বর্তমান সময়ে যারা স্মার্টফোন ব্যবহার করেন তারা ইউটিউব ব্যবহার করার ক্ষেত্রে থার্ড পার্টির তৈরি করা Youtube Vanced ব্যবহার করেন বা করে থাকতেন, যা কিনা ইউটিউবের প্রিমিয়াম ফিচারের সুবিধা দিতো। মূলত ফ্রিতে ইউটিউবের প্রিমিয়াম ফিচারের সুবিধাভোগ করার জন্য সকলেই এটি ব্যবহার করেন বা করতেন। কিন্তু সম্প্রতি লক্ষ্য করা যায় যে থার্টি পার্টির তৈরি করা এই ইউটিউব ভান্সিড টি এখন আর কাজ করে না। কারণ তারা তাদের সার্ভিসটি বন্ধ করে দিয়েছে। যার ফলে আমরা যারা ফ্রিতে ইউটিউবের প্রিমিয়াম ফিচারটি এই অ্যাপের মাধ্যমে উপভোগ করতাম, তা এখন আর করতে পারতেছি না। এতে করে অনেকেই এখন বোধ হয়ে ইউটিউবের ফ্রি ফিচার ব্যবহার করতেছেন। আমি নিশ্চিত এখন আপনারা ইউটিউবের ফ্রি ফিচারটি ব্যবহার করে এখন মজা পাচ্ছেন না। সকলেই চাচ্ছেন যে আগের মতো সে পদ্ধতিতে ইউটিউবের প্রিমিয়াম ফিচার ফ্রিতে ব্যবহার করতে। তাই আপনাদের কথা মাথায় রেখেই আমার আজকের এই টপিক। আজকের টপিকে ইউটিউব ভান্সিড এর বিকল্প এবং এর থেকে আরও সেরা আরেকটি অ্যাপ নিয়ে আলোচনা করবো।

Youtube Vanced এর বিকল্প অ্যাপ:
ইউটিউব ভান্সিড এর বিকল্প অ্যাপটির নাম হচ্ছে ReVanced Extended এটি হুবহু YouTube Vanced এর মতোই। শুধুই বিকল্পই নয়, অ্যাপটি ভান্সিড থেকে অন্যান্য বিভিন্ন ফিচারের কারণে একধাপ এগিয়ে রয়েছে। আপনি এই অ্যাপটি ব্যবহার করে ইউটিউব ভান্সিড এর ব্যবহারের মজা উপভোগ করতে পারবেন অর্থাৎ ইউটিউব প্রিমিয়াম ফিচারের সুবিধাভোগ করতে পারবেন।

অ্যাপটি ডাউনলোড করতে এই লিংকে ক্লিক করুন।

এছাড়াও আপনি যদি অ্যাপটি ব্যবহারের সময় কোনো জিমেইল অ্যাকাউন্ট ব্যবহার করতে চান তাহলে তার জন্য আরেকটি অ্যাপ ডাউনলোড করে আপনার মোবাইলে ইনস্টল করতে হবে। অ্যাপটির নাম হচ্ছে microG অ্যাপটি ডাউনলোড করতে এখানে ক্লিক করুন। আপনি যদি ইউটিউব ভান্সিড ব্যবহারকারী হয়ে থাকেন তাহলে এই অ্যাপটি আপনার মোবাইলে ইনস্টল আগে থেকেই থাকার কথা। যদি ইনস্টল করা থাকে তাহলে নতুন করে ইনস্টল করার দরকার নেই।

উপর্যুক্ত দুইটি অ্যাপ ডাউনলোড করে ইনস্টল করার পর আপনার অ্যাপ লিস্ট থেকে ReVanced Extended নামক অ্যাপটি ওপেন করুন। তারপর আপনি যদি কোনো জিমেইল অ্যাকাউন্ট যুক্ত করতে চান তাহলে যুক্ত করে নিতে পারেন। এখন সে ইউটিউব ভান্সিড এর মতো এটি ব্যবহার করতে থাকুন কোনোরকম ঝামেলা ছাড়াই।

ইউটিউব ভান্সিডে আমরা লক্ষ করে দেখেছি যে কোনো ভিডিও চালাতে গেলে ভিডিওটি না চলে সেখানে একটি বার্তা প্রদর্শিত হয় যা নিয়ে ইতিমধ্যে আমি আরেকটি টপিকে আলোচনা করেছি। এখন আর এই সমস্যার সম্মুখীন হবেন না।

ReVanced Extended এর বিচারসমূহ:
যারা এর আগে ইউটিউব ভান্সিড ব্যবহার করেছেন তাদেরকে আশা করি বলা লাগবে না যে এই অ্যাপটির কী কী ফিচারসমূহ রয়েছে। তবে যারা জানেন না তাদেরকে জানানোর জন্য এই অ্যাপটির গুরুত্বপূর্ণ কিছু ফিচার নিয়ে আলোচনা করবো।

