ব্রাউজার তো আমরা প্রতিনিয়ত ব্যবহার করি।তাছাড়া TRICKBD তো কোনো না কোনো ব্রাউজার দিয়েই ভিজিট করেছেন।এখন ব্রাউজার গুলোর সাইজ প্রতিনিয়ত বেড়েই চলেছে।যা আমাদের লো-এন্ড ফোনের জন্য একটা সমস্যা।অনেকের ফোনের র‌্যাম এবং ইন্টারনাল স্টোরেজ কম হওয়ায় যেসব ব্রাউজারের সাইজ বেশি সেগুলো ইনস্টল হয় না বা ইনস্টল হলেও চালানোর সময় ফোন ল্যাগ করে।তাছাড়া অধিক বড় সাইজের অ্যাপ মানে ফোন অধিক জায়গা দখল করে থাকবে।

আমার ফোনে Kiwi Browser জায়গা নিয়েছে ৩৩২ এমবি এবং Brave Browser জায়গা নিয়েছে ২৮৪ এমবি।যাদের ফোন ইন্টারনাল স্টোরেজ কম,তাদের ফোনে একটি অ্যাপ এত বেশি জায়গা নিলে সেটা এক প্রকার চিন্তার বিষয় বলা যায়।আমার ফোনে ৬৪ জিবি ইন্টারনাল স্টোরেজ হওয়ার পরেও জায়গা ফাঁকা থাকে না।তাই তো প্রয়োজন হয় light-weight ব্রাউজার।যেসব অ্যাপ এর সাইজ কম এবং ইনস্টল করার পর আমাদের ফোন জায়গা নিবে কম।আজকের এই পোস্টে আমি এমন ৫টি অ্যাপ সম্পর্কে রিভিউ দিবো।যেগুলো আমি ব্যবহার করেছি। এই অ্যাপগুলোর সাইজ ৫এম্বির কম এবং ইনস্টল করার পর ফোনের ইন্টারনাল স্টোরেজ এবং র‌্যাম অনেক কম ব্যবহার করবে।

১। Via Browser

Via Browser হলো একটি লাইট ওয়েট অ্যান্ড্রয়েড ব্রাউজার। যেটি আজকের এই পোস্টের ৫টি অ্যাপের মাঝে প্রথমে রয়েছে।এই অ্যাপটি আমি দীর্ঘদিন যাবত ব্যবহার করছি।অ্যাপটির ইউজার ইন্টারফেস অনেক সুন্দর।তাছাড়া অ্যাপটির হোমপেজ আপনি আপনার ইচ্ছেমত কাস্টোমাইজ করতে পারবেন।রয়েছে বিল্ট ইন আডব্লক।এই অ্যাপটি দিয়ে আপনি যেকোনো কিছু ডাউনলোড করতে পারবেন কিংবা অন্য কোনো ডাউনলোড ম্যানেজার সিলেক্ট করে দিতে পারবেন অ্যাপের সেটিংস থেকে।ফলে কোনো কিছু ডাউনলোড করার সময় উক্ত ডাউনলোড ম্যানেজার দিয়েই ডাউনলোড হবে।

অ্যাপটি ব্যবহার করার সময় একটা বিষয় লক্ষণীয় যে, এই অ্যাপ দিয়ে যেকোনো ওয়েবসাইট বা ওয়েবপেজ দ্রুত লোড হয়।এছাড়া আপনি এই অ্যাপের ভিতর বিভিন্ন টুলস দেখতে পারবেন।রয়েছে সোর্স কোড ভিউ করার অপশন।ডার্ক মোড তো থাকছেই।অ্যাপটি প্লে স্টোর থেকে ডাউনলোড হয়েছে ১০ মিলিয়ন + এবং রেটিং আছে ৪.২* । চাইলে আজই প্লে স্টোর থেকে ডাউনলোড করে ব্যবহার করা শুরু করতে পারেন।আশা করি নিরাশ হবেন না।

২। Firefox Lite

Firefox Lite অ্যাপটি আজকের লাইট ওয়েট অ্যাপের তালিকার ২ নম্বরে আছে।অ্যাপটির ডেভেলপার প্রতিষ্ঠান হলো Mozila । আপনি হয়তো Mozila Firefox ইতোমধ্যে ব্যবহার করেছেন কিংবা নাম শুনেছেন।গুগল ক্রোম থেকেও রেজাল্ট শো করবে। ডেস্কটপে বেশি পরিমাণ র‌্যাম খাওয়ায় অনেকেই Firefox কে ডিফল্ট ব্রাউজার হিসেবে ব্যবহার করে।যেহুতু ক্রোম ব্রাউজারের থেকে একটু বেশি ফিচার পাওয়া যায়,তাই অনেকেই এই অ্যান্ড্রয়েডে ব্যবহার করে থাকে।

