আজকের টপিকের টাইটেল বা শিরোনাম দেখে অভিজ্ঞ ব্যক্তিরা আশা করি বুঝে গিয়েছেন যে আজকে কোন টপিকের উপর আলোচনা করতে যাচ্ছি। আমার আজকের টপিকটি মূলত যারা অনলাইন প্লাটফর্মে বিভিন্ন সাইটে লেখালেখি করেন তাদের জন্য। কোনো সাইটে কোনো বিষয়ের উপর লিখতে গেলে আমাদের সেগুলিকে আবার ফর্মেটিং করতে হয় বা সাজাতে হয়। যদিও এর জন্য সবকটি সাইটেই ফর্মেটিং এর সুবিধা রয়েছে। অর্থাৎ সাইটে প্রবেশ করে সেখানে লিখে তারপর সেখানে আবার সাজিয়ে নিতে হয়। কিন্তু অনেকেই আছেন যে কোনো বিষয়ের উপর লিখতে গেলে তা সাইটে রাইটিং অপশনে না লিখে যে যার সুবিধা মত বিভিন্ন ধরনের লেখালেখির সফটওয়্যার ব্যবহার করে লিখে থাকেন। যেমন ওয়ার্ড, নোট ইত্যাদি। এখন আপনি যদি এইভাবে লিখে থাকেন এবং করেন যে এটার যা ফর্মেটিং বা সাজানো দরকার তা সাইটে না প্রবেশ করে এখানে করে ফেলতে তাহলে তা করতে পারবেন। এর জন্য আপনাকে HTML কোডিং সম্পর্কে ধারনা থাকতে হবে। আর যদি এই কোড সম্পর্কে ধারনা না থাকে তাহলেও কিন্তু আপনি ফর্মেটিং করতে পারবেন কিছু সফটওয়্যারের মাধ্যমে। এখন আপনি যদি এমন কিছু খুঁজে থাকেন যার মাধ্যমে একটি আর্টিকেল লিখে এবং দ্রুত এটিকে HTML-এ রূপান্তরিত করতে? তাহলে আপনার জন্যই আমার আজকের এই টপিক। যে টপিকটি পড়ার মাধ্যমে আপনি জানতে পারবেন একটি আর্টিকেলে লিখিত সাধারণ বা নরমাল লেখাগুলিকে সহজে এইচটিএমএল রূপান্তর বা কনভার্ট করার বিষয়।

সফটওয়্যার এর তথ্যঃ
☞ নামঃ MarkdownPad
☞ ডেভেলপারঃ ইভেন ওন্ডরাসেক
☞ সংস্করণঃ ফ্রি এবং প্রিমিয়াম
☞ সংস্করণঃ ১ ও ২
☞ সাইজঃ ১ এর সাইজ ৪২৫.২১ কেবি। আর ২ এর সাইজ ৩৬.১৩ এমবি
☞ রিলিজঃ ২০১১
☞ ধরনঃ এডিটর

ফ্রি এবং প্রিমিয়াম এর মধ্যে পার্থক্যঃ

MarkdownPad সফটওয়্যারটি ফ্রি এবং প্রিমিয়াম দুইটি ভার্সনই পাওয়া যাচ্ছে। চিন্তার কিছু নেই আমরা মূলত এটিকে যে প্রয়োজনে বা কাজে ব্যবহার করব তার সকল ফিচারই আপনি ফ্রি সংস্করণে ব্যবহার করতে পারবেন। আর প্রিমিয়াম বা প্রো সংস্করণে যে ফিচারগুলি দেওয়া হয়েছে সেগুলি আমাদের যে কাজ তেমন একটা প্রয়োজন নেই। ফ্রি এবং প্রিমিয়ামের মধ্যে পার্থক্য বুঝতে উপরের স্ক্রিনশটটি ভালো করে লক্ষ্য করলে বুঝতে পারবেন।

নরমাল লেখাকে HTML বা XHTML এ রূপান্তর বা কনভার্ট করাঃ
নরমাল বা সাধারণ লেখাকে HTML বা XHML এ রুপান্তর বা কনভার্ট করার জন্য আমরা মূলত একটি সফটওয়্যারের দারস্থ হবো যা উইন্ডোজ অপারেটিং সিস্টেমের জন্য তৈরি করা MarkdownPad নামক একটি সফটওয়্যার। এটি সম্পূর্ণ ফ্রিতে এবং সকল ধরনের ফিচার সম্বলিত। যেটিতে আপনি সহজে পঠন, সহজে লেখার প্লেইন টেক্সট ফরম্যাট ব্যবহার করে আপনার আর্টিকেল লিখতে পারবেন এবং তারপর এটিকে HTML বা XHTML এর কাঠামোয় রূপান্তর বা কনভার্ট করতে পারবেন।

উপরোল্লিখত কাজ করতে চাইলে প্রথমে আপনাকে সফটওয়্যারটি ডাউনলোড করে আপনার পিসিতে ইনস্টল দিতে হবে। তারপর আপনি যে বিষয়ে একটি আর্টিকেল লিখতে চান তা লেখা শুরু করুন অথবা অন্য কোথাও লিখে থাকলে তা কপি করে নিয়ে এখানে পেস্ট করুন। তারপর আপনার ইচ্ছেমতো কোন বাক্য বা শব্দকে কি ফর্মেটিং করতে চান তা সফটওয়্যারের উপরের অংশে উল্লেখিত এডিট প্যানের মাধ্যমে করে নিন যা উপরের স্ক্রিনশট দেখলেই বুঝতে পারবেন।

