একাদশ শ্রেণির ভর্তির দ্বিতীয় এবং তৃতীয় পর্যায়ের ফলাফল কীভাবে অনলাইনের মাধ্যমে দেখা যায়। তা সহজভাবে জানতে এই পোস্টটি এখন আমরা সকলে ফলো করব। আমরা সকলে জানি যে, একাদশ শ্রেণির ভর্তির প্রথম ফলাফলের পর বর্তমান সময়ে দ্বিতীয় পর্যায়ের ফলাফল প্রকাশ হয়েছে। তো যারা প্রথম ফলাফলে চার্জ পাননি অর্থাৎ কোনো কলেজের জন্য নির্বাচিত হননি। তারা এখন যে দ্বিতীয় পর্যায়ের ফলাফল প্রকাশ হয়েছে। তাতে হয়তো অনেকে বিভিন্ন কলেজের জন্য নির্বাচিত হয়েছেন। যা মূলত একাদশ শ্রেণিতে ভর্তির আবেদনের সময় যে কন্ট্রাক্ট নাম্বার দিয়েছিলেন। তার মাধ্যমেই ম্যাসেজ করে জানিয়ে দেওয়া হবে। তবে কোনো কারণে যদি ঐ মোবাইল নাম্বারে কোনো ম্যাসেজ না গিয়ে থাকে। তাহলে ফলাফল দেখার আরেকটি বিকল্প সুযোগ রয়েছে। সে সুযোগটা হলো অনলাইন। এই অনলাইনের মাধ্যমে আপনি সহজেই জেনে নিতে পারবেন যে, দ্বিতীয় ফলাফলে আপনি কোনো কলেজের জন্য নির্বাচিত হয়েছেন কিনা। ঠিক এইরকমভাবে তৃতীয় ফলাফলের ফলও এইভাবে দেখতে পারবেন। তো চলুন কীভাবে অনলাইনের মাধ্যমে ফলাফল দেখবেন, তা নিচে থেকে কিছু স্ক্রিনশটসহ বিস্তারিতভাবে জানা যাক।

প্রথমে এই http://xiclassadmission.gov.bd ওয়েবসাইটে ভিজিট করুন। তারপর উপরের স্ক্রিনশটের মত “আবেদনকারীর ফলাফল” বাটনে ক্লিক করুন।

তারপর উপরের স্ক্রিনশটের মত দেখবেন একটি নতুন পেজ এসেছে। এইবার এই পেজে “Roll No” এর ঘরে আপনার এস,এস,সি রোল নাম্বার দিবেন। “Board” এর জায়গায় আপনি যে বোর্ড থেকে এস,এস,সি পাস করেছেন সেই বোর্ড নির্বাচন করবেন। “Passing Year” এর জায়গায় আপনি যত সালে এস,এস,সি পাস করেছেন, তত সাল নির্বাচন করবেন। “Reg No” এর ঘরে আপনার এস,এস,সি রেজিস্ট্রেশন নাম্বারটা দিবেন। তারপর “Verification” এর ঘরে নাম্বার কোড দেখে দেখে টাইপ করে “View Result” বাটনে ক্লিক করুন। ব্যাস! হয়ে গেল, দেখবেন নতুন করে একটি পেজ ওপেন হয়েছে। যাতে আপনি কোনো কলেজের জন্য নির্বাচিত হয়েছেন কিনা বা কোন কলেজের জন্য নির্বাচিত হয়েছেন তা দেখতে পারবেন।

তো আরকি যদি এখনো আপনার কন্ট্রাক্ট নাম্বারে এই বিষয়ে কোনো ম্যাসেজ না গিয়ে থাকে। তাহলে এক্ষুণি শিওর হয়ে নেন যে, আপনি কোনো কলেজের জন্য নির্বাচিত হয়েছেন কিনা। আর হ্যাঁ! আপনি যদি কোনো কলেজের জন্য নির্বাচিত হয়ে থাকেন এবং ঐ কলেজটি আপনার পছন্দ হয়ে থাকে। অর্থাৎ ঐ কলেজে ভর্তি হতে চান। তাহলে টেলিটক/ডাচ বাংলা (রকেট)/শিওরক্যাশের মাধ্যমে ১৮৫/- টাকা ফি প্রদান করে নিশ্চায়ন করে নিন। কীভাবে নিশ্চায়ন ফি প্রদান করবেন, তা নিয়ে আমি এর আগে একটি পোস্ট করেছি। সেই পোস্টটি দেখতে এখানে ক্লিক করুন। ঐ পোস্টটিতে টাকা পাঠানোর তিনটি মাধ্যমের তিনটিই মাধ্যমেই কীভাবে টাকা পাঠাবেন সে বিষয়ে আমি সহজভাবে উপস্থাপন করেছি। আর হ্যাঁ! যদি আপনার কলেজ পছন্দ না হয়ে থাকে তাহলে নিশ্চায়ন ফি প্রদান করার কোনো দরকার নেই। আবার অন্য কলেজ পাওয়ার জন্য তৃতীয় পর্যায়ের ফলাফলের জন্য অপেক্ষা করুন।

