কোনো না কোনো সময়ে আলিবাবা কোম্পানির নাম নিশ্চয়ই শুনেছেন, ছোটবেলায় আমরা এই নামে আলিবাবা চল্লিশ চোরের গল্প শুনতাম, কিন্তু এই আলিবাবা তা নয়।

আপনি যদি একটুখানি ইন্টারনেট ব্যবহার করেন বা কোনো ধরনের ইংরেজি নিউজ পেপার বা খবর দেখেন, তাহলে আপনি নিশ্চয়ই- Alibaba Groups , AliExpress বা Alibaba.com সম্পর্কে কোথাও না কোথাও পড়েছেন। কোথাও না কোথাও শুনেছেন । 

অ্যামাজন, অ্যাপল, স্যামসাং, এইসব টেক-জায়ান্ট কোম্পানির কথাই আমরা শুনি, কিন্তু বিশ্বে আলিবাবারও অনেক খ্যাতি আছে এবং বিভিন্ন কাজের দিক থেকে এই কোম্পানিগুলোর চেয়ে অনেক এগিয়ে। 

আলিবাবা কি?

আলিবাবাকে চীন এবং বিশ্বের বৃহত্তম ই-কমার্স কোম্পানি হিসাবে বিবেচনা করা হয়। আলিবাবা বা মূলত অ্যামাজন এবং ই-বে এর মতো এবং রিলায়েন্স প্রাইভেট এর মতো একটি বিশাল পিয়ার-টু-পিয়ার টেক কোম্পানি। এটি বিশ্বব্যাপী ব্যবসার সাথে ব্যবসা, সেলার থেকে ভোক্তা এবং ভোক্তা থেকে ভোক্তাকে কানেক্ট করার জন্য তৈরি করা হয়েছে। 

আলিবাবা ই-কমার্স 

আলিবাবা গ্রুপের ই (আলিবাবা.কম) সম্পর্কে কথা বলা যাক, যা বিশ্বের বৃহত্তম ব্যবসায়িক ট্রেডিং প্ল্যাটফর্ম। যেটি সেলারকে সেলারের (buyer to buyer) সাথে সংযুক্ত করে, এর মানে হল একজন সাধারণ ভোক্তা এতে অংশ নিতে পারে না, তার মানে আমরা যদি অনলাইনে যেকোনো একটি জিনিস ব্যবহারের জন্য অর্ডার করতে চাই, তাহলে আমরা অর্ডার দিতে পারবেন না। সহজ কথায় এখানে পাইকারি পন্য বিক্রি করা হয়।

অর্থাৎ, আলিবাবার যেকোন মেনুফ্যাকচার ফ্যাক্টরির মালিক, বড় ব্যবসায়ীরা যেকোন পণ্যের উৎপাদন করছে তারা তাদের পণ্যটি বড় আকারে বিক্রি করতে পারবেন এবং যেকোনো ছোট ব্যবসায়ী বা যেকোনো ধরনের খুচরা-শপের কাছে বিক্রি করতে পারবেন। 

সেই কারণেই এটিকে b2b সংযুক্ত করার জন্য ডিজাইন করা হয়েছে৷ এইভাবে, বিশ্বের যে কেউ আলিবাবার মাধ্যমে যেকোনো দেশের অন্য ব্যবসায়ীদের কাছে তাদের পণ্য বিক্রি করতে পারে। 

একইভাবে, আলিবাবা ক্লাউড, Ali Express, Daraz, Ali Music, Ali Sport, Alibaba Pictures, AliSports, Ali Messaging App, UC Brower, UC Web, 9Apps সব গুলো কোম্পানি আলিবাবার।

আলিবাবা কোম্পানির মালিক কে?

আলিবাবা কোম্পানি 28 জুন 1999 সালে জ্যাক মা এবং তার 17 জন বন্ধু মিলে প্রতিষ্ঠিত করে। জ্যাক মা টেকনোলজি আলিবাবা গ্রুপের সহ-প্রতিষ্ঠাতা এবং চীনা ব্যবসার জন্য বিশ্ব দূত হিসেবে সম্মাননা দেওয়া হয়।

তিনি আলিবাবা কোম্পানি গঠনের পর, তিনি Lazada, YCloset, Tokopedia, Shiji, Intime Retailer Group সহ বেশ কিছু টেক এবং ই-কমার্স কোম্পানিতে বিনিয়োগ করেছেন। জ্যাক মা এই ধরনের অনেক কোম্পানিতে বিনিয়োগ করেছেন।

জ্যাক মা 1964 সালের 10 সেপ্টেম্ব চীনে জন্মগ্রহণ করেন। জ্যাক মা শৈশব থেকেই ইংরেজি শেখার প্রতি আগ্রহী ছিলেন, তাই তিনি 12 বছর বয়স থেকে ইংরেজি শেখা শুরু করেন। 

উপসংহার 

২০২১ সালে চীন সরকার কিছু কারণে আলিবাবাকে 2.8 বিলিয়ন ডলার জরিমানা করেছে, যা এখন পর্যন্ত ইতিহাসে সবচেয়ে বড় জরিমানা এবং এর কারণে আলিবাবা এবং জ্যাক মা পুরো বিশ্বে ।এই দুটি নামই আলোচনার বিষয় হয়ে উঠেছিল , কিন্তু অনেকেই আছেন যারা আলিবাবা এবং জ্যাক মা সম্পর্কে তেমন কিছু জানেন না।

তাই আজ আমি আপনাদের সাথে আলিবাবা গ্রুপ এর সম্পর্কে কিছু তথ্য শেয়ার করেছি।

বাংলাদেশের জনপ্রিয় দারাজ আলিবাবার একটা কোম্পানি। বাংলাদেশে প্রতিবছর দারাজের ইলেভেন ক্যম্পেইন হয়ে থাকে আপনি যদি না জানেন তাহলে এটি পড়ুন: দারাজ ১১ ১১ কি?

4 thoughts on "জেনে নিন আলিবাবা কোম্পানি সম্পর্কে"

  1. Ifty1122 Contributor says:
    ভালো লিখেছেন ❤️🔥

Leave a Reply