বিশ্বজুড়ে এখন স্মার্টফোনের চাহিদা বাড়ায় খারাপ পরিস্থিতি বিরাজ করছে ফিচার ফোন বাজারে। এ পরিস্থিতিতে ডিভাইস নির্মাতাদের অনেকেই ব্যবসায় গুটিয়ে নিচ্ছে। এমনকি মার্কিন প্রভাবশালী সফটওয়্যার কোম্পানি মাইক্রোসফটের অধিকৃত নকিয়ার সেলফোন বিভাগ এখন বড় ধরনের লোকসানি ব্যবসায় পরিণত হয়েছে। এ অবস্থায় নকিয়া ফিচার ফোন বিভাগ বিক্রির সিদ্ধান্ত নিয়েছে মাইক্রোসফট। ফিনল্যান্ডভিত্তিক নকিয়ার কাছ থেকে অধিকৃত এ বিভাগ ৩৫ কোটি ডলারে কিনছে তাইওয়ানের চুক্তিভিত্তিক ইলেকট্রনিক পণ্য নির্মাতা ফক্সকন টেকনোলজি গ্রুপের অধীনে এফআইএইচ মোবাইল লিমিটেড। মাইক্রোসফট কর্তৃপক্ষ জানিয়েছে, চুক্তি অনুযায়ী শুধু নকিয়া ব্র্যান্ডের ফিচার ফোন ব্যবসায় বিক্রি করা হচ্ছে। উইন্ডোজ ১০ অপারেটিং সিস্টেমভিত্তিক মোবাইল ডিভাইস নির্মাণ অব্যাহত থাকবে।

 

২০১২ সাল পর্যন্ত বিশ্বের সর্ববৃহৎ সেলফোন উৎপাদনকারী ছিল নকিয়া। কিন্তু টাচস্ক্রিন ডিসপ্লের আবির্ভাব ও গুগলের অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের সাথে তাল মিলিয়ে ডিভাইস সরবরাহ না করায় প্রতিযোগিতায় পিছিয়ে পড়ে বহুজাতিক প্রতিষ্ঠানটি। সর্বশেষ ঘুরে দাঁড়ানোর চেষ্টায় ব্যর্থ হয়ে ২০১৩ সালের সেপ্টেম্বরে ৭১৭ কোটি ডলারে নকিয়ার সেলফোন বিভাগ অধিগ্রহণ করে সফটওয়্যার কোম্পানি মাইক্রোসফট।

 

ফক্সকন টেকনোলজি গ্রুপ এইচএমডি গ্লোবাল নামে একটি প্রতিষ্ঠানের সাথে যৌথভাবে নকিয়া ফিচার ফোন বিভাগ কিনছে। এখন থেকে নকিয়ার ব্র্যান্ড নাম ব্যবহার করে ফোন ও ট্যাব তৈরি করবে এইচএমডি গ্লোবাল। নকিয়া ফিচার ফোন বিভাগের প্রায় চার হাজার ৫০০ কর্মী ফক্সকনের অধীনে কোম্পানির হয়ে কাজ করতে পারবেন।

Leave a Reply