ইলেক্ট্রন বিন্যাসের ক্ষেত্রে যদি কোনো অ্যাপ সাজেস্ট করতে হয় তবে আমি এই অ্যাপ কে করব।পড়ালেখার কাজে এই অ্যাপ খুবই কাজে আসবে যেমন আমার হচ্ছে।কোনো কথা না বলে সরাসরি অ্যাপ এ চলে যায়।

App Details


এই অ্যাপ প্লে স্টোরে ফ্রীতে পাওয়া যাবে। তবে চাইলে প্র ভারশন ডাউনলোড করে নিতে পারেন।

আজকাল বাজারে যেসকল ফোন বের হচ্ছে সেগোলোর মধ্য কম দামির ফোন দিয়েও এই সব অ্যাপ ভালই কাজ করে। তাই রেম/ল্যাগ এইসব কিছুর চিন্তা বাদ দিলাম। আশা করি সাইজ নিয়ে কোনো সমস্যা হবে না।

App Review


কিছুদিন আগে আমার ইলেকট্রন বিন্যাস এর প্রয়োজন পরে এবং ঘাটাঘাটি করতে করতে এই অ্যাপ এর সাথে পরিচিত হয়। অ্যাপ টিতে নিচের বেশ কিছু প্রয়োজনীয় ফিচার আছে যা খুবই কাজের।

  • Theory
  • Configuration
  • Orbitals
  • Exercise
  • Quiz


Theory


এই সেকশনে পরমাণুর পরিচিতি, পরমাণু নিয়ে সকল থিওরি,
ইলেক্ট্রোমেগনেটিক শক্তি, ইত্যাদি নিয়ে আলোচনা করা হয়েছে যা কাজে দিবে। অ্যাপ টি সম্পূর্ণ ইংলিশে তাতে আমার কোনো মাথাব্যাথা নেই। কারণ বাংলাতে পরে তেমন কোন লাভ হবে না, কারণ উচ্চতর ক্লাসে গেলে বুজা যাবে সব।

Configuration


এখানে প্রতিটি পরমাণুর ইলেক্ট্রন বিন্যাস খুবই সুন্দরভাবে বিস্তারিত ভাবে দেয়া আছে। যেকোনো পরমাণুর বিন্যাস,চার্জ, পারমাণবিক সংখ্যা ইত্যাদি বিস্তারিত ভাবে জানতে পারবেন।


Orbitals


এখানে পরমাণুর কক্ষপথ গোলোর 3D মডেল দেয়া আছে। ফলে আপনি খুব সহজেই তা বুজতে পারবেন এবং পরমাণু সম্পর্কে ভাল ধারণা অর্জন করতে পারবেন।


Exercise


এখানে উপরে দেয়া থিওরি,ইলেক্ট্রন বিন্যাস ইত্যাদি ভালভাবে পড়ে নিয়ে নিজেকে চর্চা করতে পারবেন।পরমাণু নিয়ে বিভিন্য রকম প্রশ্ন দেয়া থাকবে তার আন্সার দেয়ার মাধ্যমে নিজের মেধার চর্চা হবে। এই ফিচার টি কিছুটা কাজের।


Quiz


এই ফিচার টিই এই অ্যাপ এর সবচেয়ে ভাল বলব আমি।আমার কাছে এটি খুবই ভাল লেগেছে। এই ফিচার দিয়ে নিজেকে যাচাই যেমন হবে তেমন আপনার মেধা বৃদ্ধি পাবে। এটি কিছুটা Exercise এর মত কাজ করে। তবে এখানে থাকা প্রশ্ন গোলো বেশ জটিল এবং সহজ। এর আন্সার গোলো দিতে পারলে খুবই ভাল লাগে।ইলেক্ট্রন/পরমানু ইত্যাদির উপর পরীক্ষার প্রস্তুতি নিতে এখানে কুইজ খেললে অনেক উপকার হবে।


এই অ্যাপ নিয়ে তেমন কিছু বলার নেই। আমার কাছে এই অ্যাপ ভাল লাগে তাই রিভিউ দিলাম।আপনার কাছে ভাল নাউ লাগতে পারে। আজকের মত বিদায়, ভুল হলে জানাবেন।

6 thoughts on "[Electron Config Pro] ইলেক্ট্রন বিন্যাসের জন্য এবং পরমাণু সমপর্কে এই অ্যাপ টির রিভিউ দেখে নিন।[Educational]"

  1. Smbulbul Author says:
    সুন্দর পোস্ট! ✌
  2. Contributor says:
    Useful 😀
    Great Post B)
  3. Md.Abid Perves Author says:
    অফলাইন?
    1. YASIR-YCS Author Post Creator says:
      হুম
  4. Physisist Mashrafi Author says:
    onek vhalo post.
    amio chemistry ar akta app review nia aschi.
    1. YASIR-YCS Author Post Creator says:
      waiting

Leave a Reply