SponsorBlock: অ্যাপে থাকা বিভিন্ন ফিচারের মধ্যে দুর্দান্ত ফিচার হচ্ছে SponsorBlock ফিচার। এটির কাজ হচ্ছে ভিডিওর স্পন্সর কন্টেন্ট, ইন্ট্রো, আউটরো এবং রিমাইন্ডার এড়িয়ে যাওয়া।

No Ads: অ্যাপে থাকা বিভিন্ন ফিচারের মধ্যে সবচেয়ে দুর্দান্ত ফিচার হচ্ছে বিজ্ঞাপন মুক্ত এই ফিচারটি। ভিডিও দেখার সময় যদি কোনো বিজ্ঞাপন আসে তখন ভিডিও থেকে আমাদের মনোযোগ সরে যায়। এটি অবশ্যই বিরক্তিকর বিষয়। আর এই থেকে মুক্তি দিতে এই ফিচারটি।

Old Layout: এই অ্যাপটিতে ইউটিউবের নতুন ডিজাইন ব্যবহার করা হয়েছে। তবে আপনি যদি চান যে পূর্বে ইউটিউবের ডিজাইন যেমন ছিলো তেমন করে ফেলতে তাহলে এই Old Layout অপশন চালুর মাধ্যমে তা করতে পারবেন।

Shorts Component: আমরা যদি লক্ষ ইউটিউবে যখন আমরা একটি ভিডিও দেখতে যাই তখন সে ভিডিওটি পরিচালনার জন্য বিভিন্ন বিষয়ক বাটন থাকে। এখন এই বাটগুলি যদি আপনার কাছে বিরক্তিকর মনে হয়, অর্থাৎ আপনি সেগুলোকে বাদ দিতে চাচ্ছেন তাহলে আপনি চাইলে তা করতে পারবেন। যেমন: Shorts button, Shorts Shelf, Comments, Remix, Thanks and Subscription বোতামগুলির মতো শর্টস উপাদানগুলি সহজেই লুকিয়ে রাখতে পারেন।

Return Dislike: এই ফিচারটির মাধ্যমে আপনি একটি ভিডিওতে কতটি ডিজলাইক বা অপছন্দের ভোট পড়েছে তা দেখে নিতে পারবেন।

microG: আপনি যদি উক্ত অ্যাপের মাধ্যমে চ্যানেল সাবক্রিপশন করার সুবিধাভোগ করতে চান তাহলে এই ফিচারটি আপনাকে সে সুবিধা দিবে। শুধু সাবস্ক্রিপশনই না সাথে হিস্টোরি, প্লেলিস্ট সহ আরও অনেক কিছর সুবিধাভোগ করতে পারবেন।

আমি এখানে নামমাত্র কয়েকটি ফিচার নিয়ে আলোচনা করেছি। এইরকম আরও কাজের ও গুরুত্বপূর্ণ ফিচার রয়েছে এই অ্যাপটির মধ্যে। অ্যাপটি ব্যবহার করতে গেলেই বুঝতে পারবেন যে আসলে অ্যাপটি কতটা কাজের। তো আর বেশি কথা বাড়ালাম না, অ্যাপটির কার্যক্ষমতা দেখতে নিজেই ক্ষোদ ব্যবহার করে দেখেন।

আপনাদের সুবিধার্থে আমি আমার টিপস এন্ড ট্রিকসগুলি ভিডিও আকারে শেয়ার করার জন্য একটি ইউটিউব চ্যানেল তৈরি করেছি। আশা করি চ্যানেলটি Subscribe করবেন।

সৌজন্যে : বাংলাদেশের জনপ্রিয় এবং বর্তমান সময়ের বাংলা ভাষায় সকল গুরুত্বপূর্ণ বিষয়ক টিউটোরিয়াল সাইট – www.TutorialBD71.blogspot.com নিত্যনতুন বিভিন্ন বিষয়ে টিউটোরিয়াল পেতে সাইটটিতে সবসময় ভিজিট করুন।

7 thoughts on "Youtube Vanced এর বিকল্প এবং এর থেকেও সেরা অ্যাপ।"

  1. msr.official Contributor says:
    only “new pipe” is real?
    1. its_Resun Contributor says:
      New Pipe is Really op
  2. For your kind information, Youtube vanced is still working, search on google Youtube Vanced 18.02.33, and Vanced is far better than Revanced… Revanced has a lot of bugs.
  3. Rakib Author says:
    Atay onek bag valluk lag day.. Nije patch kore nilei better
  4. Freelancer Nazmul Contributor says:
    Newpipe Best এর থেকে ভালো এপ আর হতেই পারে না। একের ভিতর সব।
  5. THE JOB Contributor says:
    এটা কি বিডি আই এক্স স্পিডে চলে.?

Leave a Reply