আজকাল নিত্যনতুন বিভিন্ন ধরনের গেম বাজারে আসছে। যা user কে আকৃষ্ট করে। কয়েক দশক আগেও বাচ্চারা মাঠে খেলাধুলা করলেও এখন তা ধীরে ধীরে কমে আসছে। বড় হওয়া বা বাচ্চাদের সবাইকে বাইরে গিয়ে খেলার পরিবর্তে ভিডিও গেমে বেশি সময় ব্যয় করতে দেখা যাচ্ছে। যার কারণে গেম ডেভেলপারের চাহিদাও ধীরে ধীরে বাড়ছে।

অনেকে গেম ডেভলপার হয়ে ক্যারিয়ার গড়ার কথা ভাবছেন, কিন্তু সঠিক তথ্যের অভাবে তারা বুঝছেন না ডেভেলপমেন্ট কি?
আপনি আপনার কম্পিউটার বা ফোনে যে গেমগুলি খেলেন তা তৈরি করার প্রক্রিয়াটিকে গেম ডেভেলপমেন্ট বলা হয়। গেম গুলো গেম ডেভেলপারদের দিয়ে তৈরি করা হয়। গেম ডেভেলপাররা বিভিন্ন উপায়ে গেম তৈরি করে। Devolop করার সময় অনেকগুলি ধাপ রয়েছে যার মধ্যে রয়েছে গেম ডিজাইনিং, কোডিং, অ্যানিমেশন ইত্যাদি। আপনি যেকোনো ধরনের গেম তৈরি করতে পারেন তবে এর জন্য একটি দল থাকা প্রয়োজন কারণ এতে অনেক কাজ থাকে যা একজন ব্যক্তি দ্বারা করা যায় না।

কিভাবে একজন গেম ডেভেলপার হবেন? কিভাবে গেম ডেভেলপার হবেন? এই জন্য, আমি এই পোস্টে গেম ডেভেলপার সম্পর্কিত সমস্ত তথ্য আপনাকে বলতে যাচ্ছি । যা পড়লে গেম ডেভেলপমেন্ট সম্পর্কে সব প্রশ্নr উত্তর পেয়ে যাবেন । তাই এই পোস্টটি শেষ পর্যন্ত পড়ুন ।

গেম ডেভেলপমেন্ট কি? 

আপনি আপনার কম্পিউটার বা ফোনে যে গেমগুলো খেলেন তা তৈরি করার পদ্ধতিকেই মূলত গেম ডেভেলপমেন্ট বলা হয়। গেম গুলো গেম ডেভেলপারদের দিয়ে তৈরি এবং পরিচালিত হয়। গেম ডেভেলপাররা বিভিন্ন উপায়ে গেম তৈরি করে। বিকাশের সময় অনেকগুলি ধাপ রয়েছে যার মধ্যে রয়েছে গেম ডিজাইনিং, কোডিং, অ্যানিমেশন ইত্যাদি। আপনি যেকোনো ধরনের খেলা তৈরি করতে পারেন তবে এর জন্য একটি টিম থাকা প্রয়োজন কারণ এতে অনেক কাজ রয়েছে যা একজন ব্যক্তি দিয়ে করা যায় না।

কিভাবে একজন গেম ডেভেলপার হবেন? 

ক্যারিয়ার হিসেবে গেম ডেভেলপমেন্টকে বেছে নেওয়া খুবই ভালো অপশন। কেউ যদি গেম ডিজাইনিং বা ডেভেলপমেন্টে আগ্রহী হয় তাহলে তার জন্য গেম ডেভেলপার হওয়া খুব একটা কঠিন হবে না। এর পাশাপাশি, এই ক্ষেত্রে মেধা ও দক্ষতা খুব গুরুত্বপূর্ণ, তবেই আপনি এতে আরও ভাল পারফর্ম করতে পারবেন ।

১, আপনার প্রাথমিক শিক্ষা সম্পূর্ণ করুন

যেকোন ক্ষেত্রে ক্যারিয়ার গড়ার প্রথম ধাপ হল প্রথমে আপনার প্রাথমিক শিক্ষা শেষ করা। এরপর ডিপ্লোমা বা কম্পিউটার কোর্সের জন্য আরও প্রস্তুতি নিতে হবে।প্রাথমিক শিক্ষা বলতে আমি কম পক্ষে HSC পাস কে বুঝিয়েছি । যদি আপনি hsc তে সাইন্স থেকে পড়াশুনা করেন তবে খুব ভাল হবে । আর তাছাড়া বর্তমানে আইসিটি সাবজেক্ট সবার জন্য বাধ্যতামূলক করা হয়েছে ,সেখানেও অনেক বেসিক বিষয় শেখানো হয় ।

