আসসালামু আলাইকুম

সবাই কেমন আছেন?আশা করি সবাই ভালো আছেন।আর আপনাদের দোয়ায় আলহামদুলিল্লাহ আমিও ভালো আছি।

(১)ভয় পাওয়ার কোনো কারণ নেই
সার্টিফিকেট নম্বরপত্র বা প্রবেশপত্র যদি হারিয়ে ফেলেন সার্টিফিকেট হারিয়ে ভীষণ চিন্তায় পড়ে যান অনেকেই। কী করবেন, কিভাবে সার্টিফিকেট ফিরে পাবেন তা বুঝতে না। সার্টিফিকেট বা এ ধরনের মূল্যবান শিক্ষাসংক্রান্ত কাগজপত্র হারালে বা নষ্ট হয়ে গেলে ঘাবড়ানোর কিছু নেই।
(২)তাড়াতাড়ি পদক্ষেপ নিবেন
প্রথমে যা করবেন ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান জানালেন, সার্টিফিকেট, নম্বরপত্র বা প্রবেশপত্র হারিয়ে গেলে দেরি না করে এ বিষয়ে দ্রুত পদক্ষেপ নেয়া উচিত। এর জন্য প্রথমে আপনার এলাকার নিকটবর্তী থানায় একটি সাধারণ ডায়েরি (জিডি) করতে হবে। জিডির একটি কপি অবশ্যই নিজের কাছে রাখতে হবে।
(৩)পএিকায় বিজ্ঞাপন
এরপর যে কোনো একটি দৈনিক পত্রিকায় বিজ্ঞপ্তি দিতে হবে। বিজ্ঞপ্তিতে নাম, শাখা, পরীক্ষার কেন্দ্র, রোল নম্বর, পাসের সাল, বোর্ডের নাম এবং কিভাবে সার্টিফিকেট, নম্বরপত্র অথবা প্রবেশপত্র হারিয়েছেন তা সংক্ষেপে উল্লেখ করতে হবে।
(৪)ব্যাংক ড্রাফট্
এরপর নির্ধারিত ফি সোনালী ব্যাংকের ডিমান্ড ড্রাফটের মাধ্যমে বোর্ডের সচিব বরাবর জমা দিতে হবে। টাকা জমা হওয়ার পর আবেদন কার্যকর হবে। আবেদনপত্রের সঙ্গে মূল ব্যাংক ড্রাফট, পত্রিকায় বিজ্ঞপ্তির কাটিং ও থানার জিডির কপি জমা দিতে হবে।
(৫)সমস্যার বিবরণ
আবেদনপত্রে যা পূরণ করতে হবেঃ আবেদনপত্র পূরণের ক্ষেত্রে প্রথমেই উল্লেখ করতে হবে আপনি কোন পরীক্ষার (মাধ্যমিক না উচ্চমাধ্যমিক) কী হারিয়েছেন এবং কী কারণে আবেদন করছেন। আবেদনপত্রের বিভিন্ন অংশে ইংরেজি বড় অক্ষরে এবং বাংলায় স্পষ্ট অক্ষরে পূর্ণ নাম, মাতার নাম, পিতার নাম, শিক্ষা প্রতিষ্ঠানের নাম, রোল নম্বর, পাসের বিভাগ/জিপিএ, শাখা, রেজিস্ট্রেশন নম্বর, শিক্ষাবর্ষ এবং জন্মতারিখসহ বিভিন্ন তথ্য লিখতে হবে।
(৬)সবকিছু যোগ করা
পরবর্তী অংশে জাতীয়তা, বিজ্ঞপ্তি যে দৈনিক পত্রিকায় প্রকাশিত হয়েছে সেটির নাম ও তারিখ এবং সোনালী ব্যাংকের যে শাখায় ব্যাংক ড্রাফট করেছেন সে শাখার নাম, ড্রাফট নম্বর ও তারিখ উল্লেখ করতে হবে। আবেদনপত্রে প্রতিষ্ঠান প্রধানের সুপারিশের প্রয়োজন হবে। এতে তার দস্তখত ও নামসহ সিলমোহর থাকতে হবে। আর প্রাইভেট প্রার্থীদের আবেদনপত্র অবশ্যই গেজেটেড কর্মকর্তার স্বাক্ষর ও নামসহ সিলমোহর থাকতে হবে।
(৭)ব্যতিক্রম আছে
নষ্ট হয়ে যাওয়া সনদপত্র/নম্বরপত্র/একাডেমিক ট্রান্সক্রিপ্টের অংশবিশেষ থাকলে পত্রিকায় বিজ্ঞপ্তি দিতে হবে না বা থানায় জিডি করতে হবে না। এ ক্ষেত্রে আবেদনপত্রের সঙ্গে ওই অংশবিশেষ জমা দিতে হবে। তবে সনদে ও নম্বরপত্রের অংশবিশেষে নাম, রোল নম্বর, কেন্দ্র, পাসের বিভাগ ও সন, জন্মতারিখ এবং পরীক্ষার নাম না থাকলে তা গ্রহণযোগ্য হবে না।
(৮)টাকার পরিমান
আর বিদেশি নাগরিককে ব্যাংক ড্রাফটসহ নিজ সরকারের শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমে আবেদন করতে হবে। কত টাকা লাগবে সাময়িক সনদ, নম্বরপত্র, প্রবেশপত্র ফি (জরুরি ফিসহ) ১৩০ টাকা। এছাড়া ত্রি-নকলের জন্য ১৫০ টাকা এবং চৌ নকলের জন্য ২৫০ টাকা ব্যাংক ড্রাফটের মাধ্যমে জমা দিতে হয়। আর টাকার কম বেশিও হতে পারে। ওয়েবসাইট থেকে বর্তমান তথ্য পেতে পারেন।
(৯)তথ্য সংগ্রহ
এরপর শিক্ষা বোর্ডে থানায় জিডি ও পত্রিকায় বিজ্ঞপ্তি প্রকাশের পর আপনাকে যেতে হবে যে বোর্ডের অধীনে পরীক্ষা দিয়েছেন সেই শিক্ষা বোর্ডে। শিক্ষা বোর্ডের ‘তথ্যসংগ্রহ কেন্দ্র’ থেকে আবেদনপত্র সংগ্রহের পর নির্ভুলভাবে পূরণ করতে হবে।

