আসসালামু-আলাইকুম,

আমাদের প্রত্যাহিক জীবনে অভিধান(Dictionary) একটি অতি ব্যবহার যোগ্য যিনিস। বর্তমানে স্মার্ট এই যুগে কেউ আর বইতে খুটিয়ে খুটিয়ে অভিধান দেখেনা, সবাই নিজেদের মোবাইলের অ্যাপ দিয়ে অভিধান দেখে। আর এই পোস্ট এ আমি এমন একটি অভিধান অ্যাপ‌ নিয়ে হাজির হয়েছি যেটা দিয়ে অর্থ খুজার পাশাপাশি আরো অনেক কিছু করতে পারবেন। মোট কথায় একে এন্ড্রয়েডের “Supper Dictionary” বলা যেতে পারে। কারন এই অভিধান এ‌ আপনি যেসব সুবিধা পাবেন তা আর অন্য কোন অভিধান অ্যাপে পাবেন না।

অ্যাপ এর তথ্য গুলো।

নাম: Bangla Dictionary
আকার: ২৮ এমবি প্রায় (ইন্স্টলের পরে ১৫০ এমবি এর মতো হবে)
প্যাকেজ: com.mobtop.android.bangla
ডাউনলোড লিংক: প্লেস্টোর থেকে ইন্সটল করুন

অ্যাপের এর রিভিউ

এপটি প্রথম‌ অবস্থায় ওপেন করতে আপনার অনেক ধৈর্জ থাকতে হবে। কারন এপটি যখন আপনি প্রথম‌বার ওপেন করবেন তখন এপ এর ডাটাবেজ আপনার মেমরিতে লোড হবে। তাই ২ থেকে ৪ মিনিট সময় লাগতে পারে। ( আর হ্যা ইনস্টল করার আগে আপনাকে মেমরি ফাকা করতে হবে প্রায় ৩০০ এমবির মতো, কারন এপ এর ডাটাই ১৫০ এমবির মতো) এখন নিচে এপের বৈশিষ্ট গুলো দেখুন।

১. এতে আপনি ইংরাজি ও বাংলা দুটি ভাষারই‌ অর্থ বেড় করতে পারবেন এখেত্রে ইংরাজি লিখলে বাং‌লা ও বাংলা লিখলে ইংরাজি অর্থ পাবেন। ( আলাদা এপের মতো ভাষা মোড পাল্টাতে হবে না)

২. এতে আছে বেসিক থেকে এডভান্স লেভেলের ইংরাজি গ্রামার। এতে সুবিথা হলো আপনাকে আলাদা ভাবে অন্য কোন গ্রামার এপ ইনস্টল করতে হচ্ছে না।

৩. গ্রামার শিখার সাথে সাথে আপনি সেগুলো চর্চা করার জন্য কুইজে অংশ নিতে পারবেন।

৪. এপটির ৩ ডট মেনু থেকে Categorized Word লেখাতে ক্লিক করে আপনি ক্যাটেগরি অনুযায়ি খুব সহজে ভোকাবুলারি শিখতে পারবেন।

৫. ইংরাজি ওয়ার্ড দিয়ে তৈরি বিভিন্য গেম খেলে আপনি আপনার ইংরাজি দক্ষতাকে বাড়াতে পারেন।

৬. এছারাও এতে আপনি আরো ১০০০ ইংরাজি প্রবাদ পাবেন।

৮. এপ এর বাইরে থাকলে লেখা কপি করে অর্থ বেড় করার সুবিধা তো থাকছেই।

৮. অন্য কোন অ্যাপের মতো এই এপ এত বড় হওয়া সত্বেও নোবাইল কে কোন প্রকারের হ্যাং করে না। এবং‌ আলাদা এপ গুলোর মতো চালু হতে তেমন দেরিও করে না।

সো বুঝতেই পারছেন কত সুবিধা। আমি প্রথম‌ বার যখন এপটি ওপেন করেছি‌ তখন তো মনে হলো যে এই এপ চালু হতেই তো মনে হয় ১০ মিনিট সময় নিবে ?। কিন্তু আমার ধারনা একেবারেই ভুল ছিল, এটাতো আমার ৫১২ র্যামের মোবাইলে স্মুথলি চলতেছে। আর আমি অ্যাপ টি ব্যাবহার করার পরে তো অবাক হয়ে গিয়েছিলাম একটি অ্যাপে এত গুলো ফিচার দেখে। তো আপনার অ্যাপটি ব্যাবহার করে দেখুন অবশ্যই ভালো লাগবে। আর আমার রিভিউ ভালো লাগলে একটা কমেন্ট ও লাইক দিতে ভুলবেন না কিন্তু। সবাই ভালো থাকবেন আল্লাহ্ হাফেজ ।

7 thoughts on "বাংলা ভাষার জন্য সবার সেরা একটি Dictionary অ্যাপ, এর থেকে ভালো আর পাবেন না"

    1. Soyeb Khan Author Post Creator says:
      ধন্যবাদ
    1. Soyeb Khan Author Post Creator says:
      ধন্যবাদ
  1. RIO CHAKMA Author says:
    ভাল ..তবে words of the day কি আছে??
    1. Soyeb Khan Author Post Creator says:
      আনেক গুলো ফিচার আছে, সবগুলো এখনো দেখিনি। words of the day নেই মনে হয়। তবে ভোকাবুলারি তো আছে।

Leave a Reply