আপনারা যারা ওয়াইফাই এর মাধ্যমে ইন্টারনেট ব্যবহার করে থাকেন তাদের জন্যই আমার আজকের এই পোস্ট। আর হ্যাঁ, গত কিছুদিন আগে ওয়াইফাই বিষয়ের উপর একটি পোস্ট করেছিলাম এবং সেখানে বলেছিলাম যে, এইরকম কাজের আরেকটি পোস্ট করব। পোস্টের শিরোনাম অনুযায়ী আপনি যদি আপনার বাসায় বা দোকানে অথবা অন্য কোথাও ইন্টারনেট ব্যবহার করার জন্য ওয়াইফাই এর ব্যবস্থা করেন। এখন হুটহাট যে কেউ আপনার বাসায় আসলো এবং ওয়াইফাই সার্চ করার পর জানতে পারলো যে, আপনার বাসায় ওয়াইফাই আছে। আর তখনই আপনার কাছ থেকে ওয়াইফাই এর পাসওয়ার্ড জানতে চায়। আর এতেই আপনি বিরক্তবোধ করেন। এছাড়াও আপনি চাচ্ছেন যে, কারো সাথে আপনার ওয়াইফাই এর ইন্টারনেট শেয়ার না করতে। কিন্তু সার্চ দিয়ে পাওয়ার কারণে আপনি তাকে না বা নিষেধ করতে পারতেছেন না। তাই আমার এই পোস্টটি খুব কাজে আসবে।

কারণ আমি আজকে দেখাবো যে, কিভাবে আপনি আপনার ওয়াইফাই এর নাম হাইড করে রাখবেন। যাতে করে কেউ আর সার্চ দিলে আপনার আর ওয়াইফাই এর নাম খুজে পাবে না। এতে করে আর বলতেও পারবে না যে আপনার ওয়াইফাই আছে কিনা।

এছাড়াও আমার গত ওয়াইফাই বিষয়ক পোস্ট (কিভাবে এক রাউটারের মধ্যে দুইটি ওয়্যারলেস নেটওয়ার্ক তৈরি করবেন) এর শেষে উল্লেখ করেছিলাম যে, যেহেতু আমরা সেখানে দুইটি নেটওয়ার্ক তৈরি করেছি। প্রথম নেটওয়ার্কটি আপনি আপনার জন্য রাখবেন। আর দ্বিতীয়টি আপনি অন্যান্যদের সাথে শেয়ার করবেন। তো সেখানের প্রথম নেটওয়ার্কটি যেহেতু আপনি ব্যবহার করবেন। তাই সেটি কারো সাথে শেয়ার করতে না চাইলে হাইড করে রাখতে পারেন। যা আমি নিচে দেখাতে যাচ্ছি। এই বিষয়টি নিয়েই আমি গত পোস্টে বলেছিলাম যে আরেকটি কাজের পোস্ট করব।

আপনার নিশ্চই মনে আছে আমার আগের পোস্টটি টিপিলিংক রাউটার নিয়ে করা। ঠিক এটিও তেমনি টিপিলিংক রাউটার নিয়েই করা। তো টিপিলিংক রাউটারে আপনি আপনার ওয়াইফাই নেটওয়ার্কটি হাইড করে রাখতে চাইলে আপনার মোবাইল বা কম্পিউটারের যেকোন একটি ব্রাউজার ওপেন করে এই লিংকে http://192.168.0.1/ প্রবেশ করুন এবং ইউজার আইডি আর পাসওয়ার্ড দিয়ে লগইন করুন।

লগইন করার পর উপরের স্ক্রিনশটের মত আসবে। এখানে আপনাকে Wireless লেখাটিতে ক্লিক করতে হবে।

ক্লিক করার পর দেখুন উপরের স্ক্রিনশটের মত এসেছে। এখানে দেখুন Enable SSID Broadcast লেখা আছে। এটিতে টিকমার্ক দেওয়া আছে। আপনার কাজ হলো এটির টিকমার্ক তুলে দেওয়া। টিকমার্ক তুলে দিয়ে Save বাটনে ক্লিক করুন। ব্যাস আপনার কাজ শেষ।