বিস্তারিত জানতেঃwww.lekhaporabd.com
আশা করি সবাই ভালো থাকবেন।নিত্য নতুন ট্রিক ও ইসলামিক পোস্ট পেতে ট্রিকবিডির সাথেই থাকুন।পরবর্তীতে আরো এরকম টিপস্ পেতে সাথেই থাকুন।
সকলের সুস্বাস্থ্য কামনা করি। সবাই ভালো থাকুন,সুস্থ থাকুন।

আশা করি কেউ খারাপ কমেন্ট করবেন না।কোন সমস্যা হলে কমেন্ট করে জানান।

আল্লাহ হাফেজ

যেকোন প্রয়োজনেঃ

22 thoughts on "সার্টিফিকেট, নম্বরপত্র বা প্রবেশপত্র যদি হারিয়ে ফেলেন তখন যা করবেন।দেখে নিন যেকোন সময় হয়ত আপনিও এই সমস্যায় ভুগতে পারেন।"

  1. YASIR-YCS YASIR-YCS Author says:
    এত ঝামেল। আপনার এগোলো লেখতেইচত ১২ টা বাজছে মনে হয়। আর এই কাজ কেউ করতে গেলে ১৩ টা বাজবে😂😂
    1. সিয়াম একান্ত Md. Mahfuz Author Post Creator says:
      ঝামেলা হলে কিছু করার নেই।তুলতে হলে এই কাজ করতে হবে।
    2. Ashik Ashik Contributor says:
      bro amader erkm prblm hoisilo tarpor evabe admit card& regition kagoj tulsi
  2. Shameless Virus Contributor says:
    এতো কিছু করতে হয়না। থানায় জিডি করে প্রত্যেকটা কাগজের জন্য সংশ্লিষ্ট মন্ত্রনালয়ে জিডির কপি নিয়া গেলেই হবে।
    1. সিয়াম একান্ত Md. Mahfuz Author Post Creator says:
      ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান একথা গুলো বিস্তারিত বলেছেন।তাছাড়া মানুষ এখন লোক ধরে কাজ করে নেই।
      1. Shameless Virus Contributor says:
        থানায় মামলা লিখি তো এইসব বিষয়ে সাধারণ জ্ঞান ভালই আছে ভাই।
        1. সিয়াম একান্ত Md. Mahfuz Author Post Creator says:
          কি কাজ করেন
          1. Shameless Virus Contributor says:
            মামলা লিখি, রাইটার
  3. Faisal Hossain Adeel (MidnightX) RiFen Ahmedz Contributor says:
    আরও মাসখানেক আগে পোস্টটা দরকার ছিল এখন কি করব😓
    1. সিয়াম একান্ত Md. Mahfuz Author Post Creator says:
      সব জিনিস তো আর সময় মতো আসে না।
    2. সিয়াম একান্ত Md. Mahfuz Author Post Creator says:
      কোন বোর্ড?
      1. সিয়াম একান্ত Md. Mahfuz Author Post Creator says:
        আমার রাজশাহী।
  4. Faisal Hossain Adeel (MidnightX) RiFen Ahmedz Contributor says:
    আ্যান্ড আমাদের বোর্ডে লোক আছে আমার গার্ল্ফ্রেন্ডের আন্টি অফিসার, লাগলে বইল কেও ফ্রিতে লইয়া দিমু😆
  5. yasin1122 Contributor says:
    দরকারব পোস্ট। ধন্যবাদ

Leave a Reply