হার্ড ড্রাইভ তৈরি হয়েছিল ১৯৫০ সালে। প্রথম হার্ড ড্রাইভ তৈরি করেছিল ২০ ইঞ্চি, সবথেকে বড়ো হার্ড ড্রাইভ এর সাইজ ছিল মাত্র কয়েক  megabytes. এটি মূলত নাম ছিল”fixed disks” আর “Winchesters”. এবং পরে পরিচিত হয় হার্ড ড্রাইভ নামে। হার্ড ড্রাইভে hard platter থাকে যা

এটি একটি সাধারণ স্তর ,হার্ড ড্রাইভ সিডি ক্যাসেট, ফিতা ক্যাসেট এর থেকে আলাদা কিছু নয়। হার্ড ড্রাইভ এবং ফিতা ক্যাসেট একই magnetic recording ব্যবহার করে। ড্রাইভ এবং ফিতা ক্যাসেট এর magnetic storage এর কাজ গুলি হল—- খুব সহজে তথ্য মুছে ফেলা, মনে রাখা, এবং অনেক বছর অবধি ধরে রাখা। 

ফিতা ক্যাসেট V/S হার্ড ড্রাইভঃ–

  • ফিতা ক্যাসেট এর চৌম্বকীয় রেকর্ডিং উপাদান পাতলা প্লাস্টিকের মধ্যে লিপ্ত থাকে। কিন্তু হার্ড ড্রাইভ এর চৌম্বকীয় রেকর্ডিং উপাদান স্তর ভাবে কাচের উপরে  স্পষ্ট ভাবে লিপ্ত থাকে। 
  • ফিতা ক্যাসেট এর  এক প্রান্ত থেকে অন্য প্রান্ত যেতে খানিকটা সময় লাগে। হার্ড ড্রাইভ এর মধ্যে তৎক্ষণাৎ সম্ভব। 
  • ফিতা ক্যাসেটকে মেশিনের পড়তে বা লিখতে ক্যাসেটকে সরাসরি স্পর্শ করতে হয়। হার্ড ড্রাইভ এ সরাসরি স্পর্শ করতে হয়না। 
  • ফিতা ক্যাসেট এর তুলনায় হার্ড ড্রাইভ এর তথ্য  গুলি অনেক ছোট magnetic domains এর মধ্যে থাকে। 
  • হার্ড ড্রাইভ একদম আলাদা, এটি একটি মর্ডার্ন হার্ড ড্রাইভ। এর  অল্প জায়গাতেও তথ্য রাখা যায়। 

    ধারণক্ষমতা ও কর্মক্ষমতাঃ-

    typical desktop মেশিনে হার্ড ড্রাইভ capacity থাকবে 10 and 40 gigabytes. এখানে তথ্য ফাইল হিসেবে সেভ করা থাকবে। ফাইল গুলি হার্ড ড্রাইভে bytes হিসেবে থাকে। bytes গুলি কোন লেখার অক্ষরের ASCII কোড হতে পারে। কম্পিউটার যখন হার্ড ড্রাইভকে কোন প্রোগ্রামের জন্য নির্দেশ করে তখন হার্ড ড্রাইভ bytes গুলি খুঁজে বেরকরে সাথে সাথে  সিপিইউতে পাঠিয়ে দেয়। 

    একটি হার্ড ডিস্কের কর্মক্ষমতা পরিমাপের  দুটি উপায় রয়েছে:–

    Data rate:হার্ড ড্রাইভ প্রতি সেকেন্ডে যত সংখক bytes সিপিইউতে পাঠায় সেটাই Data rate . হার্ড ড্রাইভ সাধারণত সেকেন্ডে 5 থেকে 40 মেগাবাইট পাঠায়। 

    Seek time:সিপিইউ যখন থেকে হার্ড ড্রাইভ এ অনুরোধ পাঠায় তখন থেকে প্রথম ডাটা পাঠানোর সময়টাই Seek time . ডাটার Seek time 10 থেকে 20 মিলিসেকেন্ড।

    অন্য গুরুত্বপূর্ণ প্যারামিটারটি ড্রাইভের ক্ষমতা, যা বাইটের সংখ্যা  ধারণ করতে পারে।

    ভিতরের ইলেকট্রনিক্স বোর্ড :