তবে এই অ্যাপটির একটি লাইট ভার্সন বের করেছে এর ডেভেলপার প্রতিষ্ঠানটি।এই ব্রাউজারটিও অনেক দ্রুত লোড নেয়,ডার্ক মোড ফিচার রয়েছে,এছাড়াও আরো অনেক ফিচার পেয়ে যাবেন Firefox Lite Android Browser এর ভিতর।আপনি যদি এই অ্যাপটি ব্যবহার না করে থাকেন,তবে অবশ্যই একবার ট্রায়াল দিয়ে দেখা উচিত।ব্রাউজিং করার পাশাপাশি এটি আমাদের ফোনের স্টোরেজ বাঁচাতে সাহায্য করবে।

৩। Yandex.Browser Lite

Via Browser এর পরেই আমি এই অ্যাপটিকে স্থান দিতাম। এটির সাইজ ২ এম্বিরও কম।আপনি যদি Via ব্রাউজার এর অল্টারনেটিভ অ্যাপ খুঁজে থাকেন,তবে চোখ বন্ধ করে এটি ব্যবহার করতে পারেন। অ্যাপটিতে আপনি Via Browser এর মত ডিফল্টভাবে অনেক ফিচার পেয়ে যাবেন। লাইট ওয়েট অ্যাপ খুঁজে থাকলে এই অ্যাপটি আপনার জন্য বেস্ট হবে।Firefox এর মত Yandex Browser নামেও একটি ব্রাউজার আছে।এই Yandex Browser Lite অ্যাপটি ওই অ্যাপের লাইট ভার্সন।

একই কোম্পানির অ্যাপ।তাই অনেক কম সাইজে Yandex Browser এর লাইট ভার্সন পেয়ে যাবেন।অ্যাপটি প্লে স্টোর থেকে ডাউনলোড হয়েছে ১০ মিলিয়ন + । ফোনের র‌্যাম এবং স্টোরেজ বাঁচাতে এই অ্যাপটি একবার ট্রাই করা উচিত বলে মনে করি।

৪। Hermit – Lite Apps Browser

লাইট ওয়েট ব্রাউজার চাইলে এই অ্যাপটি একবার ট্রাই করা উচিত।অ্যাপটির সাইজ ৩.৩০ এম্বি।যা ফোন ইনস্টল করার পরেও অনেক কম পরিমাণে জায়গা নিবে।তাই লো এন্ড ফোনের জন্য এই অ্যাপটি অনেক হেল্পফুল হবে।ব্রাউজিং করাই যেহুতু মূল উদ্দেশ্য,তাই এই অ্যাপটিতে ডিফল্ট ভাবে ডার্ক মোড এবং অ্যাড ব্লকার অপশন পেয়ে যাবেন।তাছাড়া রয়েছে প্রিন্ট সুবিধা।যা দিয়ে আপনি যেকোনো ওয়েবপেজকে প্রিন্ট করে পিডিএফ এ এক্সপোর্ট করে নিতে পারবেন।অ্যাপটি প্লে স্টোর থেকে ডাউনলোড হয়েছে ১ মিলিয়ন + । ৪.১ * সহ এই লাইট ওয়েট অ্যাপটি গুগল প্লে স্টোরে অনেক ভালো পজিশনে র‌্যাঙ্ক করছে।

৫। Xbrowser

Xbrowser অ্যাপটি অ্যান্ড্রয়েড ফোনের জন্য অন্যতম বেস্ট লাইট ওয়েট ব্রাউজার।এটির ডাউনলোড সাইজ মাত্র ০.৯৮ এম্বি। যা আমার প্রথমে শেয়ার করা Via Browser এর মত।এই অ্যাপটিতে আপনি via browser এর মত সকল ফিচার পেয়ে যাবেন।ডার্ক মোড,সোর্স ভিউ,ট্রান্সলেট,ডেভেলপার টুল সহ অ্যাড ব্লক ফিচার পেয়ে যাবেন।এছাড়া রয়েছে বটম টুলবার অপশন।

বাড়তি একটি ফিচার হলো,এই অ্যাপের ভিতর আপনি স্ক্রিপ্ট যুক্ত করতে পারবেন।না দিয়ে অনেক কাজ অনায়াসেই করতে পারবেন।অ্যাপটি প্লে স্টোরে ১০ মিলিয়ন+ ডাউনলোড হয়েছে।

