গ্রহ আমাদের সৌরজগতের একটি গুরুত্বপূর্ণ অংশ। আমরা যে পৃথিবীতে বসবাস করি সেটাও কিন্তু সৌরজগতের একটি গ্রহ।

আজকে পোষ্টের মাধ্যমে আমরা গ্রহ সম্বন্ধে বিস্তারিত জানব। তাহলে চলুন শুরু করি…

• গ্রহ কাকে বলে?
সৌরজগতের যেসব জ্যোতিষ্ক সূর্যের চারদিকে নির্দিষ্ট সময়ে এবং নির্দিষ্ট পথে চলাচল করে, তাকে গ্রহ বলে।

• গ্রহের প্রকারভেদ:
সৌরজগতে মোট ৮টি গ্রহ আছে-

১. বুধ: বুধ সৌরজগতের সবচেয়ে ছোট এবং সূর্যের সবচেয়ে কাছের গ্রহ। এই গ্রহের ব্যাস ৪৮৫০ কিলোমিটার, এবং এর ওজন পৃথিবীর ৫০ ভাগের ৩ ভাগের এর সময়। বুধ গ্রহটি সূর্যের চারদিকে অতিক্রম করে মাত্র ৮৮ দিনে। এছাড়া বুধ গ্রহটি সূর্য থেকে গড় দূরত্ব ৫.৮ কিলোমিটার। বুধ গ্রহটি যেহেতু সূর্যের সবচেয়ে কাছের গ্রহ, তাই এর তাপমাত্রা অনেক বেশি এবং এর কোন উপগ্রহ নেই।

২. শুক্র: শুক্র হলো সূর্যের দ্বিতীয় সবচেয়ে কাছের গ্রহ। এছাড়া শুক্র গ্রহটি পৃথিবীর সবচেয়ে নিকটতম হওয়ায়, এটি পৃথিবী থেকে দেখা যায়। শুক্র গ্রহটিকে আমরা সন্ধ্যায় পশ্চিম আকাশে সন্ধ্যাতারা এবং ভোরে পূর্ব আকাশের শুকতারা রূপে দেখতে পাই। সূর্যকে একবার অতিক্রম করতে এই গ্রহটির সময় লাগে ২২৫ দিন। পৃথিবীর মতোই শুক্র গ্রহের ও বায়ুমণ্ডল আছে, তবে এই বায়ুমন্ডলে অক্সিজেন নেই। কিন্তু এই গ্রহের কার্বন ডাই-অক্সাইড গ্যাসের পরিমাণ প্রায় ৯৬ ভাগ। এছাড়া শুক্র গ্রহের কোন উপগ্রহ নেই।

শুক্র গ্রহটি নিজ অক্ষের উপরে অনেক আস্তে আস্তে ঘুরে, যার ফলে এ গ্রহের মধ্যে বছরে দুইবার সূর্য উঠে এবং অস্ত যায়। এ গ্রহটিতে কার্বন-ডাই-অক্সাইডের পরিমাণ অনেক বেশি হওয়ায়, এই গ্রহে এসিড বৃষ্টির পরিমাণ বেশি।

৩. পৃথিবী: আমরা যে গ্রহে বসবাস করি তার নাম পৃথিবী। পৃথিবী হল সূর্যের তৃতীয় সবচেয়ে কাছাকাছি গ্রহ। এই গ্রহের আয়তন ৫১০,১০০,৪২২ বর্গ কিলোমিটার। সূর্য এবং পৃথিবীর মধ্যেকার গড় দূরত্ব প্রায় ১৫ কোটি কিলোমিটার। পৃথিবীর সূর্যকে একবার প্রদক্ষিণ করতে সময় লাগে ৩৬৫ দিন ৪৮ মিনিট ৪৭ সেকেন্ড। এই গ্রহে জীবের বসবাসের জন্য প্রয়োজনীয় নাইট্রোজেন এবং অক্সিজেন গ্যাস রয়েছে।

পৃথিবী গ্রহের অভ্যন্তরে প্রয়োজনীয় পানি রয়েছে। পৃথিবীর একটি চাঁদ নামের উপগ্রহ আছে, পৃথিবী থেকে চাঁদের দূরত্ব ৩৮১৫০০ কিলোমিটার।

