের একটি অ্যান্ড্রয়েড অ্যাপ নিয়ে হাজির হয়েছি। যার মাধ্যমে আপনি সহজে জানতে বা হিসাব করতে পারবেন বাংলা বর্ষের বা বছরের। অ্যাপটির নাম হলো – “বাংলা পঞ্জিকা।” আগে নিচের স্ক্রিনশটটি দেখে নিন। তারপরে ডাউনলোড করে নিন।


অ্যাপটির ডাউনলোড লিঙ্ক – বাংলা পঞ্জিকা (www.BanglarApps.ml).apk
অ্যাপটির ফেসবুক ডাউনলোড লিঙ্ক – “বাংলা পঞ্জিকা” অ্যাপটি ফেসবুক থেকে ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।
.
আসুন অ্যাপটি সম্পর্কে একটু জেনে নেই। অ্যাপটির সাইজ বেশি না। মাত্র ৫০২ কেবির একটা সফটওয়্যার। যা মোবাইলের মেমরি এবং র‍্যাম দুটোরই খরচ কম করবে। আর সফটওয়্যারটি একদম সিম্পলভাবে ডিজাইন করা হয়েছে। অ্যাপটি ডেভেলপ করেছে বাংলাদেশি সফটওয়্যার ডেভেলপার কোম্পানি “nerdcats”. আর অ্যাপটি মোডিফাই করেছে “বাংলার অ্যাপস” ওয়েবসাইট টিম।
.
বিঃ দ্রঃ আমি এই বিষয়ে এর আগে আরো কয়েকটি সাইটে পোস্ট করেছি হয়তো আপনারা দেখে থাকবেন। তো যারা ডাউনলোড করেছেন, তারা তো করছেনেই। আর যারা করেন নাই, তারা এখনি সফটওয়্যারটি ডাউনলোড করে নিন।
.
সৌজন্যে – বাংলাদেশি সফটওয়্যার এবং গেমস ইনফরমেশন বিষয়ক সাইট – www.BanglarApps.ml.

Leave a Reply