Be a Trainer! Share your knowledge.
Home » Blogger » ব্লগার ড্যাশবোর্ড পরিচিতি | ব্লগ ডিজাইন পার্ট – ২

2 months ago (Dec 29, 2017)

ব্লগার ড্যাশবোর্ড পরিচিতি | ব্লগ ডিজাইন পার্ট – ২

Category: Blogger Tags: , , , , , by

আস-সালামুয়ালাইকুম,

কেমন আছেন সবাই ?

আশা করি আল্লাহর রহমতে ভালই আছেন।

আমি মেজবা উদ্দিন জিহাদ । এখন থেকে প্রতিদিন হাজির হব আপনাদের সামনে ব্লগ ডিজাইন সিরিজ এর পার্ট গুলা নিয়ে।চেয়েছিলাম এই পোষ্টটি রাত ১০টা বাজে করবো, কিন্তু রাতে প্রোগ্রাম থাকার কারণে পোষ্টটি এখন করা।

তাই  সেই ধারাবাহিকতার আজকে পর্বঃ ব্লগার ড্যাশবোর্ড পরিচিতি

 

ব্লগার ড্যাশবোর্ড পরিচিতিঃ

  1. New Post: এখানে ক্লিক করে নতুন পোষ্ট করতে পারবেন। প্রতিবার নতুন পোষ্ট করার সময় এই হলুদ বাটনটিতে ক্লিক করতেই হবে। 
  2. Overview এখানে ক্লিক করে জানতে পারবেন আপনার পোষ্টের কতটি কমেন্ট Approve করার জন্য Pending আছে, কতটি কমেন্ট Published করা হয়েছে, আজকে কতবার পোষ্ট দেখা হয়েছে, কতটি পোষ্ট করেছেন, আপনার ব্লগের কতজন Followers রয়েছে এবং কোথা হতে বা কোন ওয়েবসাইটের মাধ্যমে আপনার ব্লগে ভিজিটররা আসছেন ইত্যাদি ইত্যাদি।  
  3. Pages: এখানে সাধারনত ব্লগ সম্পর্কে বিভিন্ন সাফাই গাওয়া হয়। যেমন ধরুন-আপনার ব্লগ সম্পর্কে, আপনার নিজের সম্পর্কে, ব্লগের পলিসি, কনটাক্ট পেজ ইত্যাদি টাইপের বিভিন্ন পেজ তৈরী করা হয়।  
  4. Comments: আপনার ব্লগের কোন পোষ্টে কতটি কমেন্ট করা হলো, কোন কমেন্ট ডিলিট করা, কমেন্ট অনুমোদন দেওয়া এবং স্প্যাম কমেন্ট ডিলিট করার কাজে ব্যবহৃত হয়।  
  5. Google+: এটি ব্যবহার করে আপনার ব্লগার প্রোফাইল-কে Google+ Profile এর সাথে Connect করতে পারবেন। এর ফলে আপনার পোষ্টগুলি সহজে আপনার Google+ Profile এ শেয়ার করতে পারবেন। আবার ইচ্ছে করলে Disconnect করতেও পারবেন।  
  6. Stats: এখান থেকে আপনার ব্লগের ট্রাফিক সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন। এটি প্রায় Overview অপশন এর মত। তবে এখান থেকে কোন পোষ্টে কতটি View, কোন ধরনের ব্রাউজার ব্যবহার করে আপনার ব্লগে ভিজিটররা আসলো, কোন কোন দেশ হতে ভিজিটররা আপনার ব্লগ ভিজিট করলো এবং কোন Operating System ব্যবহার করে আপনার ব্লগে ভিজিট হলো ইত্যাদিসহ আরও অনেক বিস্তারিত জানতে পারবেন।  
  7. Earning: আপনার ব্লগটি যদি ভালমানের হয় এবং প্রচুর পরিমানে ভিজিটর থাকে, তাহলে Google Adsense Approved করে আপনার ব্লগে Advertisement ব্যবহার করে টাকা উপার্জন করতে পারবেন। তবে এটি এখনো বাংলা ভাষা সাপোর্ট করছে না। Adsense Approved করতে হলে আপনার ব্লগটি অবশ্যই English হতে হবে। এ নিয়ে আমরা পরবর্তীতে বিস্তারিত আলোচনা করবো।  
  8. Campagins: এটি মূলত Google AdWords এর একটি অংশ। এটির ব্যবহার করার জন্য আপনার অনেক অভীজ্ঞতা থাকতে হবে। সার্চ ইঞ্জিন অপটিমাইজ করার ক্ষেত্রে এটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।  
  9. Layout: ব্লগার টেমপ্লেট এর একটি গুরুত্বপূর্ণ অংশ হচ্ছে এই Layout. এটি ব্যবহার করে আপনার ব্লগে বিভিন্ন ধরনের Gadget ব্যবহার করতে পারবেন। ব্লগ সাজানোর ক্ষেত্রেও এটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।  
  10. Template: এটি হচ্ছে ব্লগারের প্রাণ। এটি ছাড়া ব্লগের কথা চিন্তাই করা যায় না। এটি Edit করে আপনার ব্লগের সম্পূর্ণ কাজ পরিচালনা করতে পারবেন। আপনার ব্লগে যত ধরনের ডিজাইন এবং পরিবর্তন করা দরকার তার সব কাজ এখানে করতে হবে।  
  11. Settings: এই সহজ কথাটি আমরা সবাই বুঝি। কাজেই বেশ কিছু বলতে চাচ্ছি না। এখান থেকে ব্লগের নাম, ব্লগের বিবরণ এবং ব্লগ এড্রেস পরিবর্তনসহ আরও অনেক কাজ করতে পারবেন।

