আপনাকে প্রথমে অভিনন্দন, কারণ আমি এমন দু’টি ভাষার কথা বলবো, যে দু’টিই শুরু করার জন্য একদম উপযোগী ভাষা।

 

এখন আপনি কোন ভাষাটি নির্বাচন করবেন, তা সম্পূর্ণ ভাবে নির্ভর করবে আপনি এখন জীবনের কোন পর্যায়ে আছেন, এরপর কোন ক্ষেত্রে (field -এ) যেতে চাইছেন ইত্যাদির উপর।

 

আপনি কি কম্পিউটার বিজ্ঞানের ছাত্র? 

তাহলে আপনাকে প্রথমে সি -ই শিখতে হবে। কারণ আপনার কোর্সে সি প্রথমে শেখান হবে। পাইথন না-ও শেখান হতে পারে।

 

সি শিখলে আপনি যন্ত্রের অনেক কাছাকাছি থাকবেন। আপনি নিজে হাতে করে কম্পিউটারের মেমরিতে জায়গা অ্যালোকেট করতে শিখবেন, ঠিকানা (adress) অনুযায়ী বিভিন্ন অপারেশন করতে পারবেন, যন্ত্র সম্পর্কে এবং কম্পিউটার বিজ্ঞানের নানা ধারণার সম্পর্কে আপনার জ্ঞান হবে। কম্পিউটার বিজ্ঞানে কেরিয়ার করতে চাইলে আপনাকে এই পথ ধরে হাঁটতেই হবে। তাই যদি আপনি কম্পিউটার বিজ্ঞানে কেরিয়ার করতে চান, তাহলে সি দিয়ে শুরু করুন।

 

আপনি যদি একজন স্কুল-পড়ুয়া হন, এবং কম্পিউটার বিজ্ঞানে কেরিয়ার করার কথা ভাবছেন, কিন্তু আপনি নিশ্চিত নন আপনার এই বিষয়টা ভাল লাগবে কি না, আপনি একটু পরীক্ষা করে দেখতে চাইছেন, কোডিং আপনার কেমন লাগবে, তাহলে আপনি পাইথন দিয়ে শুরু করুন। মনে রাখতে হবে প্রোগ্রামিং আর কম্পিউটার বিজ্ঞান এক নয়, আলাদা জিনিস। তবে সেই আলোচনা এই উত্তরের বিষয়বস্তু নয়।

 

দিয়ে যদি আপনার কোডিং, তার লজিকের ব্যবহার, তার ক্ষমতা ইত্যাদি খুব ভাল লেগে যায়, আপনি কম্পিউটার বিজ্ঞান সম্পর্কে আরও জানতে আগ্রহী হন, এবং এই দিকে কেরিয়ার করায় আরও এক ধাপ অগ্রসর হতে চান তাহলে পাইথন শিখে নিয়ে, সি শেখা শুরু করুন।

 

আপনি হয়তো ভাববেন, এত ঘুরিয়ে সি শেখার দরকার কী? আসলে পাইথন দিয়ে প্রোগ্রাম লেখার চাইতে সি দিয়ে প্রোগ্রাম লেখা শুরু করতে অপেক্ষাকৃত বেশি সময় দিতে হবে। কারণ, মৌলিক সংখ্যা বের করা, হ্যালো ওয়র্ল্ড লেখা, ইত্যাদি অকাজের (trivial) প্রোগ্রাম লেখার চেয়ে বেশি কিছু করতে গেলে, অর্থাৎ বাস্তব জগতে কাজে লাগে, এমন প্রোগ্রাম লিখতে চাইলে পাইথনের তুলনায় সি -তে পরিশ্রম বেশি, এবং অনেক বেশি ধারণার সম্পর্কে জ্ঞান থাকা প্রয়োজন।

 

এবার আসি, তাদের কথায়, যাঁরা নিশ্চিত, যে তাঁরা কম্পিউটার বিজ্ঞানে কেরিয়ার গড়বেন না, নিজের পেশার কাজে কোন অটোমেশনের জন্য পাইথন কাজে লাগাবেন, নিজের কম্পিউটারের নানারকম একঘেয়ে কাজ স্বয়ংক্রিয় করার জন্য প্রোগ্রামিং শিখতে চান, অথবা ছাত্র/গবেষক হিসেবে গবেষণাগারে নানারকম গণনার কাজের জন্য প্রোগ্রামিং শিখবেন, অথবা আধুনিক (এবং প্রয়োজনীয়) গণিত বা পরিসংখ্যান শিক্ষার জন্য একটা · শিখবেন, তাঁদের জন্য পাইথন একেবারে আদর্শ। সি শেখার কোন প্রয়োজনই নেই। শুধু পাইথন শিখলেই হবে।

 

কম্পিউটার বিজ্ঞান, কম্পিউটারের গঠন, কার্যকলাপের সম্পর্কে ধারণা না থাকলেও পাইথন দিয়ে অনেক গুরুত্বপূর্ণ কাজ করা যায়।

 

এতক্ষণ যা বললাম, তা সহজে বোঝার জন্য একটা ফ্লো-চার্ট বানিয়ে দিলাম-

অনেকে আছেন, যাঁরা সিদ্ধান্ত নিয়ে ফেলেছেন, তাঁরা ওয়েব ডিসাইন করবেন, তাঁরা এদু’টোর কোনটাই না শিখে HTML → CSS → Javascript -এই পথ ধরুন।

 

পরে ব্যাকএন্ডের জন্য প্রয়োজন পড়লে, পাইথন এবং এর দু’টি জনপ্রিয় ওয়েব ফ্রেমওয়ার্কের কাজ শিখে নেবেন।

 

এই প্রশ্নটা করেছেন মানে, ধরে নেওয়া হয়েছে, আপনি প্রোগ্রামিং শেখার জন্য যথেষ্ট মোটিভেটেড এবং উৎসাহিত। আপনি যদি নিজের ভাই-বোন-ভাইপো-সন্তান ইত্যাদিকে প্রোগ্রামিং এ উৎসাহিত করতে চান, HTML দিয়ে শুরু করাই বুদ্ধিমানের কাজ। তবে এটা কোন প্রোগ্রামিং ভাষা নয়।

ধন্যবাদ ৷

8 thoughts on "[Cool] সি প্রোগ্রামিং না পাইথন কোন ভাষা ভালো শিখার জন্য উপযোগী"

  1. Abdus Sobhan Abdus Sobhan Author says:
    আপনি কি কম্পিউটার বিঙানের ছাত্র?

    আপনি কি কম্পিউটার বিজ্ঞানের* ছাত্র?



    1. sopon sopon Author Post Creator says:
      ধন্যবাদ ৷ ভুলটা ধরে দিবার জন্য ৷
    1. sopon sopon Author Post Creator says:
      Well
    1. sopon sopon Author Post Creator says:
      Well
    1. sopon sopon Author Post Creator says:
      Thank you

Leave a Reply