স্কুল, কলেজর শিক্ষার্থীরা পরীক্ষা দেওয়ার পর তাদের রেজাল্ট দেওয়ার দরকার হয়। আমরা অনেকেই হাতে লিখে নম্বর পত্র বা রেজাল্টশীট তৈরি করে থাকি। আসলে এটা কতটুকু Standard তা আপনি নিজেকে প্রশ্ন করলেই বোঝতে পারবেন।

মূলত এটা মোটেও মানসম্পন্ন নম্বরপত্র হয় না। কোন শিক্ষার্থীর অভিভাবক দেখলে তা শিক্ষক বা স্কুল কর্তৃপক্ষকে প্রশ্নবৃদ্ধ করে। আসুন জেনে নেই কেন বা কিভাবে একটি সুন্দর স্বচ্ছ Standard মানের Excel Result Sheet নম্বর পত্র তৈরি করবেন।

আপনাদের সুবিধার জন্য একটি ডেমো ফাইলের লিংক নিচে দেওয়া হলো। চাইলে ডাউনলোড করে Practice করতে পারেন।

কেন Excel দিয়ে Result Sheet তৈরি করবেন?

Excel ব্যবহার করে স্কুল কলেজের শিক্ষার্থীদের নম্বর পত্র বা রেজাল্টশীট তৈরি করলে তা মান সম্পন্ন হয়। যে কেউ দেখলে তা মূল্যায়ন করে। এর ফলে স্কুলে এবং শিক্ষকের সুনাম বয়ে আনে। একজন অভিভাবক তার সন্তানকে ভাল মানের স্কুল দিতে চায়। বেস্ট স্কুল বাছাইয়ের ক্ষেত্রে স্কুলের  বিভিন্ন কারিকোলাম, নিয়মশৃঙ্খলাকে বিবেচনা করা হয়, তার মধ্যে Standard মানের নম্বর পত্র একটি।

Excel দিয়ে Result Sheet তৈরি করেত আরেকটি বড় সুবিধা হলো- সময় কম লাগে। উদাহরণ হিসাবে (হিসাবের ক্ষেত্রে): যদি একটা কাজ দশ জনে ৫ ঘন্টা যাবত করে, সেই একই কাজ Excel ব্যবহার করে করলে মাত্র একজনে তা ৫ ঘন্টারও কম সময়ে করে দিতে পারবে। তাহলে বলা যায় Excel একটি  সময় বাচানোর Software.

কিভাবে Excel দিয়ে Result Sheet তৈরি করবেন?

শিক্ষার্থীর চাহিদা অনুসারে Excel Sheet নিবেন এবং নির্দিষ্ট সেল পয়েন্টে প্রাপ্ত শিক্ষার্থীর নম্বর বসাবেন। তারপর সেই প্রাপ্ত নম্বরগুলোকে যোগ করতে হবে।

Excel Result Sheet

যোগ করা শেষ হলে প্রত্যের সাবজেস্ট ভিত্তিক তাদের গ্রেড ও জিপিএ বের করতে হবে। নিচে গ্রেড/জিপিএ বের করা সূত্র দেখুন-

Excel Result Sheet

তারপর গড় নম্বর বের করে। সাবজেস্ট-এর উপর ভিত্তিকরে গড় নম্বর এর উপর সিজিপিএ বের করতে হবে। বেসিক কাজ গুলো শেষ হলে Excel VLOOKUP এর সাহায্যে এক পেজ হতে অন্য পেজে ডাটা স্থানান্তর করতে হবে। ডাটা ভিউ করার জন্য কলাম নম্বর খেয়াল রাখতে হবে।

Excel VLOOKUP

এটি একটি খুবই জনপ্রিয় Excel এর ফাংশন ব্যবহার করে অতি সহজে শিক্ষার্থীদের রেজাল্টশীট তৈরি করা যায়। মনে রাখবেন, এক শীট থেকে অন্য শীটে ডাটা বা তথ্য Excel VLOOKUP এর সাহায্যে নেওয়ার সময় কলাম যেন ভুল না হয়। নিচের দেখুন-

মার্কশীট বা নম্বর পত্র তৈরি করা খুবই কষ্টকর হয়ে যেতে পারে যদি কেউ সু-নির্দিষ্ট নিয়ম কানুন না জানে।  স্কুল, কলেজর  শিক্ষক কিংবা যারা কম্পিউপারের কাজ করেন তাদের কষ্ট ও সময় বাচানোর জন্য আজকের এই আর্টিকেল।

যাহার Excel ব্যবহার করে নিজে নিজের নম্বর বা শিক্ষার্থীদের নম্বরপত্র তৈরি বা Excel expert  হতে চান তারা চাইলে ডেমো ফাইল দিয়ে Practice করতে পারেন। নিচে দেখুন-

ডেমো ফাইলের লিংক –

এই ধরনের আর্টিকেল পেতে trickbd-এর সাথেই থাকুন। ধন্যবাদ ।

One thought on "Make Excel Result Sheet By One Click"

Leave a Reply