What’s Cover Latter? (কভার লেটার কি?)

কভার লেটার একটি ডকুমেন্ট বা নথি যা চাকরীর জন্য প্রার্থীরা লিখে থাকেন ।

চাকরির আবেদনের সময় কভার লেটার আপনাকে নিয়োগকর্তার সাথে পরিচয় করিয়ে দেয়। কভার লেটারটি ফোকাস করে কেন আপনি কাজের জন্য উপযুক্ত। আপনি যে কোম্পানির জন্য কি করতে পারেন? কভার লেটার হল এমনভাবে আপনার বিজ্ঞাপন যা নিয়োগকর্তার সামনে আপনার অভিজ্ঞতা, যোগ্যতা, উপস্থাপন করে। একটা আকর্ষণীয় কভার লেটার নিয়োগকারীকে আপনার সিভি পড়তে বাধ্য করে।

এটাও পড়ুন : চাকরির ইন্টারভিউয়ের জন্য না ডাকার ১০টি কারণ

কভার লেটার সিনেমার টিজারের মতো কাজ করে। ছবির টিজারের মতোই দর্শকদের ছবিটি দেখার জন্য আকৃষ্ট করে। একইভাবে, কভার লেটার নিয়োগকর্তাকে CV পড়তে আকৃষ্ট করে। কভার লেটারটি নিয়োগকর্তাকে বলে যে কেন তার আপনার সিভি পড়তে সময় ব্যয় করা উচিত।

কভার লেটার হল একটি একক পৃষ্ঠার নথি। যা আপনার চাকরি পাওয়ার সম্ভাবনা বাড়িয়ে দেয়। এটি নিয়োগকারীকে বলে যে কেন আপনি বাকিদের থেকে আলাদা হয়ে । এটি নিয়োগকর্তার সামনে আপনার অভিজ্ঞতা, অর্জন এবং যোগ্যতার এমন একটি পটভূমি তৈরি করে। যা তাকে আপনাকে ইন্টারভিউয়ের জন্য ডাকবে কি না তা সিদ্ধান্ত নিতে সাহায্য করে।

কভার লেটারে সেসব তথ্য, অ্যাচিভমেন্ট, অভিজ্ঞতা উল্লেখ করা আছে যা আপনার সিভিতে নেই। সিভিতে আপনি আপনার যোগ্যতা, যোগ্যতা, অভিজ্ঞতা এবং শিক্ষাগত যোগ্যতা সম্পর্কে তথ্য দেন। যেখানে কভার লেটার বলে যে আপনার অভিজ্ঞতা কতটা উপযুক্ত, সেই কোম্পানির জন্য সেই পদের জন্য । আপনি সেই কোম্পানির জন্য কি করতে পারেন? আর সেই কোম্পানিতে কাজ করতে চান কেন? কভার লেটারটি সেই চাকরির পদের জন্য প্রয়োজনীয় যোগ্যতা, দক্ষতার সাথে মেলে।

কভার লেটার নমুনা/কভার লেটার ফরম্যাট

: কভার লেটার নমুনা

কেন কভার লেটার প্রয়োজন?

একটি কভার লেটার ছাড়া একটি সিভি পাঠানোর মাধ্যমে, আপনি একটি ইন্টারভিউয়ের জন্য আপনাকে কল করার জন্য নিয়োগকারী ম্যানেজারের উপর নির্ভর করছেন। যদিও বাস্তবে এটা সবসময় হয় না। কভার লেটার আপনার ইন্টারভিউ কলের সম্ভাবনা বাড়িয়ে দেয়।

  1. কভার লেটারটি নিয়োগকর্তাকে কাছে তুলে ধরে যে আপনি কী এবং কেন আপনি কোম্পানির জন্য উপযুক্ত।
  2. এটা আপনার যোগ্যতা, যোগ্যতা, অভিজ্ঞতা তুলে ধরে।
  3. এটা আপনার অপেক্ষা করার ক্ষমতা প্রদর্শন করে।
  4. আপনি সেই কাজের ব্যাপারে কতটা সিরিয়াস সেটা উল্লেখ করে।

মনে রাখবেন সিভির সাথে কভার লেটার অবশ্যয় পাঠানো উচিত ।

Leave a Reply