 

পরবর্তী পোষ্টে যা থাকছেঃ পরবর্তী পোষ্টে আমরা ব্লগার ড্যাশবোর্ড এর সবগুলি অপশন নিয়ে আলাদা আলাদা পোষ্টে বিস্তারিত আলোচনা করবো, ইনশাআল্লাহ্। আশাকরি ২৪ওয়ার্ল্ডটিপ্স এবং ট্রিকবিডি এর  সাথে থাকবেন।আর পোষ্টটি কেমন লেগেছে কমেন্ট এ জানাবেন, কারণ আপনার একটি পজেটিভ কমেন্ট এর কারণে একটি টিউন লেখক এর টিউন লেখতে আগ্রহ বাড়ে। ধন্যবাদ

প্রথম প্রকাশিত এখানেঃ 24worldtips.ml

দয়া করে প্লিজ সবাই আমার চ্যানেলটি Subscribe করুন।  

আমার চ্যানেল লিংক দেয়ার কারনে আমি আন্তঃরিক ভাবে দুঃখিত সাপোর্ট টিম এর কাছে ।

Report

About Post: 229

JIHAD KHAN ✅

আমি এখানে শিক্ষা নিতে এবং শিক্ষা দিতে এসেছি। →ধন্যবাদ আপনাকে পোষ্ট টি পড়ার জন্য← আমার সাইট→24WorldTips.Ml

26 responses to “ব্লগার ড্যাশবোর্ড পরিচিতি | ব্লগ ডিজাইন পার্ট – ২”

  1. Naim sdq Naim sdq (Author) says:

    দেখছি কেও কমেন্ট করেনি,ভাবলাম ঘুরে আসি।
    ভাল লিখেছেন।

  2. Sumon Sumon (Contributor) says:

    apps থেকে কপি

  3. MEHEDI HASAN ARIYAN MEHEDI HASAN ARIYAN (Author) says:

    অনেক সুন্দর পোষ্ট। ভাইয়া অাপনি প্লিজ অনেক ভালো একটা টেমপ্লেট ফাইল দিয়েন।যেটা অনেক সুন্দর।

  4. Mahmud Hasan Mahmud Hasan (Author) says:

    সম্পূর্ণ কপি করা পোস্ট। পারলে নিজে থেকে লিখে পোস্ট করুন।
    ধন্যবাদ

    • JIHAD KHAN ✅ JIHAD KHAN ✅ (Author) says:

      কিছু কথা বলি মনে কিছু করবেন না আশা করি । প্রবাদে আছে চোরের মন পুলিশ পুলিশ। আপনাদের কিছু ফাউল লোকেদের কারণে অনেক টিউনার টিউন করতে চায় না , আপনাদের মত লোকেরা কিছু তো শিক্ষাতে পারবেন না আবার অন্যদের শিক্ষাতেও দিবেন না। ধন্যবাদ ।

  5. Sumon Sumon (Contributor) says:

    সরি……….post ta copy na

  6. Ripon1122 Ripon1122 (Contributor) says:

    Vai Amartai To Earnings Options Ase Na…

  7. Ripon1122 Ripon1122 (Contributor) says:

    Vai Amartai Earnings Option Nai,,,Ota Anbo Kibabe

  8. Muminul Islam Muminul Islam (Contributor) says:

    ওয়ার্ডপ্রেস ga.mi.cf ডোমেইন এড করবো কিভাবে একটু হেল্প করবেন

  9. Arham Araf Arham Araf (Author) says:

    ভাই,
    এখন তো Adsense বাংলা সাপোর্ট করে!
    😮

Leave a Reply