    হার্ড ড্রাইভ কিভাবে কাজ করে তাবোঝার সহজ উপায় হলো খুলে দেখা। হার্ড ড্রাইভে একটি অ্যালুমিনিয়াম বক্স যা কন্ট্রোলার ইলেকট্রনিক্সের বোর্ড এর একপাশে সংযুক্ত। ইলেকট্রনিক্সগুলি পড়া ও লেখার প্রক্রিয়া এবং প্লাটারগুলিকে মোটর ঘুরিয়ে নিয়ন্ত্রণ করে। ইলেকট্রনিক্সগুলি ড্রাইভের চৌম্বকীয় ডোমেনগুলি বাইটে (পড়ায়) রূপান্তর করে , এবং বাইটগুলি চৌম্বকীয় ডোমেনগুলিতে (লিখনে) রূপান্তর করে। ইলেক্ট্রনিক্সগুলি একটি ছোট বোর্ডে রয়েছে যাতে বাকী ড্রাইভ থেকে আলাদা করে রাখে। 

    ভিতরে, নিচের বোর্ড:-

    বোর্ডের নীচে রয়েছে মোটরটির সংযোগ যা প্লাটারগুলিকে ঘোড়ায়, পাশাপাশি একটি উচ্চ-ফিল্টারযুক্ত গর্ত আছে যা ভিতরের এবং বাইরের বায়ুচাপকে নিয়ন্ত্রণ করে। ড্রাইভ থেকে কভারটি সরিয়ে ফেলা একটি অত্যন্ত সহজ  তবে খুব সাবধানে ও সঠিক ভাবে দেখতে হবে। 

    *Platters: ড্রাইভটির কাজ চলাকালীন এগুলি সাধারণত মিনিটে 3,600 থেকে 7,200 বার ঘোড়ে। এই প্ল্যাটারগুলি আশ্চর্যজনক সহ্যশক্তি এবং কাছ -মসৃণ হওয়ার জন্য বানানোহয়। 

    *Arm: এটি পড়া ও লেখার শিরোনাম ধরে রাখে এবং উপরের প্রক্রিয়া দ্বারা নিয়ন্ত্রিত হয়। Arm হাব থেকে ড্রাইভের প্রান্তে মাথা সরাতে সক্ষম। Arm এবং তার চলার  প্রক্রিয়া অত্যন্ত হালকা এবং দ্রুত। একটি সাধারণ হার্ড-ড্রাইভের হাব থেকে প্রান্তে চলে যেতে পারে এবং প্রতি সেকেন্ডে 50 বার পর্যন্ত ফিরে যেতে পারে – এটি দেখার জন্য আশ্চর্যজনক জিনিস। 

    ভিতরের Platters এবং Heads:-

    ড্রাইভটি যে পরিমাণ তথ্য সংরক্ষণ করতে পারে তার পরিমাণ বাড়ানোর জন্য বেশিরভাগ হার্ড ডিস্কে একাধিক Platters থাকে। একটি Platters এ  দুটি করে Heads থাকে। 

    বেশির ভাগ হার্ড ড্রাইভে ভয়েস কয়েল” পদ্ধতির ব্যবহার করে। 

    কিভাবে তথ্য জমা রাখে:-

    প্লাটারের পৃষ্ঠে সেক্টর এবং ট্র্যাকগুলিতে ডেটা সংরক্ষণ করা হয়। একটি সেক্টরে একটি নির্দিষ্ট সংখ্যক বাইট থাকে – উদাহরণস্বরূপ, 256 বা 512 ither হয় ড্রাইভ বা অপারেটিং সিস্টেমের স্তরে ক্ষেত্রগুলি একসাথেযুক্ত হয়।

    ড্রাইভকে নিম্ন-স্তরের ফর্ম্যাট করার প্রক্রিয়াটি প্ল্যাটারে ট্র্যাক এবং সেক্টর স্থাপন করে। প্রতিটি সেক্টরের শুরু এবং শেষের পয়েন্টগুলি প্ল্যাটারে লেখা হয়। এই প্রক্রিয়াটি বাইটের ব্লক ধরে রাখতে ড্রাইভ প্রস্তুত করে। তারপরে উচ্চ-স্তরের ফর্ম্যাটিং ফাইল-স্টোরেজ স্ট্রাকচারগুলি ফাইল-বরাদ্দ সারণীর মতো সেক্টরে লেখায়। এই প্রক্রিয়াটি ফাইল ধরে রাখতে ড্রাইভ প্রস্তুত করে।

    4 thoughts on "হার্ড ডিস্কের সকল কার্যক্রম ।।"

    1. Shakil Rana Shakil Rana Contributor says:
      Good


      1. Roksana Ovi Roksana Ovi Author Post Creator says:
        Thanks bro
      1. Roksana Ovi Roksana Ovi Author Post Creator says:
        ??????

    Leave a Reply