এইবার আপনার মোবাইলের ওয়াইফাই লাইন ফরগেট দিয়ে অথবা অন্য কোন মোবাইল থেকে সার্চ দিয়ে দেখুন আপনার ওয়াইফাইটি খুজে পাবেন না। এইভাবে অন্যদের থেকে আপনার ওয়াইফাইটি হাইড করে রাখতে পারবেন। তবে চিন্তা করার কোন কারণ নাই। কারণ আপনার মোবাইলে একবার কানেক্ট করে রাখলে পরবর্তীতে এটি অটো আপনার মোবাইলে ওয়াইফাই চালু করলে চলে আসবে। শুধু নতুন কোন মোবাইলে সার্চ দিলে আসবে না। আর যদি কোন নতুন মোবাইলে কানেক্ট করতেই হয় তাহলে ম্যানুয়ালি তা করা লাগবে।

আপনাদের সুবিধার্থে আমি আমার টিপস এন্ড ট্রিকসগুলি ভিডিও আকারে শেয়ার করার জন্য একটি ইউটিউব চ্যানেল তৈরি করেছি। আশা করি চ্যানেলটি Subscribe করবেন।

সৌজন্যে : বাংলাদেশের জনপ্রিয় এবং বর্তমান সময়ের বাংলা ভাষায় সকল গুরুত্বপূর্ণ বিষয়ক টিউটোরিয়াল সাইট – www.TutorialBD71.blogspot.com নিত্যনতুন বিভিন্ন বিষয়ে টিউটোরিয়াল পেতে সাইটটিতে সবসময় ভিজিট করুন।

22 thoughts on "সবার কাছ থেকে ওয়াইফাই নেটওয়ার্কের নাম হাইড করে রাখুন!"

  1. Tahasan Tanvir Contributor says:
    Gust Network Ar Nam Hide Kora Jabe
    1. Mahbub Pathan Author Post Creator says:
      na
  2. saiful Contributor says:
    amar device name change korbo kivabe. jeno admin bujhte na pare
    1. Mahbub Pathan Author Post Creator says:
      er jonno apnake admin pannel er user id & password jante hobe.
    2. Hasan Sarker Contributor says:
      Setting theke ➡️About phone a giye name change korun,,,,ata Samsung device a kora jai,,,,onno device a hoy kina ami sure jani na🙂
  3. Khoka Contributor says:
    Bhai apni ki notun wifi user naki?
    Egula motamoti sobai jane eta post korar ki ache bujhlam na.
    1. Mahbub Pathan Author Post Creator says:
      sorry apnake dukkho dewar jonno
  4. xD Abubokor Contributor says:
    নতুন নতুন রাউটার কিনলে যা হয় আরকি 😂😂
    1. Mahbub Pathan Author Post Creator says:
      হা, হা, হা।
  5. Palash chandra P Contributor says:
    Thanks for helpful post.
    1. Mahbub Pathan Author Post Creator says:
      wlc
  6. TAEN HASAN Contributor says:
    onek valo Post thanks
    1. Mahbub Pathan Author Post Creator says:
      wlc
  7. ishan Contributor says:
    ৭ বছর আগে থেকে জানি,তখন থেকে এখনও আমার রাউটারের নেটওয়ার্ক হাইড করা👀👋🤸🏄🎣
    1. Mahbub Pathan Author Post Creator says:
      ও আচ্ছা, আচ্ছা।
  8. Md Rahim Ali Contributor says:
    কিভাবে অন্যজন পাসওয়ার্ড জানলেও ই-মেইল এপ্রুভ ছাড়া ওয়াই-ফাই নেটওয়ার্ক ব্যবহার করতে পারবে না? এরকম সিস্টেম জানা থাকলে জানাবেন প্লিজ,,,
    1. Mahbub Pathan Author Post Creator says:
      ঠিকাছে ভাই চেষ্টা করব।
    2. Md Rahim Ali Contributor says:
      ঠিক আছে ভাই,,,
  9. Morshalin Contributor says:
    আমি হাইড করার পর রাউটার এ রিবুট করেছিলাম, আর কানেক্ট হয় না, তখন আবার রাউটার নামিয়ে রিসেট মারসি
    1. Mahbub Pathan Author Post Creator says:
      কানেক্ট না হলে ভয়ের কিছু নেই এবং রাউটার রিসেট মারার দরকার নাই। আপনি শুধু যখন দেখবেন কানেক্ট হয় না। তখন আপনার ওয়াইফাইটি ম্যানুয়ালি অ্যাড করে নিবেন। তাহলে দেখবেন আবার পুনরায় কানেক্ট হয়ে যাবে।
  10. Morshalin Contributor says:
    Manually mane ki?
    1. Mahbub Pathan Author Post Creator says:
      অর্থাৎ ওয়াইফাই অটো সার্চের মাধ্যমে না আসলে অ্যাড নেটওয়ার্কের মাধ্যমে অ্যাড করে নিতে হয়।

Leave a Reply