৪. মঙ্গল: সূর্য থেকে দূরত্ব দিক থেকে পৃথিবীর পরপরই অবস্থান করছে মঙ্গল গ্রহ। সূর্য থেকে মঙ্গল গ্রহের দূরত্ব ২২.৮ কোটি কিলোমিটার এবং পৃথিবী থেকে মঙ্গল গ্রহের দূরত্ব ৭.৮ কোটি কিলোমিটার।

৫. বৃহস্পতি: সৌরজগতের সবচেয়ে বড় গ্রহ হলো বৃহস্পতি। বৃহস্পতি গ্রহটি পৃথিবী থেকে প্রায় ১৩০০ গুন বড়, এবং এর ব্যাস ১৪২৮০০ কিলোমিটার। বৃহস্পতি গ্রহটি সূর্য থেকে প্রায় ৭৭.৮ কোটি কিলোমিটার দূরে অবস্থিত। বৃহস্পতি গ্রহ সূর্যকে আবর্তন করতে সময় লাগে প্রায় ১২ বছর। বৃহস্পতির উপরিভাগের তাপমাত্রা অনেক কম, কিন্তু অভ্যন্তরে তাপমাত্রা অনেক বেশি।

৬. শনি: সৌরজগতের দ্বিতীয় বৃহত্তম গ্রহ হলো শনি। সূর্য থেকে শনি গ্রহের দূরত্ব ১৪৩ কোটি কিলোমিটার। শনি গ্রহটি সূর্যকে একবার প্রদক্ষিণ করতে সময় লাগে ২৯ বছর ৫ মাস। শনি গ্রহটি পৃথিবী থেকে প্রায় ৯ গুণ বেশি বড়। শনি গ্রহের বায়ুমন্ডলে হাইড্রোজেন হিলিয়াম, মিথেন ও অ্যামোনিয়া গ্যাস আছে। শনি গ্রহের মোট ২২ টি উপগ্রহ আছে।

৭. ইউরেনাস: সৌরজগতের তৃতীয় বৃহত্তম গ্রহ হলো ইউরেনাস। এই গ্রহের গড় ব্যাস ২৯০০০ কিলোমিটার। সূর্য থেকে ইউরেনাসের দূরত্ব ২৮৭ কোটি কিলোমিটার। ইউরেনাস সূর্যকে একবার প্রদক্ষিণ করতে সময় লাগে প্রায় ৮৪ বছর। ইউরেনাসের কয়টি উপগ্রহ আছে। এরিয়েল, ওভেরন, টাইটানিয়া ইত্যাদি উল্লেখযোগ্য।

৮. নেপচুন: সৌর জগতের অন্যতম একটি গ্রহ হলো নেপচুন। সূর্য থেকে এর দূরত্ব অনেক বেশি, প্রায় ৪৫০ কোটি কিলোমিটার। সূর্য থেকে নেপচুনের দূরত্ব বেশি হওয়ায় এর ভূখণ্ড সব সময় শীতল থাকে। নেপচুন গ্রহটির আয়তন ১৭,৬১৮,৩০০,০০০ বর্গ কিলোমিটার। নেপচুন ১৬৫ বছরের সূর্যকে একবার প্রদক্ষিণ করে। এর মোট ১৪ টি উপগ্রহ আছে।

বন্ধুরা আশা করি আজকের পোস্ট এর মাধ্যমে আপনারা কিছু জানতে পেরেছেন

সবাই ভালো থাকবেন, সুস্থ থাকবেন। আল্লাহ হাফেজ।

 

ডিএনএস (DNS) কি? ডিএনএস কিভাবে কাজ করে What is DNS in Bangla

ওয়েব হোস্টিং (Web Hosting) কি? ওয়েব হোস্টিং কিভাবে কাজ করে What is web hosting in Bangla

3 thoughts on "গ্রহ কাকে বলে? গ্রহ কয়টি ও কি কি বিস্তারিত জেনে নিন"

  1. Prottoy Saha Author says:
    Eigula to sobai jne
    1. Md Nuhu Author Post Creator says:
      আপনি জানেন বলে কি সবাই জানে নাকি??
    2. Prottoy Saha Author says:
      Apni jeisob post kore jacchen sobgulai class 9 er boi a ache. Eigula to genaral topic. Kono tips or tricks kisui nai eigulay. Eigula pray sobai jane

Leave a Reply