বিঃ দ্রঃ দ্বিতীয় পর্যায়ের ফলাফল যাদের আশানুরূপ হয়েছে। তারা আজকের মধ্যেই অর্থাৎ ২৩ তারিখের মধ্যেই নিশ্চায়ন ফি জমা দিয়ে দিন। এর সময় ছিল গত ২২ তারিখ থেকে ২৩ তারিখ। তাই সে মোতাবেক আজকেই শেষ দিন।

সৌজন্যে – আমার তৈরি করা সকল পোস্ট ও অন্যান্য দরকারি পোস্ট পেতে আমার ব্লগ সাইটে – www.OwnTips.ml ভিজিট করতে পারেন এবং বাংলাদেশি ডেভেলপারদের তৈরি করা সফটওয়্যার ও গেমস সম্পর্কে জানতে এই www.BanglarApps.ml সাইটে ভিজিট করতে পারেন।

18 thoughts on "অনলাইনে একাদশ শ্রেণির ভর্তির দ্বিতীয় এবং তৃতীয় পর্যায়ের ফলাফল কীভাবে দেখবেন, দেখে নিন!"

  1. limon khan limon khan Contributor says:
    একটা পোস্ট হইলো
    1. Mahbub Pathan Mahbub Pathan Author Post Creator says:
      তো কী হয়েছে ম্যান?
  2. ⓂⒶⒽⒷⓊⒷ Mahbub Author says:
    vai kon clg a koto jon confirm korse ata dekbo kivabe?
    1. Mahbub Pathan Mahbub Pathan Author Post Creator says:
      eta dekhar kono way nai.
  3. মামুন মামুন Author says:
    Migration জিনিসটা বুঝতে পারছি না। বিস্তারিত বলুন।
    1. ⓂⒶⒽⒷⓊⒷ Mahbub Author says:
      হুম ভাই আমিও এটার কিছুই বুঝতেছি না…
    2. Mahbub Pathan Mahbub Pathan Author Post Creator says:
      আসলে বিষয়টা একদম সহজ। বিস্তারিতভাবে বুঝতে আপনার এলাকার যারা জানে তাদেরকে জিজ্ঞাসা করে নিন। অথবা অনলাইনে সার্চ দিয়ে দেখেন।
    3. Mahbub Pathan Mahbub Pathan Author Post Creator says:
      না ভর্তি হতে পারবেন না।
    4. Shaheen Uddoula Shaheen Uddoula Author says:
      ধরুন আপনি ১০ টি কলেজ দিয়ে Apply করেছেন, আপনার রেজাল্ট ৫ নম্বর কলেজ আসলো।
      সেক্ষেত্রে ৫ নম্বর কলেজ পছন্দ না হলে আপনি Migration করতে পারবেন।
      Migration করলে ৫ নম্বর বাদ দিয়ে এর উপরের কলেজ সমূহ ১-৪ এর মধ্যে কোন একটি কলেজ আসবে।
      মানে রেজাল্ট আসার পর এর উপরে থাকা কলেজ সমূহের মধ্যে কোন কলেজে যেতে চাইলে নিউ Apply না দেওয়া থেকে বিরত রাখার কারনে Migration সিস্টেম করা হয়।এই সিস্টেমই Migration। 😃
      1. মামুন মামুন Author says:
        এটা কি automatic! Migration করার কোন rule or option কিছুই খুঁজে পেলাম না।
  4. IH Rony25 IH Rony25 Contributor says:
    আমি জে কলেজে চান্স পেয়েছি ঐ কলেজে ভর্তি হবো না অন্য কলেজে ভর্তি হতে পারবো
    1. Mahbub Pathan Mahbub Pathan Author Post Creator says:
      না ভর্তি হতে পারবেন না।
  5. Farabi Khan Contributor says:
    aj k koitai folafol dibe??
    1. Mahbub Pathan Mahbub Pathan Author Post Creator says:
      sothik bolte parbo na.
  6. Tamim42 Contributor says:
    তৃতীয় চয়েস এ ও কোনো ম্যাসেজ আসেনি তাহলে কি এই বছৱে আৱ ভর্তি হওয়া যাবে না
    1. Mahbub Pathan Mahbub Pathan Author Post Creator says:
      ১০০% আসার কথা। আর না আসলে অনলাইনের মাধ্যমে চ্যাক করুন।
      1. Tamim42 Contributor says:
        link ta den…bro
        1. Mahbub Pathan Mahbub Pathan Author Post Creator says:
          ei post motabek kaj korun.

Leave a Reply