আসসালামু আলাইকুম !
আমরা এমন হয়ে পরেছি যে, দিনে একবার হলেও আমাদের ইন্টারনেটের জগতে প্রবেস করতেই হবে । আমরা কোন না কোন কাজ ইন্টারনেটে করেও থাকি , যেমন ফেসবুক, ইউটিউব, ইনস্টাগ্রাম আরো বিভিন্ন ওয়েবসাইট ভিজিট করে থাকি । যেহেতু আমরা অনলাইনে সময় দিয়েই থাকি বিভিন্ন সামাজিক অসামাজিক ওয়েবসাইটে , আমরা পারি না এই সময় টুকুতে ভাল কিছু শিখতে? তাও আবার অনলাইনে! হ্যা আমরা অবশ্যই পারি ভাল কিছু শিখতে । চলেন আমরা নিজে নিজেই নিজের বিভিন্ন স্কিল শিখতে পারি এমন কয়েকটি বাংলাদেশের শিক্ষামুলক ওয়েবসাইটের সাথে আমরা পরিচিত হই

 

www.10minuteschool.com
টেন মিনিট স্কুল বাংলাদেশের সর্ববৃহৎ অনলাইন স্কুল । এই স্কুলে সবকিছু বিনামুল্যে শিখানো হয় । এই বিসাল ওয়েবসাইট এর অ্যাডমিন আয়মান সাদিক স্যার । তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে আইবিএ পাস করে এই টেন মিনিট স্কুল প্রতিস্থা করে । আয়মান সাদিক এমন একজন মানুষ তার সম্পর্কে বলতে গেলে তা বলে শেষ করা যাবে না । আর এমন মানুষ খুজে পাওয়া কঠিন যে আয়মান সাদিক কে চেনে না । তাই নতুন করে তাকে চেনানোর কোন প্রয়োজন মনে করছি না । চলেন আর বেশি কথা না বলে টেন মিনিট স্কুল কি? এটা দিয়ে কি করা জায়? তা অল্প অল্প করে জেনে নেই কি বলেন!

একাডেমিক এর ১ম শ্রেণী থেকে ৮ম শ্রেণী পর্যন্ত সব বিষয়ের ক্লাস ভিডিও টিউটোরিয়াল আকারে দেওয়া আছে । এমনকি জেএসসি, এসএসস, এইচএসসি এবং অ্যাডমিশন পরিক্ষার ভিডিও টিউটোরিয়াল আকারে দেওয়া আছে । এবং টেন মিনিট স্কুল ফেসবুক পেজে লাইভ ক্লাস নিয়ে থাকে ভিবিন্ন স্কুলের শিক্ষকেরা ।

আপনার একাডেমিক পড়াশুনা ভাল লাগছে না বা আপনার হাতে অনেক সময় আছে ? নতুন কিছু শিখতে চান? তাহলে আপনি টেন মিনিট স্কুলের ওয়েবসাইটে চলে আসুন । এখানে Skill-development নামে একটি কেটাগরি আছে সেখানে আপনি মাইক্রোসফট অফিস থেকে শুরু করে ফটোসপ, ভিডিও এডিটিং এবং কিভাবে একটি সিভি তৈরি করতে হয় আপনি শিখে নিতে পারেন একডম বিনামুল্যে । টেন মিনিট স্কুলের একটি ব্লগ আছে এখানে বিভিন্ন ধরনের অনুপ্রেরণামুলক, শিক্ষামুলক পোস্ট করা হয় । এই পোস্ট গুলো পড়ে অনেক শিখতে বা জানতে পারবেন । আপনার যদি যে কোন বিষয়ে ভাল যানেন এই বিষয়ে আপনি আর্টিকেল লিখে টেন মিনিট স্কুলে ব্লগে পোস্ট করতে পারেন । শুধু ব্লগ নয় আপনি টেন মিনিট স্কুলে ক্লাসও নিতে পারবেন ।

 

searchenglish.com

আমাদের শিক্ষাব্যাবস্থা দিন দিন অনেক উন্নতি হচ্ছে । আমাদের দেশের চাকরি বাজারে বরাবরের মত এখনো খরা পরে আছে । এখন এমন অবস্থা হয়ে দারিয়েছে যে একটি চাকরি সোনার হরিণ । একটি ভাল মানের চাকরি পেতে হলে আমাদের অবশ্যই ইংরেজি টা ভাল করে শিখতে হবে । তার জন্য রাজিব আহম্মেদ স্যার searchenglish একটি ওয়েবসাইট খুলেছেন । চলেন আর বেশি কথা না বলে সার্চ ইংলিস সম্পর্কে কিছু জেনে নেই ।

সার্চ ইংলিশ এমন একটি ওয়েবসাইট যার মাধ্যমে আপনি খুব সহজে ইংরেজী শিখতে পারবেন । সার্চ ইংলিশ এর বিসাল বড় একটি সার্চ ইংলিস নামে ফেসবুক গ্রুপ আছে। আর এই গ্রুপের অ্যাডমিন রাজিব আহম্মেদ স্যার এর কয়েকটি সক্ত ভক্ত নিয়ম আছে । নিয়ম গু্লো হলোঃ

