ডিজিটাল পদ্ধতিতে সহজে ৯টি বিদেশী ভাষা শেখার সরকারি অ্যাপ “ভাষাগুরু” নিয়ে আজকে আমি তৃতীয় পর্বের পোস্ট নিয়ে আপনাদের সামনে হাজির হয়েছি। হয়তো আপনারা দেখে থাকবেন এই বিষয়ের উপর এর আগে আমি আরো দুইটি পোস্ট করেছি। পূর্বের ন্যায় আজকেও আমরা ভাষাগুরু অ্যাপের আরেকটি ফিচার “অনুশীলন” নিয়ে আলোচনা করব। অনুশীলন হলো মূলত পরীক্ষা দেওয়া। অর্থাৎ আপনাকে প্রশ্ন করা হবে আপনি প্রশ্নের সঠিক উত্তর দিবেন। তো চলুন বেশি কথা না বাড়িয়ে আজকের পোস্টের বিষয়বস্তু নিয়ে আলোচনা করা যাক।

পর্বের তালিকা:
>> এই বিষয়ের উপর আমার প্রথম পর্বের পোস্ট – ডিজিটাল পদ্ধতিতে সহজে ৯টি বিদেশী ভাষা শেখার সরকারি অ্যাপ “ভাষাগুরু” (পর্ব-০১)।
>> এই বিষয়ের উপর আমার দ্বিতীয় পর্বের পোস্ট – ডিজিটাল পদ্ধতিতে সহজে ৯টি বিদেশী ভাষা শেখার সরকারি অ্যাপ “ভাষাগুরু” (পর্ব-০২)।

ভাষাগুরু অ্যাপের অনুশীলন অপশনে আপনাকে কয়েকটি পদ্ধতিতে বহুনির্বাচনী প্রশ্নের মাধ্যমে অনুশীলন করতে হবে। এর মধ্যে সঠিক অর্থ, অডিও আকারে বাক্য বলবে তা সাজানো, বাক্যের সাথে বাংলা বাক্য মিলানো ইত্যাদি।

অনুশীলন অপশনে যাওয়ার জন্য উপরের স্ক্রিনশটের মত অ্যাপটির মেনুবারে ক্লিক করে অনুশীলন অপশনে ক্লিক করুন।

অনুশীলন অপশনে ক্লিক করার পর উপরের স্ক্রিনশটের মত বহুনির্বাচনী প্রশ্ন ও ইতিহাস নামক অপশন নিয়ে ড্যাশবোর্ড দেখতে পারেবেন। এখানে আমরা প্রথম বহুনির্বাচনী প্রশ্ন অপশনটি দেখবো। তাই এটিতে ক্লিক করলাম। ক্লিক করার পর পূর্বের ন্যায় লেভেল এবং ক্যাটাগরি দেখতে পারবেন। সেগুলো সিরিয়াল ভিত্তিক সিলেক্ট করুন।

তারপর দেখবেন উপরের স্ক্রিনশটের মত “পরীক্ষণের জন্য প্রশ্ন সংখ্যা পছন্দ করুন” নামক একটি ডায়ালগ বক্স আসবে। এখান থেকে আপনাকে আপনি কয়টি প্রশ্নের উপর পরীক্ষা দিতে চান তা সিলেক্ট করে দিন। নিচের দিকে স্ক্রল করলে আরো সংখ্যা দেখতে পারবেন। এখানে এখন ৭৩টি পর্যন্ত প্রশ্ন নিতে পারবেন। ভবিষ্যতে এইগুলো আপডেট হয়ে আরো বেশী সংখ্যা হতে পারে।

আপনি যতগুলো প্রশ্ন সিলেক্ট করবেন তার উপর ভিত্তি করে পরীক্ষার সময় অটোমেটিকভাবে সেট হবে। যা আপনি উপরের স্ক্রিনশটের মত উপরে দেখতে পাবেন। এইবার আপনি যদি চান সময় কমাতে বা বাড়াতে তাহলে আপনাকে স্ক্রিনশটের মত উপরের বাম পাশের ড্রপডাউন বাটনে ক্লিক করে সময় সেট করে নিতে পারবেন। আর এটা না করলেও সমস্যা নেই সেটা আপনার ইচ্ছা। প্রশ্নের সংখ্যা এবং সময় নির্ধারণ করার পর আপনার পরীক্ষা বা অনুশীলন শুরু হয়ে যাবে। এখানে একের পর এক কয়েক ধরনের প্রশ্নের পদ্ধতি আসবে। তাই যে ধরনের প্রশ্নই আসুক না কেন, আপনি কিভাবে উত্তর জমা দিবেন তা আমি ধরন অনুযায়ী আলাদা আলাদা দেখাবো।

