যদি আপনি ব্লগার থেকে ওয়ার্ডপ্রেস এ মাইগ্রেট করে থাকেন তবে বড় সমস্যা হয়ে যায় সার্চ ইঞ্জিনে ইনডেক্স করা লিংক। 

কারন ওয়ার্ডপ্রেস চলে গেলেই সব শেষ নয় আপনার ইনডেক্স করা লিংক গুলোতে যখন ভিজিটর আসবে তখন দেখাবে 404 Error. যা আপনার সাইট Rank এর জন্য অনেক বড় সমস্যা হয়ে দাঁড়াবে।

আর ভিজিটর যখন আপনার নির্দিষ্ট কন্টেন্ট খুজে পাবে না তৎক্ষণাৎ আপনার সাইট থেকে চলে যাবে। যদিও আপনার সাইটে সেই আর্টিকেল টি রয়েছে কিন্তু লিংকটিতে মিল না থাকায় ভিজিটরের কাছে তা পৌছাতে পারে নি। এর এভাবে যখন ভিজিটর কমতে থাকবে আপনি হারাবেন সাইট Rank এবং Visitor সাথে সাইট Revenue আর পাশাপাশি পেয়ে যাবেন Bounce Rate.


এখন আপনি যদি এই সমস্যার সমাধান না করেন তবে কি হবে আপনার সেই Index করা Link গুলো সার্চ ইঞ্জিনে থাকবে ঠিক কিন্তু আপনি তা থেকে কোন ভিজিটর পেলেও তা সাথে সাথে হারাবেন। তাই আপনার Rank ধরে রাখতে হলে সবার আগে নজর দিতে হবে Redirection এর দিকে যা আপনার SEO Result এ প্রভাব ফেলবে।


প্রথমত আপনি যদি Permalink এর মাধ্যমে Redirect করার কথা ভেবে থাকেন তবে আপনি কিভাবে লিংক সেট করবেন। নিশ্চই নিচের নিয়মেঃ-


Blogger এর লিংক এর সিস্টেম টা হচ্ছে প্রথমে আপনার সাইটের নাম যেমন DarkMagician.Xyz এর পর  / Year (2020) / এরপর আসবে মাস Month (03) / আর সবশেষে Post Title.


আর আপনি কিভাবে Permalink সেট করতেন /%year%/%monthnum%/%postname%/.

আমি Sure যে আপনি ঠিক এভাবেই সমাধানের চেষ্টা করবেন কিন্তু তারপরেও সমস্যা থেকে যায়।

যেমন আপনার blogger এর Post এর টাইটেল এর সাথে যদি ওয়ার্ডপ্রেস সাইটের টাইটেল না মিলে তবে এখানেও আপনার কষ্টের জন্য পাবেন সম্পূর্ণ জিরো মার্ক।


এখন আপনিও হয়তো ভাবছেন Redirection এর সমাধান কি হতে পারে ?


জি এর সমাধান আমি দিয়ে দিচ্ছি আপনাকে একটি Plugins ব্যবহার করতে হবে। আর সাথে যে সেটিংস টি করতে হবে তা নিচে উল্লেখ করছি।


 প্রথমে নিচের লিংক থেকে ডাউনলোড করে নিন Plugins টি আর পাশাপাশি আপলোড করে দিন Add New Plugins সেটিংস এ গিয়ে।Upload হয়ে গেলে এবার Active করে দিন এবং এরপর যা করতে হবে নিচে দেখুন।


Redirection WordPress Plugins Link


এবার আপনার Setting থেকে WP 404 Auto Redirect to Similar Post এ প্রবেশ করুন এবং নিচের মত Set করে Save বাটনে ক্লিক করুন।

এবার আপনার যত ভিজিটর Dead Link এ প্রবেশ করবে আপনার এই Plugins টি সেই ভিজিটর কে  লিংকের Keyword,Title,Heading এর সাথে মিল আছে এমন পোষ্টে Redirect করবে যার ফলে আপনার Visitor Loss হবেনা আর সাথে Site Rank.


তাহলে আশা করি আপনার এই SEO Rank Redirection Problem এর সমাধান দিতে পেরেছি তাই যদি ভালো লেগে থাকে তবে লাইক, কমেন্ট এবং শেয়ার করে অন্যদের জানাতে ভুলবেন না কিন্তু।


আর্টিকেল থেকে বিদায় নিচ্ছি আবার দেখা হবে অন্য কোন সময়ে নতুন কিছু নিয়ে তবে আপনি চাইলে ঘুরে দেখতে পারেন আমার ক্ষুদ্র সাইট।


www.DarkMagician.Xyz


সৌজন্যেঃ সাইবার প্রিন্স

Leave a Reply