welcome to TRICKBD

কেমন আছেন সবাই। আশাকরি আল্লাহর রহমতে সবাই ভাল আছেন।
আমি মাসুদ রানা,
৭ তারিখে ইংরাজি ২য় পত্র পরিক্ষা। তাই এখন গ্রামার পড়ার কৌশল দেখিয়ে দিতেছি।

ইংরেজি ২য় পত্রে সহজে গ্রামারে ভাল করার উপায়:

ইংরেজি ২য় পত্র এমন একটা সাবজেক্ট যেটার কথা শুনলেই গ্রামারের ভূত মাথায় চলে আসে।এজন্য আদর করে এটাকে আমরা ইংলিশ গ্রামার বলে থাকি। আদর করে বললেও এটাকে আমরা অনেকেই ভয় পাই। অর্থাৎ আদর করা জিনিষকে আমরা ভয় পাই। কিন্তু আসলে এটাকে ভয় পাবার কিছু নেই। গনিতে যেমন সূত্র পারলে গনিত পারা যায়,ঠিক তেমনি এই গ্রামারের কিছু সূত্র আছে।গ্রামারের ভাষায় এটাকে রুলস বলে। আর এই রুলস জানার কারনেই তোমার অনেক বন্ধু-বান্ধব ৬০ এ ৬০ পায়! আর তুমি পাও ১০! একবারও ভেবেছো কেনো এরকম হয়? কজ তুমি ভয় পাও! কেনোনা এই গ্রামার আয়ত্ত করার কিছু সহজ রুলস আছে। তুমি সেই রুলসই জানোই না! অথচ এই রুলসগুলা বুঝে পড়লে গনিতের থেকেও বেশি সহজ এই গ্রামার। গনিতে যেমন আমরা পড়ি 1+1=2 তেমনি এই গ্রামারের জন্য পড়তে হবে কোথায় The বসে,কোথায় Form বসে! ইত্যাদি ইত্যাদি।
এগুলা যারা জানে তারাই গ্রামারে পাক্কা ৬০ এ ৬০ পায়।এখন কথা হচ্ছে এগুলা পড়বো কখন? এখন কি আদৌ সম্ভব? হ্যাঁ,সম্ভব! একটু কষ্ট করলেই সম্ভব। কীভাবে সম্ভব সেটাই বলছি।

১ নং

: এখানে মূলত গ্রামারের সব থেকে সহজ অধ্যায় Article আসবে। যেটা সেই পিচ্ছিকাল থেকেই আসে।আর এটা সবাই পারে। না পারলেও রুলসগুলা মাথা ঠান্ডা করে ১৫ মিনিট দেখবা।দেখার পর নবদূত টেস্ট পেপার থেকে Article গুলা প্র‍্যাক্টিস করবা। দেখবা সব পারতেছো।
নবদূত টেস্ট পেপার(৪৪০-৪৪৪ পেজ) নং:18,23,26,32,40,45,46,48,53,61,63,68 এগুলা জাস্ট প্র‍্যাক্টিস করবা। ইনশাআল্লাহ খুব সহজে ৫ এ ৫ পাবা। কজ আর্টিকেলে কেউ নাম্বার মিস করে না।

২ নং:

preposition-এটাও গ্রামারের আরেকটা সহজ টপিকস। মন দিয়ে জাস্ট ২৫-৩০ মিনিট রুলসগুলা পড়বা।
নবদূতের:17,18,20,22,27,35,40,48,51,60,69.. রুলসগুলা পড়ার পর এগুলা দেখলেই দেখবা পারতেছো।
আর এই দুই টপিকসে টানা ১ ঘন্টা ৩০ মিনিট মন দিয়ে পড়বা। দেখবা সব পারতেছো। আর এই দুই টপিকসের ১০ এ ১০ একদম মিস করা যাবে না। কজ সব থেকে সহজ টপিকস।

3 নং:

এখানে মূলত Special words অর্থাৎ এটা তোমাদের ফাস্ট পেপারের ৪ নংয়ের মত
বক্সের মধ্যে উত্তর দেওয়া থাকবে। জাস্ট মাথা ঠান্ডা করে Sentence টা পড়বা আর উপরের ওয়ার্ডগুলা খেয়াল করবা। তাহলে মিলাতে পারবা। প্রথমে একটা ওয়ার্ড নিবা সেটা দিয়ে দেখবা বাক্যটা মিলে কিনা তাহলেই হবে। কজ এটা ডিটেইলসে পড়ার টাইম এখন নেই।
নবদূতের: 20,22,23,39,37,40, 42,53 এগুলা প্র‍্যাক্টিস করো। ভাগ্য ভালো থাকলে হুবহু চলে আসতে পারে।

৪ নং:

Completing Sentence,এটা একটু বুঝার টপিকস। এটা ভালো পারতে হলে মন দিয়ে আগে রুলসগুলা পড়তে হবে।
নবদূতের:16,18,20,23,32,35,37,46 নং দেখে নিবা।

৫ নং:

Wright form of verbs : মন দিয়ে জাস্ট ১৫ মিনিট রুলসগুলা পড়লে প্রত্যেকটা রুলস পারবা। এটার খুব সহজ ৭/৮ টা নিয়ম আছে।এই ৭/৮ টা পারলেই এখানে ৫ এ ৫ পাওয়া যায়। পরে দেওয়ার ট্রাই করবো রুলসগুলা।
নবদূতের :18,23,27,31,33,35,42,43,51,53,54..
বাকি আইটেমগুলা কি সেটা তোমরা জানো। জাস্ট প্র‍্যাক্টিসের জন্য আমি নবদূতের নাম্বারগুলা বলে দিচ্ছি তারপর কীভাবে পড়তে হবে বলে দিচ্ছি।

৬ নং

: changing sentence- 16,20,22,24,37,39,46,47,48

৭ নং:

changing speech -11,17,19,23,39,42,45,47,50

৮ নং: pronoun

reference:14,15,25,34,35,42,48,50

৯ নং : Modifier:

21,23,25,27,38,44,45,47,52,55,57..

১০ নং: Sentence

connector:18,20,31,32,37,41,43,50,57,60..

১১ নং:

synonymous &Antonymes: 18,20,22,34,37,40,42..

১২ নং

: punctuations: 19,24,29,35,43,44,55,59
এগুলা হচ্ছে জাস্ট প্র‍্যাক্টিসের জন্য। রুলস পড়ার পর এগুলা প্র‍্যাক্টিস করতে হবে।
এখন কথা হচ্ছে ভাইয়া এগুলা কীভাবে পড়বো?
সবার আগে ভাবতে হবে ১,২,৩,৫,,৯,১০ এই ছয়টা আইটেম নিয়ে। এই ছয়টা আইটেমের প্রশ্ন তুলতে হয় না। শুন্যস্থান টাইপ! ডিরেক্ট উত্তর লিখে দিলেই হয়। আর এই ছয়টা আইটেমে টোটাল ৩০ নাম্বার। একটু চেষ্টা করলেই ৩০ নাম্বার খুব সহজে পাওয়া যাবে। মাথা ঠান্ডা রেখে জাস্ট রুলসগুলা পড়ে উপরোক্ত নাম্বারগুলা প্র‍্যাক্টিস করতে হবে।
সবার আগে সহজ টপিকস গুলা সিলেক্ট করো। যেমন Article, preparation,special words, Wright form of verbs এই চারটা আইটেমের জন্য জাস্ট মন দিয়ে তিন ঘন্টা সময় দাও। আর সেটা আজ রাত। দেখবা এখানে ২০ এ ২০ সহজে পেয়ে যাচ্ছো! কজ এই চার আইটেমে রুলস কম এবং সহজ।
সকালে ঘুম থেকে উঠে 4,6, 7 নং ধরবা। তিন টপিকসের জন্য চার ঘন্টা সময় নাও। কজ এই তিন আইটেমই একটু ডিটেইলসে পড়তে হবে। আর এগুলা শুন্যস্থান টাইপ না। লেখার জিনিস। রুলসগুলা কয়েকবার করে পড়ে প্র‍্যাক্টিসের জন্য নবদূতের নাম্বারগুলা প্র‍্যাক্টিস করো। তাহলেই ভালো করবে ইনশাআল্লাহ।
আর ১২ নং: এটা মূলত তোমরা সবাই পারবা। কজ এটা একদম ইজি। কোথায় দাড়ি,কমা এসব বসবে। লাইন দেখলেই বুঝবে।
এখন কথা হচ্ছে গ্রামার এরকম একটা সাবজেক্ট যেটা চাইলেই একদিনে শেষ করা কঠিন। কজ এখানে অনেক কিছু বুঝার আছে। তবে এখানের কিছু আইটেম তোমাদের আগে থেকেই পারার কথা। Narration, Transformation এগুলা ক্লাস ৯ থেকে পড়ার জিনিষ! তোমাদের এখন ইজিলি শেষ করার উপায় হচ্ছে আগে রুলসগুলা এক নজর দেখে নিবা। তারপর প্র‍্যাক্টিস করবা।
গ্রামারের রুলসগুলা খুব বেশি গুরুত্বপূর্ণ। এটার রুলস না জানলে আসলে পারা যাবে না।
তাই রুলসগুলা জাস্ট মাথায় রাখার ট্রাই করো। গ্রামারের ম্যাক্সিমাম হচ্ছে শুন্যস্থান টাইপ।তাই এই শুন্যস্থান টাইপের আইটেমগুলা আগে শেষ করবা। কারন এগুলার রুলস খুব কম। আর completing sentence, Narration,Transformation এই তিন আইটেমের জন্য একটু সময় বেশি দিয়ে প্র‍্যাক্টিস করতে হবে। ভেবে চিন্তে বসাবা। গ্রামারে অনেক টাইম পাওয়া যায়। কজ লেখা কম। তাই এত্ত তাড়াহুড়োর কিছু নেই। এখন আসো টাইম নিয়ে : আজ রাত থেকে কাল সন্ধ্যা সন্ধ্যা পর্যন্ত শুধু গ্রামার করবা। ১,২,৩,৫,৯,১০ এই ছয় আইটেমের জন্য সাত ঘন্টা সময় দিবা। আর কানেক্টরস খুব সহজ, এটার জন্য নবদূত একটু প্র‍্যাক্টিস করলেই হবে।