এটির সবচেয়ে বড় একটি সুবিধা হচ্ছে এটিতে যখন আপনি লেখালেখি করবেন তখন এটির দুটি পেন ভিউ থাকবে যা উপরের স্ক্রিনশটটি লক্ষ্য করলে বুঝতে পারবেন। একটিতে আপনি যে প্ল্যাইন লেখা লিখবেন তা দেখতে পারবেন আরেকটি এচটিএমএলে রূপান্তর করার বিষয় দেখতে পারবেন একই টাইমে দুটি ভিউর মাধ্যমে পরিবর্তন দেখতে পারবেন।

এটির মাধ্যমে আপনি সফটওয়্যার টপবারে থাকা টুলবার থেকে ভার্বোস বোল্ড, ইটালিক, টেক্সট কেস, কাট, কপি, পেস্ট, আনডু, রিডু এর মতো ফাংশনগুলি ব্যবহার করে কোড সিনট্যাক্স সম্পাদনা এবং কাস্টমাইজ করতে পারবেন।

MarkdownPad এর ফিচারসমূহঃ

☞ লাইভ প্রিভিউ – তাৎক্ষণিকভাবে প্রদর্শন করে যে আপনার ডকুমেন্ট তৈরি করার সাথে সাথে কেমন দেখাবে।

☞ কীবোর্ড শর্টকাট – কীবোর্ড শটকার্ট কমান্ডের মাধ্যমে ফর্মেটিং করা যাবে।

☞ কাস্টমাইজেশন – ফন্ট পরিবর্তন, কালার ও সাইজ বা আকারসহ ইত্যাদি আপনান পছন্দ অনুযায়ী কাস্টমাইজেশন করতে পারবেন।

☞ এছাড়াও অ্যাপ্লিকেশনের মধ্যেই রেন্ডার করা এইচটিএমএল-এর CSS স্টাইল শীট পরিবর্তন করতে পারবেন।

☞ এইচটিএমএল এক্সপোর্ট – আপনার আর্টিকেল দ্রুততার সাথে এইচটিএমএল রূপে রূপান্তর করে প্রস্তুত করবে।

প্রয়োজনীয় টুলসঃ

আপনার উইন্ডোজ অপারেটিং সিস্টেম যদি XP, Vista ও Windows7 হয়ে থাকে তাহলে কিন্তু অবশ্যই সেটিতে Microsoft .NET Framework 4.0 Dot Net টি ইনস্টল করা থাকতে হবে। উল্লেখ্য আপনার উইন্ডোজ অপারেটিং সিস্টেম যদি Windows10 এবং 11 হয়ে থাকে তাহলে আর এটি ইনস্টল দেওয়ার প্রয়োজন পড়বে না।

এই ছিলো মূলত আমার আজকের এই টপিকের মূল বিষয়বস্তু। আশা করি সকলে বুঝতে পেরেছেন। এখন হয়তো অনেকেই বলবেন এই কাজ তো আমি যে সাইটে লেখালেখি করতে যাবো সেখানেই করতে পারি। হুম আমি সে কথা উপরেই উল্লেখ করেছি আপনি সেখানেও করতে পারেন। তবে এটা তখনই আপনার কাজে আসবে যখন আপনি আপনার লেখাটি কোনো সাইটে না লিখে কোনো লেখালেখি বা এডিটর সফটওয়্যার দিয়ে লিখবেন তখন একবারে এখান থেকে ফর্মেটিং করে নিতে পারবেন। আর যে সাইটে পাবলিশ করবেন সেখানে গিয়ে আর আপনার ফর্মেটিং এর ঝামেলা পোহাতে হবে না।

তথ্যসূত্র ও ছবিঃ ইন্টারনেট।

আপনাদের সুবিধার্থে আমি আমার টিপস এন্ড ট্রিকসগুলি ভিডিও আকারে শেয়ার করার জন্য একটি ইউটিউব চ্যানেল তৈরি করেছি। আশা করি চ্যানেলটি Subscribe করবেন।

সৌজন্যে : বাংলাদেশের জনপ্রিয় এবং বর্তমান সময়ের বাংলা ভাষায় সকল গুরুত্বপূর্ণ বিষয়ক টিউটোরিয়াল সাইট – www.TutorialBD71.blogspot.com নিত্যনতুন বিভিন্ন বিষয়ে টিউটোরিয়াল পেতে সাইটটিতে সবসময় ভিজিট করুন।

5 thoughts on "নরমাল লেখাকে HTML বা XHTML লেখায় রুপান্তর বা কনভার্ট করুন।"

  1. aiverahamanchygmail.com Contributor says:
    ভাইয়া,অ্যাপ টি খুজে পাওয়া যাচ্ছে না। প্লিজ এই অ্যাপ-টি ডাউনলোড লিংক দেন।

Leave a Reply