উপসংহার

এই পোস্টে আমি টপ ৫টি লাইট ওয়েট অ্যান্ড্রয়েড ওয়েব ব্রাউজার শেয়ার করেছি।যেগুলো ব্যবহার করে আপনি আপনার ফোনের স্টোরেজ এবং র‌্যাম উভয়ই বাঁচাতে পারবেন।এই লিস্টের কোন অ্যাপটি আপনি ব্যবহার করেন,কিংবা কোন অ্যাপটি আপনার ভালো লেগেছে তা কমেন্ট বক্সে জানতে ভুলবেন না।

এমন আরও টিপস পেতে ভিজিট করুন Blogpen ব্লগ।

38 thoughts on "সেরা ৫টি লাইট ওয়েট অ্যান্ড্রয়েড ওয়েব ব্রাউজার অ্যাপ | কম এম্বির ব্রাউজার"

  1. Nayan Contributor says:
    Blogpen a post koren nah ken
    1. Levi Author Post Creator says:
      WordPress নিয়ে একটু ব্যস্ত।🙃 সাথে থাকুন।ইনশা আল্লাহ প্রতিনিয়ত পোস্ট পাবেন।
  2. Azharul Islam Babu Contributor says:
    opera mini ace nah
    1. Levi Author Post Creator says:
      অপেরা এর থেকে via browser ভালো।
    2. Levi Author Post Creator says:
      জ্বী।
  3. ishan Contributor says:
    Via browser 5–6 বছর ধরে ইউজ করতাছি⚡💫
    1. Levi Author Post Creator says:
      Just awesome.
  4. MD Shakib Hasan Author says:
    Via browser ব্যবহার করছি
    1. Levi Author Post Creator says:
      আমিও ব্যবহার করছি।এই কমেন্ট টা via browser দিয়েই করলাম।
  5. Nirob Sagor Author says:
    Via browser. Just awesome.
    1. Levi Author Post Creator says:
      হ্যাঁ ভাই।এই পোস্ট টা এবং কমেন্ট টাও via browser দিয়ে করেছি।
  6. MD Musabbir Kabir Ovi Author says:
    আমার কাছে fire fox lite ভালো লাগে
    1. Levi Author Post Creator says:
      তবে প্লে স্টোরে খুঁজে পাচ্ছি না অ্যাপ টা।🤧
    2. MD Musabbir Kabir Ovi Author says:
      গুগল থেকে ডাউনলোড করে দেখতে পারেন
    3. Levi Author Post Creator says:
      জ্বী ভাই।লিংক দিয়েছি apkpure এর।😅
    4. Levi Author Post Creator says:
      Okay
  7. TAHER Author says:
    Valo but lite browser temn valo na
    1. Levi Author Post Creator says:
      স্টোরেজ বাঁচাতে চাইলে বা সেকেন্ডারি ব্রাউজার হিসেবে ভালোই।
    2. TAHER Author says:
      Hmm.but kjer ketre kom reliable
    3. Levi Author Post Creator says:
      কাজের ক্ষেত্রে kiwi browser বা brave browser ভালো।
    4. TAHER Author says:
      Yandex o kom na
    5. Levi Author Post Creator says:
      এক্সটেনশন অ্যাড করা যায় না।
    6. TAHER Author says:
      Ke bolce?
    7. Levi Author Post Creator says:
      নিজেই ট্রাই করেছি। UberSuggest এক্সটেনশন অ্যাড হয় না।যেটা kiwi তে সহজেই হয়।
    8. TAHER Author says:
      Ami t all extension Yandex a use kori
    9. Levi Author Post Creator says:
      UberSuggest টা ট্রাই করেন।😅
    10. TAHER Author says:
      Oitar kam ki
    11. Levi Author Post Creator says:
      SEO, KEYWORD RESEARCH.
    12. TAHER Author says:
      Oh Accha
    13. Levi Author Post Creator says:
      জ্বী ভাই।
  8. TAHER Author says:
    First & last browser use kora hoini..segulo dekte hbe
    1. Levi Author Post Creator says:
      আচ্ছা।
  9. Mastermind Contributor says:
    via browser এ এক্সটেনশন এড করা যায়?
    1. Levi Author Post Creator says:
      Script অ্যাড করা যায়।
  10. m4hin Contributor says:
    আপনার বোঝানোর ধরন অনেক সুন্দর।
    1. Levi Author Post Creator says:
      ধন্যবাদ।

Leave a Reply