১। সার্চ ইংলিশ ফেসবুক গ্রুপে নিয়মিত সময় দিতে হবে এবং গ্রুপের পোস্ট গুলো পড়ে এক দিনে কমপক্ষে ৩০ টা কমেন্ট কর‍্তে হবে।

২। গ্রুপের কোন পোস্ট ও কমেন্টের ভুল ধরা যাবে না, আর যে ব্যাক্তি ভুল ধরবে তাকে সাথে সাথেই গ্রুপ থেকে ব্লক করে দেওয়া হয়।

৩। কমপক্ষে ১০০ দিন ফেসবুকের পোস্ট গুলো পরে কমেন্ট করতে হবে এবং searchenglish.com সাইটের রিডিং সেকশন এর জিরো কেটাগরির পোস্ট গুলো পাঁচ থেকে দশ বার করে পরতে হবে ।

৪। বোর্ড বই, ইংলিশ ফর টুডে ১ম থেকে দ্বাদশ শ্রেনীর বই পরতে হবে ।

৫। এখন হল খুবই গুরুত্বপুর্ন একটি বিষয় তা হল অনলাইন অয়ার্কসোপ। আপনি যদি এক বছর অয়ার্কসোপ করতে পারেন আর এই অয়ার্কসোপ আপনাকে রাজিব আহম্মেদ স্যার এমন ভাবে গাইডলাইন করবে তা এক বছরেই  ইংলিশ হবে পানির মত সহজ ।

৬। অনার্স লেভেলের ইংরেজি সাহিত্যের বই গুলো পরতে হবে।

আর যারা এই সক্ত ভক্ত নিয়ম গুলে মেনে চলবে তারাই এক বছরের মধ্যেই ইংরেজি শিখতে পারবেন । রাজিব আহম্মেদ স্যারে এই সক্ত ভক্ত নিয়ম গুলো মেনেই ১০০০+ ছাত্র ছাত্রী  সাক্সেস হতে পেরেছেন । আর আমার কাছে মনে হয় না স্যরের সক্ত ভক্ত নিয়ম গুলো খুব একটা কঠিন ।

 

blog.digitalskillsbd.com
বর্তমানে আইসিটি বিষয়ে জ্ঞান ছাড়া কোন কিছু কল্পনা করাই জায় না । আমাদের চাকরির ক্ষেত্রও কম্পিউটার জানা ধরকার । কম্পিউটার ছাড়া এখন কোন কিছু করা সম্ভব হয়ে উঠে না । তাই আমাদের সকলকেই আইসিটি সম্পর্কে জানতে হবে । আর এই আইসিটি সম্পর্কে জানতে হলে blog.digitalskillsbd.com এই সাইট থেকে ঘুরে আসতে পারেন । চলেন আমরা দেখে আসি এই digitalskillsbd থেকে কি কি শিখতে বা জানতে পারব ।

digitalskillsbd এই ব্লগে বিভিন্ন ধরনের প্রায় ১০০০+ পোস্ট আছে । এই পোস্ট গুলে পড়ে আপনি জানতে পারবেন বিভিন্ন ধরনের টেক নিউজ , কিভাবে একটি ওয়েবসাইট তৈরি হয় , পডকাস্ট কি?, কিভাবে ইউটিউবে ভিডিও তৈরি করতে হয় আরো অনেক বিষয়ে পোস্ট আছে এই ব্লগে । সার্চ ইংলিশ এর মত digitalskillsbd এর ও ফেসবুক গ্রুপ আছে। এই ফেসবুক গ্রুপে টেকনিক্যাল বিষয়ে পোস্ট করা হয় । আবার গ্রুপে বিভিন্ন ধরনের টেকনিক্যাল বিষয়ে আড্ডা দেওয়া হয় । এই আড্ডাতে আপনি অনেক কিছু শিখতে পারবেন ।

 

মোবাইল স্পেসিফিকাশন, মোবাইল রিভিউ, অ্যান্ড্রয়েড অ্যাপ রিভিউ দেখতে আমার ওয়েবসাইট টি ভিজিট করতে পারেন

www.mobilealo.com

15 thoughts on "[Website Review] বাংলাদেশের সবচেয়ে জনপ্রিয় ৩ টি শিক্ষামুলক ওয়েবসাইট"

  1. Labib Labib Author says:
    ভালো মানের পোষ্ট করেছেন। অনেক কিছু জানতে পারলাম।
    1. Rofiq khan Rofiq khan Author Post Creator says:
      tnx brother
  2. gsm sohan gsm sohan Author says:
    valoi post korecen
      1. gsm sohan gsm sohan Author says:
        স্বাগতম
  3. hamim1122 hamim1122 Contributor says:
    সুন্দর পোস্ট।

    শেষের দুইটা গ্রুপে জয়েন আছি।

    1. Rofiq khan Rofiq khan Author Post Creator says:
      tnx bro
    1. vai
      apni ki type korte parenna
      onk post e 😛 eta emoji use kortecen
      +??
      1. Rofiq khan Rofiq khan Author Post Creator says:
        sorry! apnar kitha bujte parlam na!

Leave a Reply