যখন আপনার পরীক্ষা শুরু হয়ে যাবে তখন ঠিক উপরের স্ক্রিনশটের মত এই একটি ধরন আসতে পারে। যেমন এখানে ইংরেজি শব্দ দেওয়া হয়েছে এবং এর বাংলা অর্থ জানতে চাওয়া হচ্ছে। এখানে যে অর্থটি হবে সেটি সিলেক্ট করে “জমা” বাটনে ক্লিক করুন।

জমা বাটনে ক্লিক করার পর উপরের স্ক্রিনশটের মত একটি ডায়ালগ বক্স আসবে যে আপনি কি নিশ্চিত কিনা উত্তর জমা দিতে। নিশ্চিত হলে ঠিক আছে বাটনে ক্লিক করুন। এইভাবে প্রত্যেক ধরনের উত্তরের ক্ষেত্রে উত্তর জমা দিতে হবে।

উপরের স্ক্রিনশটের মত দেখুন আরেকটি ধরন আসছে। এখানে প্রশ্নে লেখা আছে “প্রয়োজন বোধ করা” এবং নিচে কয়েকটি অডিও প্লে বাটন রয়েছে। এখান থেকে সবগুলো প্লে করে আপনাকে শুনতে হবে যে প্রয়োজনের ইংরেজি কত নম্বর অডিওতে আছে। যেমন এখানে আমি সবগুলো প্লে করে ৩নং অডিওতে Need শব্দটি পেয়েছি। এখন আমাকে ৩নং অডিওটি ট্যাপ করে ধরে উপরে নিয়ে ছেড়ে দিতে হবে এবং জমা বাটনে ক্লিক করতে হবে। এইভাবে এটির উত্তর জমা দিতে হবে। বলে রাখা ভালো আপনি যদি ভুল উত্তরটি উপরে জমা দিয়ে ফেলেন এবং পরে বুঝতে পারেন যে এটি ভুল তাহলে সঠিকটি দেওয়ার জন্য ভুলটির উপর ক্লিক করুন। তাহলে দেখবেন সেটি আবার নিচের সিরিয়ালে চলে এসেছে। এইবার আবার সঠিকটি ট্যাপ করে উপরে ছেড়ে দিন।

উপরের স্ক্রিনশটে দেখুন আরেকটি ধরন এসেছে। এখানে বলা আছে “নিচ থেকে শব্দ নিয়ে বাক্য পূর্ণ করুন” তো আপনাকে উপরে যে অডিওটি আছে সেটি প্লে করে শুনতে হবে যে এখানে কি বলা হচ্ছে। ঐ অনুযায়ী নিচ থেকে সঠিক শব্দ নিয়ে আপনাকে বাক্য গঠন করতে হবে। এর জন্য নিচের শব্দ থেকে যে বাক্যের যে শব্দটি আগে সেটি আগে ক্লিক করুন এইভাবে পরবর্তী শব্দটি ক্লিক করুন। তারপর বাক্য পূর্ণ হয়ে গেলে উত্তরটি জমা দিন। শব্দ ভুল হলে উপরে যেভাবে বলেছি সেভাবে সঠিক উত্তরটি বেছে নিন।

এইবার দেখুন উপরের স্ক্রিনশটের মত আরেকটি ধরন এসেছে। এখানে বলা হয়েছে “কোনটি” তো আপনাকে অডিও প্লে করে শুনতে হবে যে কি বলে। ঐ অনুযায়ী নিচ থেকে শব্দটি ক্লিক করে দিন এবং উত্তর জমা দিয়ে দিন। বলে রাখা ভালো আপনি চাইলে এখানে অডিওর গতি বাড়াতে বা কমাতে পারেন। সাধারণত গতি ১০০ দেওয়া থাকে।

উপরের স্ক্রিনশটের মত দেখুন আরেকটি ধরন এসেছে। এখানে বলা হয়েছে “সত্য মিথ্যা নির্বাচন করুন No অর্থ হল না” এখন যদি সত্য হয় বা মিথ্যা হয় তাহলে সে অনুযায়ী সিলেক্ট করে উত্তর জমা দিয়ে দিন।

“অর্থ কি” নামক আরেকটি ধরন এসেছে দেখুন উপরের স্ক্রিনশটের মত। এখানে আপনাকে অডিওটি প্লে করে শুনতে হবে ইংরেজিটি কি সে অনুযায়ী নিচে থেকে অর্থ সিলেক্ট করে উত্তর জমা দিয়ে দিন।