২, কম্পিউটার ভাষা শিখুন

গেম ডেভেলপার হওয়ার জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ হল কোডিং শেখা। আমরা যেমন একে অপরের সাথে যোগাযোগের জন্য ভাষা ব্যবহার করি, একইভাবে কম্পিউটারেরও একটি ভাষা রয়েছে যার মাধ্যমে আমরা তাদের নির্দেশ দেই। এই ভাষাকে প্রোগ্রামিং ভাষা বা কোডিং বলা হয়। আপনি যদি গেম ডেভেলপার হতে চান, তাহলে জেনে রাখুন যে ডেভেলপার গেমের কোডিং এবং ডিজাইনিং করে গেম তৈরি করে।

কোডিং ব্যতীত একটি গেম তৈরি বা ডিজাইন করা সম্ভব নয়, তাই একজন গেম ডেভলপার কে অবশ্যই প্রোগ্রামিং ভাষা জানতে হবে কারণ সমস্ত গেম শুধুমাত্র কোডিং দিয়ে তৈরি করা হয়। প্রোগ্রামিং স্কিল যত ভালো হবে, গেমটি খেলতে তত ভালো এবং স্মুথ হবে। 

আপনি যখন ডিপ্লোমা বা ডিগ্রির জন্য প্রস্তুতি নিবেন, সেই সময়ে কম্পিউটার সাইন্স বা কম্পিউটার বিষয়ক কোর্সে ভর্তি হবার চেষ্টা করুন তবে এখন থেকে কম্পিতার ভাষা শিখতে পারবেন। এছাড়া অনেক ইউটিউব , অ্যাপ এবং ওয়েবসাইট রয়েছে যেখান থেকে প্রোগ্রামিং ভাষা শেখা যায়।

৩, নিজের পোর্টফোলিও তৈরি করুন

আপনি যখন কোনো কোম্পানিতে চাকরির জন্য আবেদন করেন, কোনো পোর্টফোলিও এবং জীবনবৃত্তান্ত ছাড়াই, কোম্পানি আপনার আবেদন রিজেক্ট করবে। একজন ডেভেলপারের কী কী দক্ষতা রয়েছে তার সম্পূর্ণ তথ্য পোর্টফোলিওতে লেখা থাকে, যদি আপনার portfolio না থাকে তাহলে কোম্পানি কীভাবে জানবে আপনার দক্ষতা কী। আপনি যদি নিজের কোনো গেম তৈরি করে থাকেন, তাহলে আপনি তা আপনার সিভি বা পোর্টফোলিও তে দেখাতে পারেন । এতে করে চাকরি পাওয়ার সম্ভাবনা অনেকাংশে বেড়ে যায়।

আজকাল চাকরীর জন্য কভার লেটার গুরুত্তপূর্ণ তাই কভার লেটার সম্পর্কে জানতে এই পোস্টটি পড়ুন: কভার লেটার কী এবং চাকরির জন্য কেন এটি প্রয়োজনীয়?

৪, পদার্থবিজ্ঞান এবং গণিত ভালভাবে শিখুন

ঠিক যেমন গেম ডেভেলপমেন্টের সময় প্রোগ্রামিং অপরিহার্য। একইভাবে, গণিত এবং ফিজিক্স এ আপনার জ্ঞান ভাল হতে হবে, কারণ গেম তৈরির প্রক্রিয়ায় অনেক ছোটখাটো কোডিং সমস্যা আসতে থাকে, যা দূর করার জন্য math সম্পর্কে ভাল ধারণা থাকা উচিত। আপনি যদি CSE নিয়ে পড়াশোনা করেন তবে এতে এই সমস্ত জিনিস পড়ানো হয়, যা আপনাকে সাবধানে বুঝতে হবে যাতে আপনি গেম ডেভেলপমেন্টে আশা সমস্যা গুলো সমাধান করতে পারেন।

৫, ভিডিও গেম লার্নিং

গেইম বানানোর আগে এটাও জানা জরুরী যে গেমটি কিভাবে তৈরি হয় এবং কিভাবে কাজ করে। আপনি ভিডিও গেমগুলিতে ব্যবহৃত গ্রাফিক্স, অ্যানিমেশন, সাউন্ড ইফেক্ট ইত্যাদির মতো জিনিসগুলি বিশ্লেষণ করেন। এবং বুঝার চেষ্টা করুন ।

আমার কি গেম ডেভেলপার হওয়া উচিৎ?

