কিছু কথা!!
বাংলাদেশের অধিকাংশ স্মার্টফোন ব্যবহারকারীই সীমিত মোবাইল ডেটা ব্যবহার করায় ফাইল আদান-প্রদানে অ্যাপভিত্তিক শেয়ারিং পছন্দ করেন। ফাইল শেয়ারিংয়ে ব্লুটুথ এর ব্যবহার দীর্ঘদিন আগেই সেকেলে হয়ে গেছে। ওয়াইফাই ভিত্তিক ফাইল শেয়ারিং সিস্টেম এন্ড্রয়েডেরশুরুর দিনগুলো থেকেই ব্যবহৃত হয়ে আসছে। এক্ষেত্রে শেয়ারইট তার একচেটিয়া আধিপত্য ধরে রাখলেও সম্প্রতি অনেকেই এর বিকল্প অ্যাপ খুঁজতে শুরু করেছেন।বর্তমানে শেয়ারইটের মতই উন্নত ফিচার নিয়েআরো বেশ কিছু বিকল্প ফাইল শেয়ারিং অ্যাপ আপনি পাবেন।

নিচে Download Link দেওয়া আছে

এই পোস্টে শেয়ারইটের বিকল্প অ্যাপগুলোর সাথেই আপনাকে পরিচয় করানো হবে।

1.মি ড্রপ
শাওমি তাদের মিইউআই ৯রিলিজের সাথে সাথেই নিজস্ব ফাইল শেয়ারিং অ্যাপ মি ড্রপ বা এমআই ড্রপ রিলিজ করেছিলো। এটা মিইউআই/এমআইইউআই চালিত শাওমি ফোনে ইন্সটল করাই থাকে। পাশাপাশি অ্যাপটি গুগল প্লে স্টোরে বিনামূল্যে পাওয়া যায়, যা আপনি সকল ব্র্যান্ডের এন্ড্রয়েড ফোনেই ব্যবহার করতে পারবেন। শেয়ারইটের বিকল্প এই মি ড্রপ অ্যাপে কোনো ধরনের বিজ্ঞাপনই প্রদর্শন করে না- অন্তত এখন পর্যন্ত না। এর ইউজারইন্টারফেস খুব সিম্পল। অ্যাপটির নিজের সাইজ খুব অল্প।ওয়াইফাই দিয়ে যে কোনোধরনের ফাইল শেয়ার করার পাশাপাশি এর মাধ্যমে আপনি আপনার ফোনকে একটি এফটিপি সার্ভার হিসেবে সেট করতে পারবেন এবং সেইমওয়াইফাই নেটওয়ার্কে থাকা একটি পিসি দিয়ে ফোনের স্টোরেজ থেকে ফাইল পিসিতে আদান প্রদান করতেপারবেন।

2.জাপিয়া

এটা অনেক পুরনো একটা ফাইল শেয়ারিং অ্যাপ। শেয়ারইটের বিকল্প এই অ্যাপশেয়ারইটেরমতই ওয়াইফাই দিয়ে কাজ করে।জাপিয়াক্রস প্লাটফর্ম হওয়ায় আপনি এটি ম্যাক, উইন্ডোজ পিসি ও ফোনে ব্যবহার করতেপারবেন। স্টোরেজ ক্লোনিং, অফলাইন চ্যাট সহ আকর্ষণীয় কিছু ফিচার আছে এতে। পাশাপাশি একবারে অনেকজনের সাথে শেয়ার করার জন্যগ্রুপ শেয়ারিং তো আছেই। এখন পর্যন্ত এটাতে কোনো বিজ্ঞাপন আসেনা। এটার একটা লাইটওয়েট এডিশনও আছে লো-এন্ড ফোনের জন্য যাজাপিয়া গোনামে পরিচিত।

3.জেন্ডার
এটাও একটা ক্রস-প্ল্যাটফর্ম ফাইল ট্র্যান্সফার অ্যাপ। এতে ফোন রেপ্লিকেশন, যে কোনো সাইজের ফাইল পাঠানোর মত কমন ফিচারগুলো তো রয়েছেই, সাথে সহজে ইমেজ ফাইল শেয়ার করারজন্য আছে স্লাইড টু শেয়ার অপশন। শেয়ারইটের বিকল্প এই অ্যাপ বিল্ট-ইন ফাইল ম্যানেজারও আছে। এখন পর্যন্ত এটাতে কোনো বিজ্ঞাপন আসেনা। তাছাড়া আপনি অন্য ফোনে কানেক্ট করার সাথে সাথে ঐ ফোনে ইন্সটল থাকা অ্যাপগুলো দেখতে পারবেন।

4.গুগল ফাইলস গো
গুগল এন্ড্রয়েড গো এডিশনের আওতায় তাদের বেশ কিছু অ্যাপের লাইটওয়েট এডিশন নিয়ে এসেছে। এন্ড্রয়েডে মেইন্সট্রিম কোনো ফাইল ম্যানেজার অ্যাপ না থাকলেও এন্ড্রয়েড গো বেইজড ফোনে ডিফল্টভাবে গুগলের ফাইলস গো নামের অ্যাপটি ইন্সটল করা থাকে। শেয়ারইটের বিকল্প এই অ্যাপটি চাইলে গুগল প্লে থেকে বিনামূল্যে যে কোনো এন্ড্রয়েড ফোনের জন্যই পাওয়া যায়। এটিমূলত ছোট্ট একটা ফাইলম্যানেজার হলেও এর মাধ্যমে আপনি শেয়ারইটের মত দ্রুতগতিতে ফাইল শেয়ার করতে পারবেন। এটি বেশি জায়গাও দখল করেনা আবার সম্পুর্ন বিজ্ঞাপনমুক্ত।

Download Mi Drop

Download Zapya Go

Xender Download

Google files Download Now

আশা করি এই পোস্টটি আপনাকে দারুণ কিছু তথ্য দিয়েছে।

2 thoughts on "Shareit এর বিকল্প কিছু এন্ড্রয়েড এপস !!!"

  1. Shadin Shadin Subscriber says:
    Xender এর মাধ্যমে কানেক্টেড মোবাইলের অ্যাপস দেখার বিষয়টা ভাল লাগল।


  2. Hasan399999 Contributor Post Creator says:
    thanks vaiya

Leave a Reply