আপনি যদি পড়াশোনার পাশাপাশি চাকরির জন্য প্রস্তুতি নিতে চান বা অনার্স/স্নাতকের পাশাপাশি প্রতিযোগিতামূলক পরীক্ষার জন্য কীভাবে প্রস্তুতি নেবেন সেটা ভাবেন তাহলে এই আর্টিকেল আপনার জন্য। এছাড়াও ভবিষ্যতে যদি আপনি একজন উদ্দোক্তা হওয়ার কথা ভাবেন তাহলে এই পোস্টটি পড়তে পারেন:-উদ্যোক্তা কি? কিভাবে একজন সফল উদ্যোক্তা হওয়া যায়।

আপনি যদি দ্বাদশ শ্রেণী পাস করে থাকেন আর আপনি নতুন কলেজে ভর্তি হয়েছেন, আপনি কলেজের পড়াশোনার পাশাপাশি সরকারি চাকরির জন্য প্রস্তুতি নিতে চান তাহলে এই লেখাটি সম্পূর্ণ পড়ুন। আজকালকের যুগে সব শিক্ষার্থীই তাদের পড়াশোনার পাশাপাশি সরকারি চাকরির জন্য প্রস্তুতি নিতে চায় যাতে সে তার ভবিষ্যত ভালো করতে পারে, কিভাবে আমরা এখানে কলেজ পড়াশুনার জন্য আপনাকে প্রস্তুত করতে পারি? আমি আপনাকে চাকরির প্রস্তুতি সম্পর্কে কিছু ভাল পরামর্শ দিতে চাচ্ছি ।

তাই এটাও খুব ভালো একটা বিষয়, আমরা জানি যে পড়াশোনার পাশাপাশি প্রতিযোগিতামূলক পরীক্ষার জন্য প্রস্তুতি নেওয়াটা অনেক কঠিন কাজ, কিন্তু সেটা যদি ঠিকঠাকভাবে প্রস্তুতি নেন তাহলে তেমন কঠিন কিছু নয়।

সবার আগে পড়ালেখা করা দরকার, ভালো ডিগ্রি থাকলে সামনে আপনি ভালো চাকরির জন্য আবেদন করতে পারবেন, তাই চাকরির লোভ না করে পড়ালেখায় পূর্ণ মনোযোগ দিন৷ তবুও, পড়াশোনার পাশাপাশি আপনি সরকারি চাকরির জন্য পড়াশোনা করতে চাইলে । চাকরির জন্য প্রস্তুতি নিতে পারেন এবং কিভাবে নিবেন তা নিম্নে আলোচনা করা হয়েছে।

কিভাবে কলেজে থেকেই চাকরির জন্য প্রস্তুতি নিবেন।

  1. প্রথমত আপনার পড়ালেখায় পূর্ণ সময় দিন, তারপর যেটুকু সময় বাকি থাকে তাতে আপনার প্রতিযোগিতা পরীক্ষার জন্য প্রস্তুতি নিন।কারণ ভালো পড়াশোনা ছাড়া ভালো চাকরি পাওয়া যায় না।
  2. আজকাল দ্বাদশ শ্রেণির পরেও অনেক সরকারি চাকরি পাওয়া যায় তাই আপনি কলেজের পড়াশোনার পাশাপাশি সরকারি চাকরির জন্য প্রস্তুতি নিতে পারেন তবে এর জন্য আপনাকে এবং আপনার সময়কে ভালভাবে ম্যানেজ করতে হবে
  3. প্রথমত, আপনার লক্ষ্য নির্ধারণ করুন। যে কোন ক্ষেত্রের চাকরির জন্য আপনি প্রস্তুতি নিতে চান, তারপরে আপনার পড়াশোনার সময় এবং সরকারি চাকরির জন্য পরীক্ষার প্রস্তুতির সময় নির্ধারণ করুন।
  4. কলেজের ক্লাস শেষে, আপনি একটি ভাল প্রতিষ্ঠানে প্রাইভেট বা কোচিং করতে পারেন। যেখানে আপনি প্রতিযোগিতা পরীক্ষার জন্য প্রস্তুতি নিতে পারবেন। তবে এই সময়টি 2 থেকে 3 ঘন্টার বেশি হওয়া উচিত নয়।
  5. পড়াশোনা এবং সরকারি চাকরির প্রস্তুতির পাশাপাশি, আপনার মনকে সতেজ করার জন্য হাঁটা এবং ব্যায়াম করাও খুব গুরুত্বপূর্ণ।তাই কিছু হাঁটাহাঁটি এবং ব্যায়ামের জন্য সময় নেওয়া নিশ্চিত করুন।
  6. আপনার কলেজের কাজে সম্পূর্ণ মনোযোগ দিন, এটি শেষ করার পরে, সরকারী পরীক্ষার জন্য প্রস্তুতি নিন, প্রতিদিনের কাজ অন্য দিনে রাখবেন না, একদিনে আপনার কাজ শেষ করুন
  7. আপনি আপনার কলেজের পড়াশুনা এবং সরকারি চাকরির প্রস্তুতির জন্য যে টাইম টেবিল প্রস্তুত করেছেন, তা নিয়মিত মেনে চলুন এবং সেই অনুযায়ী আপনার রুটিন সেট করুন।

আমরা আশা করি আপনি আমাদের এই লেখা পছন্দ করেছেন, যদি আপনার এই সম্পর্কিত কোন প্রশ্ন থাকে তবে আপনি নীচের কমেন্টে আমাদের লিখতে পারেন, আমরা আপনার প্রশ্নের উত্তর দেওয়ার জন্য যথাসাধ্য চেষ্টা করব।

4 thoughts on "কীভাবে পড়াশোনার পাশাপাশি চাকরির প্রস্তুতি নেবেন!"

  1. Shakib Author says:
    is not it tough?

Leave a Reply