যে কোন ফিল্ডে যাওয়ার আগে সবার মনের মধ্যে একটা প্রশ্ন আসে সেটা বেছে নেওয়া ঠিক কি না।তবে, গেম ডেভেলপারদের চাহিদা প্রতিনিয়ত বাড়ছে। শিশু থেকে তরুণ সবাই ভিডিও গেম পছন্দ করে। যা থেকে বুঝা যায় এই সেক্টরে ক্যারিয়ারে অনেক সম্ভবনা রয়েছে এবং আপনি যদি একজন গেম ডেভেলপার হতে চান তবে এটি সত্যিই একটি ভাল ক্যারিয়ার হতে পারে। সমগ্র বিশ্বের পাশাপাশি বাংলাদেশর অনেকেই গেম ডেভলপমেন্ট নিয়ে কাজ করছে ।  

গেম ডেভেলপারদের কাজের চাপ

গেম ডেভেলপার হওয়া যতটা সহজ মনে হয় ততটা সহজ নয়। তাদের অনেক দায়িত্ব আছে, যেমন টিম ম্যানেজমেন্ট, গেম ডিজাইনিং, অ্যানিমেশন, গ্রাফিক ডিজাইনিং ইত্যাদি।

গেম ডেভেলপমেন্টে চাকরির ধরন

 গেম তৈরিতে কোডিং এবং অ্যানিমেশন ছাড়াও অনেক কাজ রয়েছে যার জন্য আপনি চাকরির জন্য আবেদন করতে পারেন –

  • Game Marketer
  • Game Designer
  • Audio Engineer
  • Game Animator
  • Graphic Designer
  • Programmer
  • QA Game Tester

গেম ডেভেলপমেন্টে শেখার জন্য সেরা বই

  • Game Design Workshop: A Playcentric Approach to Creating Innovative Games
  • Game Theory: An Introduction by Steve Tadelis
  • The Art of Game Design: A Book of Lenses by Jesse Schell
  • Game Engine Architecture by Jason Gregory
  • Unity Game Development Cookbook
  • Unity From Zero to Proficiency

গেম ডেভেলপার হওয়ার যোগ্যতা

গেম ডিজাইনিং এবং পাবলিশ কোম্পানি গুলো কম্পিউটার সায়েন্সে স্নাতক ডিগ্রি বা ডিপ্লোমা করেছেন এমন লোকদের জন্য অনেক চাহিদা রয়েছে। একজন গেম ডেভেলপার হওয়ার জন্য, আপনার একটি ডিগ্রি থাকতে হবে এমন কোন কথাই নেই , ডিগ্রি ছাড়াও অনেকে ইউটিউব দেখেই দক্ষ প্রোগ্রামের হয়ে ওঠে ।কিছু কোম্পানি আবার ডিগ্রির থেকে প্রতিভার দিকেনজর দেয়। সেখানে অনেক গেম ডেভেলপার আছে যাদের ডিগ্রী নেই তবুও বিভিন্ন কোম্পানিতে কাজ করছে।

8 thoughts on "একজন দক্ষ গেম ডেভলপার (Game Developer) হওয়ার গাইডলাইন"

  1. MD Musabbir Kabir Ovi Author says:
    পোস্ট টা ভালো লাগলো
  2. Rahul Islam Contributor says:
    Game Developer হতে ফিজিক্স লাগে না। কম্পিউটার নিয়ে যে বিষয় গুলো আছে সব গুলোতে গণিত, আর ইংরেজিতে ভালো হওয়া লাগে
    1. Shahin Alam Author Post Creator says:
      আপনার সাথে একমত নয়
  3. Rahul Islam Contributor says:
    আমি Computer Science এর ছাত্র। কোডিং নিয়ে বিষয় আছে সেই গুলোতে Expart হতে হলে ফিজিক্স তেমন লাগে না। এখানে আপনি ইংরেজি আর গণিত ই বেশি লাগে। কারণ সব কোডিং গুলো ইংরেজি এ থাকে আর গণিত সমাধান এর কাজে।
    1. Shahin Alam Author Post Creator says:
      গেমিং সেক্টর শুধু কোডিং এর ক্ষেত্রে সীমাবদ্ধ না , এখানে অনেক বিষয়ের প্রয়োজন পড়ে । অনেক সিমুলেশনের জন্য ফিজিক্স প্রয়োজন হয়। যেনো প্রতিটি বস্তুর আচরণ natural হয়। আপনি এ বিষয়ে বিভিন্ন ওয়েবসাইট থেকে আরো জানতে পারবেন ।
  4. Rahul Islam Contributor says:
    আমার বিভিন্ন ওয়েবসাইটে যাওয়া লাগবে না। আমি Cse এর ছাত্র হিসাবে নিজের অভিজ্ঞতা থেকে বললাম।
    1. SåÑàÜr ãSïF Author says:
      Bro.
      CSE student bolei j apni shob janben emon ta na.
      Ekta game ke realistic banate physics lagbe must.
      FF, PUBG eishob er ta bad e dilam. Just simple ekta carrom game er kotha chinta koren.
      Striker c.m er kotahy hit korle koto jore hit korle kondike jabe, kondike bounce korbe eishob kivabe set kore vabun to?

Leave a Reply