আবার দেখুন উপরের স্ক্রিনশটের মত আরেকটি ধরন এসেছে। এখানে ইংরেজি এবং বাংলা দুটোরিই বাক্য দেওয়া থাকবে। যা থাকবে এলোমেলোভাবে। এখানে থেকে আপনাকে ইংরেজির সাথে বাংলা মিল করে পাশাপাশি বসাতে হবে। এইভাবে যতগুলো বাক্য রয়েছে। তারপর উত্তর জমা দিয়ে দিন।

এইভাবে আপনার সিলেক্টকৃত প্রশ্নের উত্তর দেওয়া শেষ হলে উপরের স্ক্রিনশটের মত রেজাল্ট বা ফলাফল শীট চলে আসবে। এখান থেকে আপনি আপনার ফলাফলটি দেখে নিতে পারবেন। কোনটি সঠিক বা ভুল হয়েছে। ভুল হয়ে থাকলে এখান থেকে পুনরায় চর্চা করে নিবেন।

এইবার আমরা অনুশীলন অপশনের ড্যাশবোর্ডের আরেকটি অপশন “ইতিহাস” সম্পর্কে জানবো। এর জন্য আমাদের অনুশীলন অপশনের ড্যাশবোর্ডে গিয়ে “বহুনির্বাচনী প্রশ্ন” এর নিচের “ইতিহাস” অপশনটিতে ক্লিক করব। আসলে ইতিহাস অপশনটিতে মূলত আপনি এই পর্যন্ত অনুশীলন অপশনে কতগুলো পরীক্ষা দিয়েছেন তার তালিকা রাখা হয়েছে ঠিক উপরের স্ক্রিনশটের মত। যাতে করে আপনি পরবর্তীতেও দেখতে পারেন।

সর্বশেষ আপনাদের অনুশীলন অপশনে থাকা অতিরিক্ত একটি অপশন বা কাজ দেখাবো সেটি হলো উপরের স্ক্রিনশটে দেখুন পরীক্ষা চলাকালীন নিচে একটি ( + ) যোগ চিহ্নের আইকন দেওয়া আছে।

এই যোগ চিহ্নটিতে ক্লিক করে আপনি চাইলে উপরের স্ক্রিনশটের মত আপনার চলাকালীন পরীক্ষাটি বিরত বা সংরক্ষণ করে রাখতে পারেন পরবর্তীতে আবার শুরু করার জন্য।

তো এইভাবে অ্যাপটিতে অনুশীলন অপশনে যতগুলো প্রশ্নের ধরন রয়েছে সবগুলো নিয়েই আমি বিস্তারিতভাবে আলোচনা করেছি। আশা করি আপনাদের বুঝতে সুবিধা হবে। তারপরও যদি কোনটি বুঝতে অসুবিধা হয় তাহলে কমেন্ট করে জানাবেন। আর হ্যাঁ এইভাবেই এই অ্যাপে যতগুলো ভাষা রয়েছে। অর্থাৎ আপনি যে ভাষাটি শিখতে জাননা কেন উপরের এই একই পদ্ধতিতেই অনুশীলন অপশনের কার্যক্রম হবে। তো আজকের মত এখানেই বিদায় নিচ্ছি।

আপনাদের সুবিধার্থে আমি আমার টিপস এন্ড ট্রিকসগুলি ভিডিও আকারে শেয়ার করার জন্য একটি ইউটিউব চ্যানেল তৈরি করেছি। আশা করি চ্যানেলটি Subscribe করবেন।

সৌজন্যে : বাংলাদেশের জনপ্রিয় এবং বর্তমান সময়ের বাংলা ভাষায় সকল গুরুত্বপূর্ণ বিষয়ক টিউটোরিয়াল সাইট – www.TutorialBD71.blogspot.com নিত্যনতুন বিভিন্ন বিষয়ে টিউটোরিয়াল পেতে সাইটটিতে সবসময় ভিজিট করুন।

3 thoughts on "ডিজিটাল পদ্ধতিতে সহজে ৯টি বিদেশী ভাষা শেখার সরকারি অ্যাপ “ভাষাগুরু” (পর্ব-০৩)।"

  1. Sadaq Contributor says:
    মনে একটা প্রশ্ন উকি দিচ্ছে, যেহেতু সরকারি অ্যাপ- কেউ কোন বিষয়ে পুরোটা শেষ করলে কি কোন সার্টিফিকেশনের ব্যবস্থা আছে?
    1. Mahbub Pathan Author Post Creator says:
      বর্তমানে এইভাবে পাওয়ার সম্ভাবনা নেই। ভবিষ্যতে যদি চালু করে।
  2. Aigjioogg Contributor says:
    ভাই, ফোনে প্রচুর ads আসে, Ads কিভাবে বন্ধ করবো, সেই বিষয়ে একটা পোষ্ট দেন প্লিজ।

Leave a Reply