শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, ‘বাধ্যতামূলক অবৈতনিক শিক্ষা অষ্টম শ্রেণি পর্যন্ত করা হবে। সেই লক্ষ্যে বুধবার প্রাথমিক শিক্ষার স্তর পঞ্চম শ্রেণি থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত উন্নীত করা হয়েছে। যা প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অধীনে পরিচালিত হবে।

বৃহস্পতিবার বিকেলে জাতীয় শিক্ষা ব্যবস্থাপনা একাডেমি (নায়েম) মিলনায়তনে অনুষ্ঠিত তৃতীয় ইংলিশ ল্যাঙ্গুয়েজ টিচিং (ইএলটি) কোর্সের সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

শিক্ষামন্ত্রী বলেন, ‘এখন পঞ্চম শ্রেণি পর্যন্ত বাধ্যতামূলক শিক্ষা। যার ব্যয় প্রত্যেক শিক্ষার্থীর জন্য সরকার বহন করে। যা অতীতে চতুর্থ শ্রেণি পর্যন্ত ছিল। অষ্টম শ্রেণি পর্যন্ত বাধ্যতামূলক শিক্ষা চালু করার লক্ষ্যে প্রাথমিক শিক্ষাকে অষ্টম শ্রেণি পর্যন্ত উন্নীত করা হয়েছে।

তিনি আরো বলেন, ‘এর ফলে অষ্টম শ্রেণির নিচে পড়াশোনা করা কোনো নাগরিক থাকবে না। উন্নয়ন, ডিজিটাল বাংলাদেশ নির্মাণের পূর্বশত আধুনিক জ্ঞান ও উন্নত প্রযুক্তিতে দক্ষ জনশক্তি। আমাদের শিক্ষার্থীদের সর্বাধুনিক জ্ঞান, বিজ্ঞানে শিক্ষিত, দক্ষ করতে শিক্ষার গুণগত দিক থেকে আমূল পরিবর্তন করতে চাই। যাতে আধুনিক, উন্নত বাংলাদেশের নির্মাতারা বিশ্ব নাগরিক হতে পারে।

Leave a Reply