বাকি পাঁচ আইটেমের তিন আইটেম হচ্ছে: completing,Narration, transformation, এই তিন আইটেমের জন্য চার ঘন্টা সময় দিবা। রুলসগুলা পড়ে জাস্ট নবদূতের এগুলা প্র‍্যাক্টিস করবা।
বাকি থাকে pronoun reference এটার রুলস কম জাস্ট রুলস দেখে প্র‍্যাক্টিস করলেই বুঝবে।
এখন থেকে আগামী ২২ ঘন্টার মধ্যে টোটাল ১৩-১৪ ঘন্টা মন দিয়ে সময় দাও আর প্র‍্যাক্টিস করো দেখবা শেষ হয়ে গিয়েছে। গ্রামার যে যত রুলস মাথায় রাখবে সে তত ভালো করবে।
যাদের নবদূত নাই তারা রুলস পড়ে জাস্ট গতবছরের বোর্ডগুলা সলভ করবা। এনাফ!
রিটেন সাইড নিয়ে ভাবতে হবে না। গ্রামার সাইড ভালো হলেই ওটায় চোখ বন্ধ করে নাম্বার দিয়ে দিবে।
সবাই ভালোভাবে প্রিপারেশন নেওয়ার চেস্টা করো।
ইনশাল্লাহ exam ভাল হবে।
full credit Shihab ভাই

👎কিছু কথা👎


আমরা Android phone use করতে অনেক সমস্যায় পরি।কিন্তু ঠিক সময়ে কি করলে সমস্যা থেকে পরিত্রান পাব তা জানিনা। এজন্য আমরা একটি fb group খুলছি। যা আপনাকে অনেক সাহায্য করবে। তাই পোস্ট টি ভাল লাগলে আমাদের গ্রুপে জয়েন করার জন্য অনুরোধ করছি। free facebook link Trick Share Bd
facebook link Trick share Bd
পাশে থাকুন পাশে থাকব…

কোন ভুল হলে ক্ষমার দৃষ্টিতে দেখবেন
সবাইকে পোষ্টি পড়ার জন্য ধন্যবাদ। সকলেই ভালো থাকুন।
আর ভাল লাগলে একটা লাইক দিয়েন।

11 thoughts on "ইংরেজি ২য় পত্রে সহজে গ্রামারে ভাল করার উপায় (must see Hsc stud.}"

  1. Riadrox Riadrox Author says:
    ভাল ও ভালো দুইটা আলাদা জিনিস
    1. Naim Sdq Naim sdq Author says:
      2nd Paper এ মার্কসস তোলা খুব সহজ।
      1. Riadrox Riadrox Author says:
        আমি টাইটেলের কথা বলছি। 😂
        1. Naim Sdq Naim sdq Author says:
          আপনাকে কিছু বলতে চাইছিলাম। পরে মানসিকতা চেন্জ করে কমেন্ট করেছি। রিপ্লাই টা আপনার ওখানেই থেকে গেছে😁
  2. Raazz Contributor says:
    good job
  3. Alamgir Alamgir Author says:
    onek valo
    hoyese
    but ai post ta exm er ontoto aksoptaho age dile tader besi opokar hoto. Karon kal k exm ajke besi manus trckbd te asbei na. Tasara exm er aro age dile besi kaje lagto post ta ami mone kori
  4. Skp2 Skp2 Author says:
    1st paper এর Written side’s সব 2017 সালের ৮ টা বোর্ড থেকে এসেছে।😮😮😮
  5. Úїм Úїм Author says:
    nobodut kena nai 😳😳😳
  6. Ashik Ashik Author says:
    Copy korla vai Facebook disilo akjon
  7. MD Tusar Hossain MD Tusar Hossain Contributor says:
    ভালো পোস্ট ব্রো

Leave a Reply